SAHA ANTAR

Published:
2021-06-27 19:47:16 BdST

শিশুদের জন্য  ইন্দো-আমেরিকান টিকা কোভোভ্যাক্স আসছে, প্রস্তুত করছে সেরাম


 

 

সংবাদ সংস্থা
_______________________

আমেরিকার নোভাভ্যাক্স সংস্থার তৈরি শিশুদের কোভিড টিকা ‘কোভোভ্যাক্স’ প্রস্তুত করছে সেরাম। কোভিশিল্ডের পর দ্বিতীয় এই টিকা তৈরি করছে সেরাম। দ্বিতীয় এবং তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছে সেরাম। ১২-১৭ বছর বয়সি ৯২০ জনের উপর এই ট্রায়াল চালানো হবে বলে সংস্থা সূত্রে খবর। সেরামের সিইও জানিয়েছেন, আগামী মাস থেকে দেশের ১০টি জায়গায় এই ট্রায়াল চালানো হবে। তার জন্য ডিসিজিআই-এর অনুমোদন চাওয়া হয়েছে। প্রথমে ১২-১৭ বছর বয়সিদের উপর এই ট্রায়াল চালানো হবে। তার পর ২-১১ বছর বয়সিদের।

 

সংস্থার সিইও আদর পুনাওয়ালা এই টিকা নিয়ে খুব উৎসাহ এবং আশা প্রকাশ করেছেন। তিনি বলেন, “একটা নতুন মাইলস্টোনে পৌঁছেছি। এ সপ্তাহে পুণেতে কোভোভ্যাক্স-এর প্রথম ব্যাচ তৈরি হবে। ভাবতেই খুব ভাল লাগছে যে আমাদের সংস্থা শিশুদের জন্য টিকা উৎপাদন করতে চলেছে।” একই সঙ্গে পুনাওয়ালার দাবি, শিশুদের জন্য তৈরি এই টিকা প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। যা অনুর্ধ্ব ১৮ বছর বয়সিদের সুরক্ষিত রাখবে। টিকার ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে।

সেরাম ছাড়াও দেশে শিশুদের টিকা তৈরির দৌড়ে রয়েছে হায়দরাবাদের ভারত বায়োটেক এবং আমদাবাদের জাইডাস ক্যাডিলা। ভারত বায়োটেক ইতিমধ্যেই ১২-১৮ বছর বয়সিদের উপর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে দিয়েছে। তারা নেসাল কোভিড টিকারও ট্রায়াল চালাচ্ছে। জাইডাস ক্যাডিলা-ও ১২-১৮ বছর বয়সিদের ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে। এর পর তারা ৫-১২ বছর বয়সিদের ক্ষেত্রেও এই ট্রায়ালের চিন্তাভাবনা শুরু করেছে।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়