Ameen Qudir

Published:
2017-03-07 02:44:02 BdST

মীরজাফর ও প্রতিক্রিয়াশীলরা ইন্টার্ন আন্দোলনের সুনামিতে ভেসে যাবে



ডা. বাহারুল আলম
____________________________

 

তারাই ইতিহাস গড়বে – আমলা মুক্ত “কৃত্য পেশাভিত্তিক মন্ত্রণালয়” প্রতিষ্ঠা করে ,সকল চিকিৎসক এগিয়ে এসো ।


কারো সাধ্য নাই ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলনের জোয়ার রুখতে পারে। সুনামির মত ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলন ভাসিয়ে নিয়ে যাবে 'রোগী- চিকিৎসক' বিরোধী সকল প্রতিক্রিয়াশীল ব্যক্তি ও ষড়যন্ত্রকে এবং তারাই প্রতিষ্ঠা করবে আমলা মুক্ত "কৃত্য পেশাভিত্তিক মন্ত্রণালয়"।

বিভ্রান্তি সৃষ্টি করে এরূপ সংবাদ প্রচারের সমর্থনে যে কোন প্রচার ঘৃণার উদ্রেক করে। সকল চিকিৎসকদের প্রতি অনুরোধ 'ফায়দা' লোটার জন্য বিভ্রান্তি ছড়াবে না। ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলনে সমর্থন , সহযোগিতা না করতে পারলে চুপ করে থাক, বিরোধিতা বা বিভ্রান্ত করো না।

নবীন ইন্টার্ন চিকিৎসকরা কেবল প্রতিক্রিয়াশীল ছাড়া কোন চিকিৎসক মহলের স্বার্থ বিরোধী নয়। বরঞ্চ, অধিকার, মর্যাদার আন্দোলন শুরু করতে দিচ্ছিল না যে চক্র, তাদের ষড়যন্ত্রের জাল ছিন্ন করে তারা যেহেতু বেরিয়ে আসতে পেরেছে, তারাই আমাদের গর্ব , তারাই ইতিহাস সৃষ্টি করতে চলেছে।

এ ইতিহাসে মীরজাফর বা খোন্দকার মোশতাক হয়ো না (সকল চিকিৎসকের প্রতি)।

মীরজাফর, মোশতাকদের উত্তরসূরি, বিশ্বাসঘাতক দালালদের তৎপরতা থেকে সাবধান। তোমরা (ইন্টার্ন) এ আন্দোলন শুরু করেছ , তোমাদের হাতেই বিজয় আসবে, আমরা আছি তোমাদের সাথে
................................................
ইতিহাসের দু’টি ঘটনা পলাশী ও ধানমন্ডি সহ সকল আন্দোলনে মীরজাফর ও খোন্দকার মোশতাক –এর উত্তরসূরিরা সক্রিয় হয়ে ওঠে ।

রাষ্ট্রের নির্বাহী বিভাগের যে অনৈতিকতা ও হিংস্রতা ইন্টার্ন চিকিৎসকদের আক্রমণ করেছে, তা রুখতে ইন্টার্নদের সাথে সমগ্র বাংলাদেশের সকল চিকিৎসক ‘প্রগলভ’ হয়ে উঠেছে। তার বাস্তব রূপ ইন্টার্ন চিকিৎসকদের আন্দোলন।

চিকিৎসকদের এই আন্দোলন যেন সৃষ্টি ও শুরু হতে না পারে তার জন্য মীরজাফর, খোন্দকার মোশতাক-রা ভূমিকা রেখেছিল দীর্ঘদিন। তারাই এখন কিভাবে আন্দোলনের গতি রোধ করবে সেই চিন্তায় নির্ঘুম রাত কাটাচ্ছে। সুযোগ পেলেই এরা ছোবল দিবে।
আন্দোলনে রাষ্ট্রের চেয়েও এদের উৎকণ্ঠা বেশী। সরকারের নির্বাহী বিভাগের চেয়েও এ দালালরা ভয়ংকর। এদের বিরুদ্ধেও তোমাদের যুদ্ধ করতে হবে।

বাংলাদেশের দুঃসময়ে তোমরা নবীন প্রজন্ম । তোমাদের হাত ধরেই চিকিৎসকদের বিজয়ের সূর্য উদিত হবে এবং কেতন উড়বে।

সাবধান , সব সময় বিশ্বাসঘাতক দালালরা অধিকারের আন্দোলনে বিভ্রান্তি ছড়িয়েছে যুগে যুগে। তোমরা দ্বিধান্বিত হবে না...... অবশ্যই বিজয়ের লক্ষ্যে পৌছাতে পারবে।

নীরবে, সরবে সকল চিকিৎসক তোমাদের পাশে আছে......... আত্মবিশ্বাসীরাই শক্তিশালী...... নিজ অধিকার আন্দোলনের প্রতি আত্মবিশ্বাসী হয়ে ওঠো......জয় সুনিশ্চিত।

________________________________

ডা. বাহারুল আলম । প্রখ্যাত পেশাজীবী নেতা। লোকসেবী চিকিৎসক। সুলেখক। সুবক্তা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়