Ameen Qudir

Published:
2020-04-14 08:54:58 BdST

করোনা চিকিৎসায় নতুন আশার আলো



মেজর ডা. খোশরোজ সামাদ

-----------------------------
১।সম্প্রতি বীকন ফার্মা এবং বেক্সিমকো ' ফ্যাভিপিরাভির ' নামের ওষুধ তৈরি করবার প্রক্রিয়া শুরু করেছে ,এটি বাংলাদেশের ড্রাগ প্রশাসনের হাতে তুলে দেয়া হবে যা COVID-১৯ এর চিকিৎসায় ব্যবহৃত হবে । সংগত কারণে এই ওষুধ নতুন করে আলোচনায় চলে আসে ।

২। করোনাসহ যে কোন ভাইরাসের বিরুদ্ধে পুরোপুরি কার্যকরী ওষুধ আজো আবিষ্কৃত না হলেও চীনের পক্ষ হতে দাবী করা হয় ,এ ওষুধ ব্যবহারে তারা যথেষ্ট উপকার পাচ্ছে । করোনার রোগীর বুকের x-ray তে নব্বই শতাংশ উন্নতির প্রমাণ মিলেছে ।ওষুধ সেবনের পর বেশীর ভাগ রোগীর টেস্ট নেগেটিভ এসেছে ।যেসব রোগী তরুণ বয়সের -অন্য জটিলতা ছিল না এবং কম উপসর্গ ছিল তাদের ক্ষেত্রে সফলতা বিশেষ দৃশ্যমান ।

৩।ফ্যাভিপিরাভিরের রাসায়নিক নাম T-705,6 Fluro-3 hydroxy -2 pyrazinacarboxymide . এবং বানিজ্যিক নাম অ্যাভিগান ।

৪।কী ভাবে এটি কাজ করে ?
---------------
করোনা একটি রাইবোজোমাল নিউক্লিক এসিড ভাইরাস । এটি ribosomal polymerase enzyme বন্ধ করবার মাধ্যমে আর এন এ ভাইরাসকে ধংস করতে সক্ষম ।যেহেতু করোনা ভাইরাসও একটি রাইবোজোমাল নিউক্লিক এসিড ভাইরাস তাই ফ্যাভিপিরাভির করোনা ভাইরাসের বিরুদ্ধে কার্যকর হবে এটি আশা করা যায় ।উল্লেখ্য ইবোলা ভাইরাসের বিরুদ্ধে এই ওষুধ বিশেষ সফলতা দেখিয়েছে ।

৫। গর্ভাবস্থায় ওষুধ প্রয়োগ না করতে বলা হয়েছে ।পুরুষের সিমেনের গুণগত মান এটি হ্রাস করতে পারে । কেবল মাত্র চিকিৎসকের পরামর্শে এই ওষুধ সেবন যোগ্য ।

৬।জাপানের ফুজি কালার Tyoma ফার্মাসিউটিক্যাল এটি আবিস্কার করে ।

৭।পথিক তুমি কি পথ হারাইয়াছো ? ' করোনা জর্জর পৃথিবী COVID -১৯ কে পরাজিত করতে পারে ফ্যাভিপিরাভির কাছে এটি বিশ্বমানবের প্রত্যাশা ।
________________

মেজর ডা. খোশরোজ সামাদ
ক্লাসিফাইড স্পেশালিষ্ট ,ফার্মাকোলোজি
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়