SAHA ANTAR

Published:
2021-06-30 21:46:38 BdST

জুলাই মাসে চীন,যুক্তরাষ্ট্রসহ  উৎপাদক রাষ্ট্র থেকে প্রায় ১ কোটি ডোজ টিকা আসছে


 

ডেস্ক
_________________

জুলাই মাসে চীন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য উৎপাদক রাষ্ট্র থেকে প্রায় ১ কোটি ডোজ টিকা আসছে।

পুনার সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ডের ভ্যাকসিন
আসার বিষয়েও সহসাই নাটকীয় সুসংবাদ পাওয়া যেতে পারে বলে ঢাকা দিল্লির সূত্র জানায়।
বর্তমানে ভারতবর্ষ প্রতিদিন ৭০ লাখ থেকে ১ কোটির কাছাকাছি টিকা প্রদান করছে। সেরাম সহ একডজন ভারতীয় উৎপাদন প্রতিষ্ঠান পূর্ণ উদ্যমে টিকা উৎপাদন করে চলেছে।
ভারতে করোনার সংক্রমণ ক্রমশ স্তিমিত হয়ে পড়েছে। সেরাম ভারতীয় চ্যালেঞ্জ মোকাবেলা করেই বাংলা দেশকে টপ প্রাইওরিটি দিচ্ছে।
এদিকে
চীন থেকে বাণিজ্যিকভাবে কেনা সিনোফার্ম ভ্যাকসিনের ২০ লাখ ডোজের প্রথম চালানটি বাংলাদেশে পাঠানোর জন্যে প্রস্তুত রয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকায় চীন দূতাবাসের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান এ তথ্য জানান।

তিনি জানান, প্রথম চালানে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে পাঠানোর উদ্দেশ্যে বেইজিংয়ে প্রস্তুত রয়েছে।

এর আগে, দুই ধাপে চীন থেকে উপহার হিসেবে সিনোফার্মের ১১ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ।


মডার্নার তৈরি ২৫ লাখ করোনার টিকা বাংলাদেশে পাঠানো শুরু করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার এ প্রক্রিয়া শুরু করা হয়। হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সও একই তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বলেন, মডার্নার ২৫ লাখ করোনার টিকা বাংলাদেশে পাঠানো হচ্ছে। এএফপির প্রতিবেদনে বলা হয়, জরুরি প্রয়োজনের প্রেক্ষাপটে চলতি সপ্তাহেই মডার্নার টিকার এই চালান যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।


এদিকে দেশে মডার্নার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। গতকাল রাতে এ অনুমোদন দেওয়া হয়। ওষুধ প্রশাসন অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এ তথ্য জানিয়েছে।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কারিগরি কমিটি কর্তৃক প্রয়োজনীয় সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার পর মডার্নার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।


ওষুধ প্রশাসন অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনার আটটি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। অষ্টমটি হলো মডার্নার টিকা।

মডার্নার ২৫ লাখ ডোজ টিকা জুলাইয়ের শুরুর দিকে দেশে আসবে বলে গতকাল একাধিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

গত শনিবার ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে উপহার হিসেবে ২৫ লাখ ডোজ মডার্নার টিকা দেওয়ার সিদ্ধান্তের কথা জানান। এদিন তিনি তাঁর টুইটে লেখেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ খুব শিগগির গ্যাভির (করোনার টিকার বৈশ্বিক জোট) মাধ্যমে মার্কিন জনগণের কাছ থেকে ২৫ লাখ ডোজ মডার্নার কোভিড-১৯ টিকা উপহার পাবে।’

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়