নাহিদ নার্ম

Published:
2021-03-04 19:24:03 BdST

বই কেনা নিয়ে লেখক নাহিদ নার্ম -এর সবিনয় নিবেদন


নাহিদ নার্ম

-------------------

জীবিকার তাগিদে যারা নয়টা পাঁচটা অফিস করে, বাসায় ফিরলে যখন তাদের রাজ্যের ক্লান্তি শরীরে ভর করে, ইচ্ছা করে শরীরটাকে বিছানায় এলিয়ে দিতে, ঠিক তখনই প্রকাশকের দেয়া সময়সীমার চোখরাঙানি সামনে চলে আসে। তাদের আর বিশ্রাম নেয়া হয় না। চোখ বন্ধ করা হয় না। তারা লিখে চলে, নির্ঘুম রাতকে তাড়া করে তারা লিখে। তাঁরাই, হ্যাঁ তাঁরাই তথাকথিত লেখক/লেখিকা।পরিবারের অনেকেই যাদের কর্মকাণ্ডে ক্ষিপ্ত, সমাজ যাদেরকে আড়চোখে দেখে, তাদের প্রাপ্য সম্মান দিতে চায়না, যাদের নিয়ে সমাজের অনেক অনীহা, তাঁরাই, হ্যাঁ তাঁরাই তথাকথিত লেখক/লেখিকা। যারা নিজেদের অনিশ্চিত ভবিষ্যৎ মাথায় রেখেই দিন-রাত পরিশ্রম করে যাচ্ছে, বাংলা সাহিত্যকে সামনে এগিয়ে নেওয়ার ব্রত নিয়েছে, বইয়ের কথা ছড়াচ্ছে, বই নিয়ে কথা বলছে, সমাজটাকে সুন্দর করতে চাচ্ছে। সমাজ কি আদৌ তাদের এমন মহৎ কাজের প্রাপ্য সম্মান দিচ্ছে?

উন্নত বিশ্বের দিকে তাকালে দেখা যায়, বই তাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ অথচ আমাদের এখানে বই অবসরে পড়ার সামগ্রী মাত্র।
২০০/৫০০ টাকা অনায়াসে ১০ মিনিটেই উড়িয়ে দিতে বিন্দুমাত্র কার্পণ্যতা করে না এই প্রজন্ম, অথচ ১০০ বা ২০০ টাকার একটি বই কিনতে শত সহস্রবার চিন্তায় পরতে হয়, হিসাব বিজ্ঞানের সকল সূত্র এখানেই যেন প্রযোজ্য।
আজ যারা বই নিয়ে কথা বলে, তাঁদের সমালোচকের অভাব নেই। কিন্তু আপনারা একটু ভেবে দেখেছেন কি? আজ যারা বই নিয়ে কথা বলে তাদের কেউ কখনোই আপনার সন্তানকে বা পরিবারের সদস্যদেরকে অসৎ পরামর্শ দিবে না, অনলাইনের চোখ ধাঁধানো রঙিন দুনিয়ায় মুখ গুজতে বলবে না, আপনার সন্তানকে অভদ্রতা, উন্মাদতা শিখতে বলবে না। তবে হ্যাঁ, তাঁরা এটা বলবে এটা অবশ্যই বলবে অন্য কিছু করে সময় নষ্ট না করে বই পড়তে বলবে। গুরুজনকে শ্রদ্ধা করতে বলবে, সমাজকে সুন্দর করতে বলবে। তাই আসুন এদের পাশে না দাঁড়াতে পারলেও তাঁদেরকে তুচ্ছ তাচ্ছিল্যভরে সমালোচনা না করি। তাদের হাতে হাত রেখে বইয়ের কথা বলি, বইয়ের কথা ছড়িয়ে দেই, সমাজকে সুন্দর করি।

 

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়