SAHA ANTAR

Published:
2021-06-25 16:57:12 BdST

সব ভ্যারিয়্যান্ট খতম করতে আসছে সুপার ভ্যাকসিন


 


ডেস্ক/ সংবাদ সংস্থা
________________________

করোনার হাত থেকে রেহাই কীভাবে মিলবে? বাজারে ভ্যাকসিন (Covid 19 Vaccine) এলেও মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না। যত দিন গড়াচ্ছে, ততই ভোলবদল করছে করোনা। একের পর এক প্রজাতি যেভাবে চোখ রাঙাচ্ছে, তাতে বাজারে ইতিমধ্যেই যেসব ভ্যাকসিন রয়েছে, তা আদৌ কতটা কার্যকরী হবে সে নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন রয়েছে। এই আবহে এবার বাজারে আসতে চলেছে নয়া ভ্যাকসিন। যে ভ্যাকসিন করোনার যে কোনও মিউটেশনের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে। এই ভ্যাকসিনের নাম দেওয়া হয়েছে সুপার ভ্যাকসিন (Super Vaccine)।

জানা যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনার (University of North Carolina) গবেষকরা এই ভ্যাকসিন তৈরির কাজ করছেন। গবেষণায় দেখা গিয়েছে, করোনার সমস্ত ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে কার্যকরী হবে এই ভ্যাকসিন। ইতিমধ্যেই এই টিকা ইঁদুরের উপর সফলভাবে প্রয়োগ করা হয়েছে। আগামী বছরেই মানবদেহে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হওয়ার কথা।
ডেলটা প্লাস ভ্যারিয়্যান্ট নিয়ে ভয় ধরাচ্ছে। কিন্তু, এরই মধ্যে স্বস্তির বার্তা দিলেন বিশেষজ্ঞরা।সরকারের জিনোমিক সার্ভিলেন্স প্রকল্পের সঙ্গে যুক্ত গবেষকরা জানাচ্ছেন, এখনই এই ভ্যারিয়্যান্ট নিয়ে এখনই ভারতীয়দের উদ্বেগের কোনও কারণ নেই। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, এখনও পর্যন্ত ডেল্টা প্লাস ভ্যারিয়্যান্ট অর্থাৎ AY.1 ভ্যারিয়্যান্ট ভারতে ৪০ জনের দেহে পাওয়া গিয়েছে। প্রথম এই ভ্যারিয়্যান্ট মহারাষ্ট্রে পাওয়া গিয়েছিল। দেশের করোনাভাইরাসের চারিত্রিক পরিবর্তনের উপর নজরদারি চালানোর জন্য কেন্দ্রের তরফে INSACOG নামক নিয়ামক সংস্থাটি গঠন করা হয়, যা সমস্ত ল্যাবগুলির উপর নজরদারি চালানোর দায়িত্ব রয়েছে। ইতিমধ্যেই এই সংস্থার উদ্যোগে ভাইরাসের জিনক্রোম সংগ্রহ করা হচ্ছে। এই প্রকল্পের সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানাচ্ছেন, ডেলটা প্লাসের জন্যই কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়বে এই ধরনের কোনও তথ্য নেই। শুধু তাই নয়, এই ভাইরাসের জেরে করোনা দ্রুত ছড়াচ্ছে তারও কোনও প্রমাণ নেই।



সংক্রমণের নিরিখে করোনার ডেল্টা ভ্যারিয়্যান্ট মারাত্মক বলে বর্ণনা করেছে WHO। বিশ্বের ৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে ডেল্টা প্রজাতি, এমনটাই জানাল হু। WHO-র পক্ষ থেকে বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়্যান্ট দ্রুত হারে সংক্রমণ ছড়াতে পারে, যা আলফা ভ্যারিয়্যান্টের (Alpha variant) থেকেও মারাত্মক। সংক্রমণের হার যদি এভাবে বাড়তে থাকে, তাহলে আগামী দিনে করোনার এই প্রজাতি মারাত্মক হতে পারে।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়