SAHA ANTAR

Published:
2021-03-19 19:47:04 BdST

১২০ কোটি ভ্যাক্সিন উৎপাদন ক্ষমতা রয়েছে ইনসেপটার


ডেস্ক

--------------------

১২০ কোটি বা ১.২ বিলিয়ন ভ্যাক্সিন উৎপাদন ক্ষমতা রয়েছে ইনসেপটার।

ইনসেপটার রয়েছে জার্মান প্রযুক্তির ৪ টি ফিলিং লাইন যার প্রতিটিতে ৪০০ মিলিয়ন ভ্যাক্সিন প্রস্তুত করা সম্ভব।

তারা বর্তমান মহামারীর প্রতিষেধক তৈরিতেও আগ্রহী। সবথেকে গুরুত্বপূর্ণ সক্ষমতা হল যদি নিয়ন্ত্রিত শীতল পরিবেশে ভ্যাক্সিন সংরক্ষনের প্রয়োজনীতা থাকে তবেও ইনসেপটার কোল্ড চেইনে ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি ডোজ সংরক্ষন করার সক্ষমতা রয়েছে। এখন দরকার সরকারের সহযোগীতা। আর সেটা পেলে ২ সপ্তাহে তারা উৎপাদনে যেতে প্রস্তুত। মাস্টার সিড পাওয়া গেলে ১২ সপ্তাহের ভেতর পূর্ন উৎপাদনে যেতে সক্ষম তারা।

বর্তমানে ইনসেপটার ভ্যাক্সিন উৎপাদন ক্ষমতার অর্ধেক ব্যাবহার করা হচ্ছে যা প্রায় ৬২৮ মিলিয়ন ডোজ।

দেশে ইনসেপটা বিশ্ব মানের ১০ প্রকারের ভ্যক্সিন উৎপাদন করে। এর ভেতর রয়েছে হেপাটাইটিস বি, এন্টিভেনম, টাইফয়েড, র‍্যাবিস, র‍্যাবিস-আইজি, টিটেনাস, টিটেনাস-আইজি, মিজল-রুবেলা, ফ্লু ও মেনিনজাইটিস।

গর্বের বিষয় হল ইনসেপটা প্রায় ১২ টি দেশে ভ্যাক্সিন রপ্তানি করে।

তথ্য যোগ::

wasimahin এবং রাজিব সাধু, ইনসেপটা, বাংলাদেশ।

ওদিকে ২০২০ সালের অক্টোবরের শেষে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান ইনসেপটার প্লান্ট দেখতে যান। 

তখন অবকাঠামো এবং জিএমপি (গুড ম্যানুফ্যাকচারিং প্রাকটিস) মান অনুযায়ী ভ্যাকসিন উৎপাদন করে ইতিমধ্যেই ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড বিশ্বমানের প্লান্ট হিসেবে সক্ষমতা অর্জন করেছে বলে মন্তব্য করেন  ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

তিনি বলেন, আমি মনে করি কোভিড-১৯ এর সময়ে ভ্যাকসিনের জন্য অন্যকোন দেশও এই প্লান্ট ব্যবহার করতে পারবে, এতে বিশ্বের জনস্বাস্থ্য সুরক্ষিত হওয়ার ক্ষেত্রে ইনসেপ্টার ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা বড় ধরনের ভূমিকা পালন করবে।

দেশের প্রথম জীবনরক্ষাকারী আন্তর্জাতিক মানসম্পন্ন ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড-এর উৎপাদন প্লান্ট পরিদর্শনকালে তিনি এমন এসব কথা বলেন।

 তিনি সাভারের জিরাবোতে ইনসেপ্টা ভ্যাকসিন-এর বাল্ক ফ্যাসিলিটি, আর এন্ড ডি ফ্যাসিলিটি, প্রোডাকশন ফ্যাসিলিটি এবং এনিম্যাল হাউস পরিদর্শন করেন।

তথ্য চ্যানেল অাই 

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়