ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-09 12:02:16 BdST

যুক্তরাষ্ট্রের করোনার ওষুধ বাংলাদেশে তৈরি হচ্ছে: ভয়েস অব আমেরিকা



ডেস্ক
__________________

যুক্তরাষ্ট্রের করোনার ওষুধ বাংলাদেশে তৈরি হচ্ছে, জানায় ভয়েস অব আমেরিকা । ভিওএ জানায়,
বাংলাদেশের একটি বৃহৎ ওষুধ কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিশ্রুতিশীল ওষুধ রেমডেসিভির উৎপাদনে যাচ্ছে। এ মাসেই পরীক্ষামূলক উৎপাদন শুরু হবে বলে এই কোম্পানির চিফ অফিসার রব্বুর রেজা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের গিলিয়ারড সাইন্সেস এই ওষুধের মূল প্রস্তুতকারী।

কোভিড-১৯ রোগের বিরুদ্ধে এখন পর্যন্ত সবচেয়ে বেশি কার্যকারিতা দেখিয়েছে রেমডেসিভির। গিলিয়ার্ড এর নিজস্ব পরীক্ষায় দেখা গেছে যে এই ওষুধ সেবনে রোগীদের পরিস্থিতির উন্নতি হয়েছে। এরপর গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ওষুধ কর্তৃপক্ষ এই ওষুধের আপদকালীন ব্যবহারের অনুমতি দিয়েছে। বেক্সিমকোর চিফ অফিসার রব্বুর রেজা বলেছেন, প্রথমে এ দেশেই এ ওষুধ সরবরাহ করা হবে। মানুষের শিরায় প্রবেশ করিয়ে এই ওষুধ প্রয়োগ করতে হয়। গুরুতর অসুস্থ রোগীদের জন্য ৫-১১ ডোজ ওষুধের প্রয়োজন হতে পারে।

বলা হয়েছে রোগের তীব্রতার উপর নির্ভর করবে রোগীর কতটুকো ওষুধ প্রয়োজন হবে। রেমডেসিভির উৎপাদনের পেটেন্ট রয়েছে গিলিয়ারডে। তাদেরই এই ওষুধ প্রস্তুতের একচেটিয়া সত্ত্ব রয়েছে। তবে আন্তর্জাতিক বাণিজ্য আইন অনুযায়ী বাংলাদেশসহ জাতিসংঘ স্বীকৃত স্বল্পোন্নত দেশগুলো এসব পেটেন্ট বা সত্ত্ব অগ্রাহ্য করতে পারবে। ফলে এসব দেশ সহনীয় মুল্যে ওষুধ উৎপাদন করতে পারে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী'র রিপোর্ট।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়