Ameen Qudir

Published:
2017-03-11 17:38:46 BdST

সাপোর্ট টিকেটঃ স্বাস্থ্য প্রশাসনের 'রকেট'



ডা. রাজীব দে সরকার
______________________


রাজবাড়ী জেলার একটি স্বাস্থ্য প্রতিষ্ঠানের পরিসংখ্যানবিদ সঞ্জয়। প্রতিদিন তার কাছে আসে অসংখ্য কাজের ফিরিস্তি। কোনটা আসে উর্ধ্বতন কর্মকর্তাদের কাছ থেকে। কোন কোন কাজ আসে সহকর্মী কিংবা হেলথ অ্যাসিসটেন্টদের কাছ থেকে।

কারো অভিযোগ ট্যাব নষ্ট, কারো বা ল্যাপটপ নষ্ট, কেউ বা সীমের সংযোগ এখনো পান নি। কিছু কিছু কাজ আরো গুরুতর। বাজেট নিয়ে ঝামেলা, ডাক্তারদের মুভ ইন মুভ আউট নিয়ে ঝামেলা, এইচআরএম এ কর্মচারীদের পদ সৃজন নিয়ে ঝামেলা কিংবা স্যাংশনড পোস্টেও ঝামেলার অন্ত নেই।

একদিকে উপর মহলের চাপ, অন্যদিকে সহকর্মী কিংবা অধীনস্তদের পাঁয়তারা। এই সব কাজের সমাধার জন্য আলাদা আলাদা করে বিভিন্ন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে হয়। আর আবেদন করে অপেক্ষা করা ছাড়া কিছুই করার থাকে না। ফলে একদিকে যেমন সময় এবং শ্রমের শ্রাদ্ধ হয়। অন্যদিকে জটিল থেকে জটিলতর হয় প্রশাসনিক কর্মকান্ড। বিপাকে পড়েন সঞ্জয়, অসহায় হয়ে পড়ে আমাদের তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য প্রশাসন।

জটিলতা পরিহার করে এই সমস্যাগুলো দ্রুত নিষ্পত্তি করতে স্বাস্থ্য অধিদপ্তর ইতিমধ্যেই স্বল্প পরিসরে শুরু করেছে এক অনন্য পরিসেবা - "সাপোর্ট টিকেট"।

এই "সাপোর্ট টিকেট" বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থাপনায় এক অনন্য সংযোজন। ডিজিটাল স্বাস্থ্যব্যবস্থা গড়ে তোলা এনং দেশের সর্বস্তরে স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে স্বাস্থ্য প্রশাসনকে সময়োপযোগী ও অধিকতর সমৃদ্ধ করে তোলা হচ্ছে। এই পরিকল্পনার ধারাবাহিকতাতেই স্বাস্থ্য অধিদপ্তর সাপোর্ট টিকেট পরিসেবা চালু করেছে।

 

ইতিমধ্যেই স্বল্প পরিসরে এমআইএস এর নিষ্পত্তিযোগ্য প্রশাসনিক ও অন্যান্য বিষয়াদি সাপোর্ট টিকেট পরিসেবার আওতায় অত্যন্ত সফলভাবে নিষ্পত্তি করা হচ্ছে। পূর্বে এ সকল বিষয়ে নিষ্পত্তিকরণে দীর্ঘসূত্রিতার অবকাশ ছিলো। সাপোর্ট টিকেট সেই দীর্ঘসূত্রিতা ও সময়ক্ষেপনকে হ্রাসপূর্বক স্বাস্থ্য প্রশাসনের দৈনন্দিন ক্রিয়াকৌশলকে অভিনব এবং আরো গতিশীল করেছে। ফলে খুব সহজেই বিভিন্ন স্তরে উদ্ভূত প্রশাসনিক, মানবসম্পদসংক্রান্ত ও অন্যান্য নানাবিধ সমস্যা খুব সহজেই সুনির্দিষ্ট প্রশাসনিক প্রধানের কাছে উত্থাপিত হয়ে নিষ্পত্তি হবার প্রয়াস পেয়েছে।

 

