ডেস্ক

Published:
2024-04-07 13:22:48 BdST

২৬ বছর পর স্বাচিপের বরিশাল জেলা কমিটি: ডা.সারোয়ার- ডা. সুদীপ পেলেন নেতৃত্ব


 


ডেস্ক _______


দীর্ঘ ২৬ বছর পর গঠন করা হয়েছে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বরিশাল জেলা কমিটি। পাশাপাশি প্রথমবারের মতো স্বাচিপের বরিশাল শেরে-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) শাখা কমিটি গঠন করা হয়েছে।

শনিবার (৬ এপ্রিল) গঠিত দুই সদস্যবিশিষ্ট স্বাচিপের বরিশাল জেলা কমিটি এবং তিন সদস্যবিশিষ্ট বরিশাল শেরে-বাংলা মেডিক্যাল কলেজ শাখা কমিটির অনুমোদন দিয়েছেন কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী এবং মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলন।

স্বাচিপের বরিশাল জেলা শাখার সভাপতি হলেন অধ্যাপক ডা. এস এম সারোয়ার এবং সাধারণ সম্পাদক ডা. সুদীপ কুমার হালদার।

স্বাচিপ জেলা কমিটির সভাপতি ডা. সারোয়ার শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের ১১তম ব্যাচের ছাত্র। তিনি এই কলেজের নাক-কান-গলা বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক এবং অধ্যক্ষ হয়ে চাকরি থেকে অবসরে যান। সাধারণ সম্পাদক ডা. সুদীপ কুমার এই মেডিক্যাল কলেজের ছাত্রলীগের নেতা ছিলেন। শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের আন্তঃবিভাগ চিকিৎসক পরিষদের সভাপতি ও অর্থপেডিকস বিভাগের সিনিয়র কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

শেবাচিম এ-র কমিটি 

বরিশাল শেরে-বাংলা মেডিক্যাল কলেজ শাখার সভাপতি হলেন অধ্যাপক ডা. জি এম নাজিমুল হক, সাধারণ সম্পাদক ডা. এ এস এম সায়েম এবং যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মাশরেফুল ইসলাম সৈকত।

 


ডা. নাজিমুল হক ওই কলেজের উপাধ্যক্ষ। তিনি বর্তমানে সার্জারি বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বে রয়েছেন। বিএনপি-জামায়াত সরকারের সময়ে নানান হয়রানির শিকার হয়েছিলেন তিনি। সাধারণ সম্পাদক ডা. সায়েম শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের ছাত্র সংসদের ভিপি ছিলেন। ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থাকায় তাকেও নির্যাতনের শিকার হতে হয়।

স্বাচিপের জেলা কমিটির সাধারণ সম্পাদক ডা. সুদীপ কুমার হালদার বলেন, ‘দীর্ঘদিন পর হলেও স্বাচিপের কমিটি এবং শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ শাখা কমিটি গঠন হওয়ায় সকলেই আনন্দিত। এজন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দকে ধন্যবাদ। একই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনার সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ স্বাস্থ্যসেবায় বর্তমান সরকারের মিশন ও ভিশন নিয়ে কাজ করবে।’ সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তারা কাজ করবেন বলে তিনি জানান।

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ শাখার সাধারণ সম্পাদক ডা. এ এস এম সায়েম বলেন, ‘প্রথমবারের মতো শের-ই-বাংলা মেডিক্যাল কলেজে কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি চিকিৎসক ও চিকিৎসাসেবা উন্নয়নে কাজ করবে। এই দুই ক্ষেত্রে সকল সমস্যা সমাধানে লক্ষ্য থাকবে নতুন কমিটির।

সদ্য গঠিত কমিটির নেতারা  জানান, কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী দ্রুততম সময়ের মধ্যে জেলা এবং শেরে-বাংলা মেডিক্যাল কলেজ শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। এক্ষেত্রে ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হবে।
১৯৯৭ সালে বরিশাল বিভাগের ৬ জেলা এবং শেরে-বাংলা মেডিক্যাল কলেজ নিয়ে স্বাচিপের জেলা কমিটি গঠিত হয়। ওই কমিটির সভাপতি ছিলেন ডা. মু. কামরুল হাসান সেলিম ও সাধারণ সম্পাদক ডা. ইসতিয়াক হোসেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়