Dr. Aminul Islam

Published:
2021-01-07 19:58:24 BdST

গুগল সার্চের শীর্ষে ভ্যাকসিন কোম্পানির রাজা-রানী ও তাদের ধর্ম পরিচয়


 

সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালার স্ত্রী নাতাশা পুনওয়ালা

ডেস্ক 


২০২০ সালে সবচেয়ে আলোচিত বিষয় ছিল করোনাভাইরাস। বছরের শেষের দিকে টিকা আসার খবরে মানুষ অনেক আশান্বিত হয়েছেন। করোনার মধ্যে মানুষ সারা বছর যা যা গুগলে খোঁজেন, তার একটি তালিকা প্রকাশ করল গুগল।   অবিশ্বাস্য রকম সংখ্যার মানুষ সার্চ করেছেন ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী ও তাঁর স্ত্রী  নাতাশা সম্পর্কে।  আবার তাদের ধর্মীয় পরিচয় নিয়েও সার্চ করেছেন। বাংলাদেশ ও ভারতের বিপুলসংখ্যক সন্ধানকারী খুুঁজে চলেছে তাদের ধর্মীয় পরিচয়। 

 অাদর ও নাতাশা পুনওয়াল দুজনেই পুনার বাসিন্দা ।  অাদর পার্শি সম্প্রদায়ের অগ্নি উপাসক। নাতাশা অরোরা পানজাবী শিখ।

ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতে কোভিশিল্ড নামে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট। সেই আদর পুনাওয়ালা ও তাঁর স্ত্রীর বিষয়েও ভারতে গুগল সার্চ হয়েছে বেশি। তাঁর নাম দিয়েও সার্চ হয়েছে প্রচুর। অনেকে আবার সার্চ করেছেন, আদরের ধর্মীয় পরিচয় কী।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় বছরের শুরুতেই পুনের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় তৈরির ছাড়পত্র পায় কোভিশিল্ড। আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য ভারতের কেন্দ্রীয় ড্রাগ সংস্থা এ টিকার ছাড়পত্র দেয়।

 

গুগল ট্রেন্ডসের তথ্য বলছে, ‘কে এই আদর পুনাওয়ালা’, ‘কত দামে করোনা টিকার ডোজ বিক্রি করবেন তিনি’, ‘কবে টিকা ভারতে পাওয়া যাবে’—এই বিষয়গুলো নিয়ে অনেকেরই কৌতূহল রয়েছে। 

গেল মাসে পুনাওয়ালা জানিয়েছিলেন, তিনি প্রতি মাসে কোভিশিল্ডের ৫০ থেকে ৬০ মিলিয়ন ডোজ তৈরি করছেন, যা জানুয়ারি ও ফেব্রুয়ারির পর ১০০ মিলিয়নে পৌঁছাবে। অর্থাৎ প্রতি মাসে ১০০ মিলিয়নের বেশি কোভিশিল্ডের ডোজ তৈরি হবে। তিনি উল্লেখ করেন, ২০২১-এর জুলাইয়ের মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৩০০ থেকে ৪০০ মিলিয়ন ডোজ প্রয়োজন। তাই সেই লক্ষ্য পূরণে এগিয়ে যাচ্ছে সেরাম ইনস্টিটিউট।

৫০ বছর আগে জনসাধারণের মধ্যে কম দামে টিকা পৌঁছে দেওয়ার জন্য যাত্রা শুরু হয় সেরামের। বাবার হাত থেকে সেরামের দায়িত্ব এখন আদর পুনাওয়ালার হাতে। বাবার দেখানো পথ মেনে কম দামে টিকা প্রস্তুত করা শুরু করেন। করোনা পরিস্থিতিতেও দ্রুত অক্সফোর্ডের সঙ্গে যোগাযোগ করে তাদের ফর্মুলা মেনে ভারতে টিকা তৈরি শুরু করে সেরাম। এ ডোজ ভারতের সরকারের কাছে বিক্রি করছে সেরাম।

এত কিছুর মধ্যে বারবার সামনে আসে আদর পুনাওয়ালার নাম। গুগল ট্রেন্ডসের তথ্য বলছে, ‘কে এই আদর পুনাওয়ালা’, ‘কত দামে করোনা টিকার ডোজ বিক্রি করবেন তিনি’, ‘কবে টিকা ভারতে পাওয়া যাবে’—এই বিষয়গুলো নিয়ে অনেকেরই কৌতূহল রয়েছে। ফলে অনেকেই বিষয়টি সার্চ করেছেন অনলাইনে। এর মধ্যে সবচেয়ে বেশি সার্চ হয়েছে আদর পুনাওয়ালার নাম নিয়ে।

এর পাশাপাশি অনেকে আগ্রহের কারণে সার্চ করেছেন আদর পুনাওয়ালার স্ত্রী নাতাশা পুনাওয়ালার ব্যাপারেও। তাঁর নাম দিয়েও সার্চ হয়েছে অনেক। অনেকে আবার সার্চ করেছেন, আদরের ধর্মীয় পরিচয় নিয়েও। নাতাশা পুনাওয়ালা হলেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার নির্বাহী পরিচালক। তথ্য  নিউজ এইটিন, ইন্ডিয়ান এক্সপ্রেস

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়