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার যে প্রত্যয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে, স্বাস্থ্য অধিদপ্তর সেই জয়যাত্রায় অগ্রগণ্য ভূমিকা পালন করছে। অধিদপ্তর এর নবোতর সংযোজন সাপোর্ট টিকেট সেই ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থাপনার পথকে সুগম করে চলেছে প্রতিনিয়ত।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনস্ত যে কোন প্রতিষ্ঠানের বিশেষ 'ফ্যাসিলিটি অ্যাডমিন' তার এইচআরএম আইডি ব্যবহার করে প্রশাসনিক সকল বিষয়ের উদ্ভূত সমস্যা নিরসনের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কর্তা ব্যাক্তিদের কাছে সাপোর্ট টিকেট পাঠাতে পারবেন। পর্যায়ক্রমে এই সাপোর্ট টিকেট কার্যক্রম এর ব্যাপ্তি ঘটবে বিভাগীয় কার্যালয়ে, মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতাল পর্যায়ে, সিভিল সার্জন কার্যালয়ে এবং উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার কার্যালয়ে।

শুধু তাই না, সাপোর্ট টিকেটটি পাঠানোর সাথে সাথেই সেটি সুনির্দিষ্ট উর্ধ্বতন কর্মকর্তার এইচআরএম ড্যাশবোর্ডে 'শো করবে। প্রেরণকারী সহজেই জানতে পারবেন তার সাপোর্ট টিকেটটি ঠিক কোথায় অবস্থান করছে এবং টিকেটটির বর্তমান স্ট্যাটাস কী (New / Pending / Solved / Closed)

সাপোর্ট টিকেটটির সাথে সংশ্লিষ্ট যেকোন ফাইল আপলোডের সুযোগ থাকবে সিস্টেমটিতে। শুধু তাই নয়, সাপোর্ট টিকেটের বিষয়টিকে ঘিরে সংশ্লিষ্ট মহল চ্যাট বক্সের মাধ্যমে সংলাপ আদান-প্রদানও করতে পারবেন।

ইতিমধ্যেই সাপোর্ট টিকেট সলভিং কমিটি গঠনের কাজ চলছে। অধিদপ্তর পর্যায়ে এই কমিটিগুলোতে প্রধানের দায়িত্ব পালন করবেন একজন পরিচালক বা লাইন ডিরেকটর। কমিটির সদস্য হিসেবে থাকবেন উপ-পরিচালক, সহকারী-পরিচালক এবং আইটি বিশেষজ্ঞবৃন্দ। সাপোর্ট টিকেট পরিসেবায় সকল কারিগরী সহায়তা ও ট্রেনিং দেবে স্বাস্থ্য অধিদপ্তরের কো-অর্ডিনেশন সেল।

আপাততঃ পরীক্ষামূলক ভাবে স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস কারিগরী সহায়তা ও অনলাইন এইচআরএম সংক্রান্ত বিষয়াদি সাপোর্ট টিকেট মাধ্যমে সফলভাবে নিষ্পত্তি করছে।

প্রশাসনিক স্থবিরতা কিংবা দাপ্তরিক কাজের মন্থর দশা কাটিয়ে তোলার জন্য উদ্ভূত নানাবিধ সমস্যা একটি প্ল্যাটফর্মের মাধ্যমে স্বচ্ছ সুস্পষ্ট কার্যকরী ও দ্রুত সমাধান এর এক অনন্য উপায় এই সাপোর্ট টিকেট। সাপোর্ট টিকেটের মাধ্যমে পূর্বের নথি/আবেদন পদ্ধতির জটিলতা সম্পূর্ণভাবেই লাঘব করা সম্ভব হবে। এতে করে একদিকে যেমন শ্রম ও সময় এর সাশ্রয় হবে, অপরদিকে প্রশাসন উদ্ভূত পরিস্থিতি ও সমস্যা মোকাবেলায় অধিক কার্যকর ভূমিকা রাখতে সফল হবে।
___________________________________

 

 

ডাঃ রাজীব দে সরকার

কো-অর্ডিনেশন সেল, স্বাস্থ্য অধিদপ্তর।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়