SAHA ANTAR

Published:
2021-06-29 14:43:18 BdST

দীর্ঘ বিরতিতে অক্সফোর্ডের তৃতীয় ডোজ দারুণ কার্যকরী: অক্সফোর্ড ভার্সিটির গবেষণা



ডেস্ক/ সংবাদ সংস্থা

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা-সেরামের দ্বিতীয় ডোজের ছয় মাস পর তৃতীয় ডোজ করোনাভাইরাসের বিরুদ্ধে দুর্দান্ত কার্যকরী প্রতিরোধ গড়ে তুলতে পারে। সোমবার অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণায় এমনটি বলা হয়েছে। অবশ্য গবেষণাটি  পিয়ার রিভিউ করা হবে।

গবেষণায় বলা হয়েছে, প্রথম ও দ্বিতীয় ডোজের মধ্যে ৪৫ সপ্তাহের বিরতি দিলে অ্যান্টিবডি উৎপাদন বাড়ে। আর দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর তৃতীয় ডোজ যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি বৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নয়ন ঘটাতে সহায়তা করে।

এই গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক অ্যান্ড্রু পোলার্ড বলেন, যেসব দেশে টিকার সংকট চলছে তাদের জন্য এটি একটি আশার খবর। ওই সব দেশের সরকার জনগণকে সময়মতো দ্বিতীয় ডোজ দেওয়া নিয়ে উদ্বিগ্ন।

গবেষকেরা বলছেন, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের তৃতীয় ডোজ ইতিবাচক ফল দেখিয়েছে। দীর্ঘকালীন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির জন্য এটি সহায়ক।

গবেষণা প্রতিবেদনের জ্যেষ্ঠ লেখক তেরেসা লাম্বে বলেন, টিকার তৃতীয় ডোজ করোনাভাইরাসের বিভিন্ন ধরনের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় অথবা কমায় কি-না সেটি এখনো জানা যায়নি। তবে গবেষণায় আমরা দেখতে পেরেছি যে, এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

বর্তমানে বিশ্বের ১৬০টি দেশে দেওয়া হচ্ছে অক্সফোর্ড উদ্ভাবিত কোভিড টিকা। কম দাম এবং পরিবহন সহজতর হওয়ায় এটি বিশ্বব্যাপী বেশ প্রশংসিত হয়েছে। তবে সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকারিতা এবং কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য মাঝে আস্থা সংকটে পড়েছিল এই টিকা।
অনুবাদে সংবাদ সংস্থা, কলকাতা

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়