SAHA ANTAR

Published:
2021-07-17 19:29:54 BdST

এবার সেরামেই তৈরি হবে রাশিয়ার Sputnik V


 

সংবাদ প্রতিদিন
_______________

অতিমারী মোকাবিলায় ফের গুরুদায়িত্ব নিতে চলেছে সেরাম ইনস্টিটিউট। এবার আদর পুনাওয়ালার সংস্থায় তৈরি হবে রাশিয়ান কোভিড ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V)। বছরে মোট ৩০ কোটি ডোজ তৈরি করা হবে এখানে। মঙ্গলবার এ খবর নিশ্চিত করল রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF)। আগামী মাস থেকেই শুরু হয়ে যাবে স্পুটনিক ভি উৎপাদনের কার্যকলাপ।



এদিন RDIF-এর CEO কিরিল ডিমিত্রিভ বলেন, “ভারতের সেরাম ইনস্টিটিউশনের (SII) সঙ্গে হাত মিলিয়ে আমরা অত্যন্ত আনন্দিত। এরাই বিশ্বের সর্ববৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারক। সেরাম সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার প্রধান উদ্দেশ্য হল, দ্রুত আরও বেশি পরিমাণে ভ্যাকসিন উৎপাদন করা এবং ভারত ও গোটা বিশ্বের বহু মানুষের প্রাণ রক্ষা করা। আশা করি, একসঙ্গে কাজ করে আগামী কয়েক মাসেই পর্যাপ্ত পরিমাণ করোনা টিকা তৈরি করতে পারব।” রাশিয়ান সংস্থার সঙ্গে কাজ করতে পারায় সেরামের সিইও খুশি আদর পুনাওয়ালাও। বলেন, “আমাদের আশা, আগামী কয়েক মাসে প্রচুর পরিমাণ ডোজ তৈরি হবে। সেপ্টেম্বরেই যার সূচনা হতে চলেছে।”



কোভিডের তৃতীয় ঢেউ আসার আতঙ্কে কাঁপছে ভারত। তারই মধ্যে বর্তমানে করোনার দৈনিক সংক্রমণ নিম্নমুখী হওয়ায় ঘুরতে যাওয়ার ঝোঁক একধাক্কায় বেড়েছে অনেকটা। যা নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্বাস্থ্যমন্ত্রকের তরফেও বারবার কোভিডবিধি মানতে সতর্ক করা হচ্ছে। আশঙ্কার কথা শুনিয়েছে এমনকী ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও (IMA)। সাধারণ মানুষের ভ্রমণ পিপাসা এবং তীর্থস্থানে ভিড়ই ফের সংক্রমণ বিরাট মাত্রায় বাড়িয়ে দিতে পারে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। আর তাই সংক্রমণ রোধে প্রধান হাতিয়ার ভ্য়াকসিনেই জোর দিতে চাইছে কেন্দ্র। সেই কারণে টিকার ঘাটতি মেটাতে সবরকম প্রয়াস জারি রাখা হয়েছে। এবার কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের সঙ্গে অতিরিক্ত পরিমাণ স্পুটনিক ভি ভ্যাকসিনও দেওয়া গেলে কোভিড মোকাবিলার দিকে এগোনো সম্ভব হবে বলেই আশা করা হচ্ছে।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়