SAHA ANTAR

Published:
2021-07-08 17:44:17 BdST

সাপের কামড়ের চিকিৎসা


শওগাত আলী সাগর
জ্যেষ্ঠ সাংবাদিক, কানাডা থেকে
_______________________

সাপের কামড়ের চিকিৎসা।
এমআরএনএ – শব্দটা পরিচিতি এবং জনপ্রিয়তা পেয়েছে করোনা ভাইরাসের ভ্যাকসিন হিসেবে। কিন্তু এই ’এমআরএনএ’কে চিকিৎসা বিজ্ঞানের যুগান্তকারী একটি উপকরণ হিসেবে ব্যবহারের চেষ্টা চলছে। বিষাক্ত সাপের কামড়ের চিকিৎসা হিসেবে এমআরএনএ’ প্রযুক্তি ব্যবহারের সম্ভাব্যতা নিয়ে কাজ শুরু করেছেন ডেরিক রোসি। মডার্নার কো ফাউন্ডার হিসেবে ডেরিক রোসি এমআরএনএ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কোভিডের ভ্যাকসিন আবিষ্কারের সাথে ছিলেন। মডার্না ছেড়ে এসে তিনি একই প্রযুক্তি দিয়ে সাপের কামড়ের প্রতিষেধক তৈরির কাজ শুরু করেছেন।
বিজ্ঞানীরা বলছেন, গত একশত বছরে সাপের কামড়ের চিকিৎসায় তেমন কোনো অগ্রগতি তারা করতে পারেননি। সারা বিশ্বে বছরে অন্তত ১০০ হাজার মানুষের মৃত্যু ঘটে। আরো অন্তত ৫০০ হাজার মানুষকে পঙ্গু করে ফেলে।তাদের কাছে এটি স্বাস্থ্য সমস্যা একই সঙ্গে অর্থনৈতিক সমস্যা। কিন্তু এই সমস্যাটি সেই অর্থে আলোচনায় আসেনি।
‘অফিরেক্স’ নামে একটি কোম্পানি সাপের কামড়ের চিকিৎসা হিসেবে একটি পিল তৈরির কাজ করে যাচ্ছে।ডেরিক রোস কোম্পানিটির উপদেষ্টা হিসেবে যোগ দিয়েছেন। অফিরেক্স যে পিলটি তৈরি করছে সেটি সাপে কামড়ানোর পর হাসপাতালে নেয়ার মধ্যবর্তী সময়ে কাজ করবে। আমেরিকা এবং ভারতে শিগগিরই এর ক্লিনিক্যাল ট্রায়াল হবে।
কিন্তু রোসি চাচ্ছেন অন্য কিছু। এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করে কোভিডের ভ্যাকসিনের মতোই একটা কিছু করতে চাচ্ছেন- যা সাপ কামড়ানো মানুষকে বাঁচিয়ে দেবে।
রোসির এই প্রচেষ্টা সফল হোক- সেই কামনা করি। বছরে ১০০ হাজার মানুষের মৃত্যু- সংখ্যা হিসেবে মোটে্ও কম কিছু নয়। সাধারনত শ্রমিক শ্রেণীর মানুষ এর শিকার হয় বলে এটি নিয়ে তেমন উচ্চবাচ্চ হয় না। ডেরিক রোসি এ নিয়ে কাজ করতে এগিয়ে এসেছেন। তাকে অভিনন্দন।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়