ডেস্ক

Published:
2021-06-16 20:03:25 BdST

পূর্ণ ডোজ টিকা গ্রহণ কারী ডেল্টা ধরণের বিরুদ্ধে অনেকটা সুরক্ষিত


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
_______________


ডেলটা ভেরিয়েনট বর্তমান আলোচিত।


নভেল করোনা ভাইরাস থেকে উদ্ভুত সব গুলো প্রজাতির মধ্যে সব চেয়ে বেশি উদ্বেগের হল এই ডেল্টা ধরনটি ।
কো ভিড ১৯ এই ভেরিয়েনট প্রথম উদ্ভূত হয় ভারতে , ঘটায় দ্বিতীয় ঢেউ আর এর পর ব্যাপক ছড়িয়ে পড়ে উতর আমেরিকা , যুক্তরাজ্য , ইউরোপে , চীনে আর বাংলাদেশেও । একটি গবেষণায় দেখা গেছে নমুনা পরীক্ষায় ৮০ % ছিল এ দেশে ডেল্টা ভেরিয়েনট আর বাকি দক্ষিন আফ্রিকান ধরন।
এই ডেল্টা ধরন আলফা ধরনের চেয়ে অনেক বেশি জোরে আর দ্রুত বিস্তার লাভ করে আর আর ঘটায় হাসপাতালে দ্বিগুণ বেশি ভর্তি ।
অতি সম্প্রতি জানা গেল এই ডেল্টা ধরন ইতিমধ্যে ৭৪ টি দেশে ছড়িয়ে পড়েছে ।
একে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছেন Variant of Concern.

নতুন এই ডেল্টা ধরনে আছে যে সব মিউটেশন হয়েছে দক্ষিন আফ্রিকার বিটা ধরনে আর করোনা ভাইরাসের অন্যান্য ধরনে। ফলে এই ধরন অর্জন করেছে বিস্ফোরণ কারি সংক্রমণ ক্ষমতা আর অনেক গুরুতর উপসর্গ ঘটাবার সামর্থ্য ।গবেষক রা বলেই ডেল্টা ধরন মুল আলফা ধরনের চেয়ে ৪০% বেশি সংক্রামক ।

কেমন হয় উপসর্গ ।
মুল করোনা ভাইরাসের ধরনের মত উপসর্গ হীন আর উপসর্গ হতে পারে শিশুদের ফ্লু হবার মত উপসর্গ থেকে সংক্রমণ প্রবন লোকের মধ্যে প্রান সং শয়ি উপসর্গ ।
গুরুতর উপসর্গ যেমন খুব জ্বর , শ্বাস কষ্ট , প্রচণ্ড ক্লান্তি দেখা দিতে পারে ৩-৪ দিন পরেই।

এরা কি টিকা কেও ভেদ করে?
এক গবেষণায় দেখা যায় পূর্ণ ডোজ টিকা নিলে যথেষ্ট সুরক্ষা হতে পারে এর বিরুদ্ধে। হাসপাতালে ভর্তি বা চিকিৎসকের কাছে আসা ব্যক্তিদের বেশীর ভাগ টিকা গ্রহন করেননি দেখা গেছে ইংল্যান্ডে এক স্টাডিতে। দেখা যায় আমেরিকার মত দেশ যেখানে টিকা নেয়ার হার খুব বেশি সেখানে এই ধরন কম আর ভারতে অনেক বেশি যেখানে জন টিকা দা শুরু হয়েছে অনেক পরে আর হলেও দেয়ার হার অনেক কম।
আরও গবেষণা দরকার তবে ডেল্টা ধরণে যে মিউ টে শন হয় এর জন্য এই ভাইরাস এন্টিবডি দের অবধ্য হয় অনেকটাই ।এমন মিউ টে শনের ফলে ভাইরাস যেভাবে দেহ কোষের সাথে যুক্ত হয় এর ধরন বদলে দেয় ফলে সক্রিয় হবার ধাপ হয়ে উঠে সুগম , তবে যে এন্টিবডি দেহের সুরক্ষা করে এদের সবগুলো না হলেও বেশি কিছু কে রোধ করে বলেন
ভাইরো লজিসট বেঞ্জামিন নিউ ম্যান, হাফিং টন পোস্টে ।
এ পর্যন্ত যে তথ্য উপাত্ত এতে মনে হয় পূর্ণ ডোজ টিকা গ্রহণ কারী হলেন ডেল্টা ধরণের বিরুদ্ধে অনেকটা সুরক্ষিত । টিকা নেবার ১৪ দিন পর একজনকে বলা যাবে ভেক্সিনেটেড । এক ডোজ এম আর এন এ টিকার পর দেখা গেছে সংক্রমণ ।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়