SAHA ANTAR

Published:
2021-05-07 18:13:16 BdST

বিশ্ববিখ্যাত চিকিৎসক অধ্যাপক রাজেন্দ্রর মৃত্যু, কিছু প্রশ্ন,কিছু রহস্য


 

সুব্রত নন্দী

জ্যেষ্ঠ সাংবাদিক 

কানাডা থেকে 

______________________

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান ডাক্তার অধ্যাপক রাজেন্দ্র কাপালিয়া নিজ মাতৃভূমি ভারতে গিয়ে কোভিড ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করায় বিশ্বে কোভিড আতঙ্ক এক নতুন মাত্রা যোগ করেছে। গত এপ্রিলের মাঝামাঝি ভারতে যাবার আগে তিনি Pfizer-BioNTech এর দুটি ভ্যাকসিন ডোজ গ্রহণ করেছিলেন। নিউ জার্সি রাটজার্স বিশ্ববিদ্যালয়ের সংক্রমণ রোগের বিশেষজ্ঞ রাজেন্দ্র কাপালিয়া ভারতে গিয়েছিলেন কোভিডের দ্বিতীয় ঢেউয়ের আঘাতে মৃত্যুবরণের ঘটনায় তার মেধা ও প্রজ্ঞা দিয়ে দেশের মানুষকে বাঁচাতে। বয়স হয়েছিল ৮০ বছর, ডায়াবেটিস ছিল। অথচ গত ২৫ দিনে ছুটে গেছেন কোভিড বিষয়ক সেমিনারে, হাসপাতালে গিয়েছেন ইন্ডিয়ান ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের সাহায্যের জন্য। কিন্তু সেই মরনঘাতী ভ্যারিয়েন্টের ধাক্কাটা আর সামলাতে পারেনি।

ডাক্তার রাজেন্দ্র কাপালিয়ার মৃত্যুবরণের ঘটনায় নতুন করে প্রশ্ন উঠছে Pfizer-BioNTech ভ্যাকসিনের ৯৫% কার্যকারিতা নিয়ে। যদিও বলা হয়েছিল কেবলমাত্র মর্ডানা ও ফাইজার ভ্যাকসিনের সামর্থ্য আছে নতুন ইন্ডিয়ান ভ্যারিয়েন্টের মোকাবেলা করার, কিন্তু সেটাও বোধ হয় সঠিক নয়। যতই দিন যাচ্ছে কোভিড ১৯ এর নতুন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব ঘটছে রূপকথার সেই দৈত্যের মতো, কখনো সে বিষাক্ত সাপের চেহারা নেয়, কখনো নেকড়ে বাঘ। গোটা বিশ্বেই আতঙ্ক যেমন বাড়ছে তেমনি অর্থনীতির ভয়াবহ বিপর্যস্ততার পর্যায়ে চলে যাচ্ছে। আর কতদিন পৃথিবী এই অতিমারীর ভার সহ্য করার ক্ষমতা রাখে? যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য ও কানাডা সহ পৃথিবীর উন্নত দেশের রাষ্ট্রীয় কোষাগার ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলারের ঘাটতি সৃষ্টি হচ্ছে। এই শূন্যতা পুরণ হবে কি করে?

সমস্ত বিশ্ব যখন এই ভাইরাসের বিভিন্ন মিউটেন্ট ভ্যারিয়েন্ট নিয়ে শঙ্কিত তখন চীনের মানুষ কি করে এই ভাইরাস মুক্ত সেই প্রশ্নটাও নতুন করে সন্দেহের মাত্রা বাড়িয়ে দিচ্ছে। সমগ্র বিশ্বের অর্থনীতি ধ্বংস করার জন্য চীন যদি ল্যাবরেটরির জেনেটিক্যাল ইঞ্জিনিয়ারীং সিনথেটিক টেকনোলজির আশ্রয় নিয়ে জীবাণু যুদ্ধে সামিল হয়ে থাকে তবে সেটা শুধু ভবিষ্যত বলে দিতে পারে। চীন বিশ্বের সুপার পাওয়ারে পরিনত হবার জন্য প্রধান জীবানু অস্ত্র কোভিড-১৯ কে ব্যবহার করেছিল সে উত্তর পাবার জন্য আমাদের বেশীদিন আর অপেক্ষা করতে হবে না। যদি আমরা শেষ পর্যন্ত বেঁচে থাকি।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়