Dr.Liakat Ali

Published:
2024-01-28 13:08:24 BdST

স্বাস্থ্যমন্ত্রী হয়েই ৫০ বছর পর ক্যাম্পাসে ফিরে এলেন ডা. সামন্ত লাল সেন



ডেস্ক
______
তখন তিনি প্রচন্ড আবগাপ্লুত। বললেন,
চট্টগ্রাম মেডিকেল কলেজে পড়াশোনা করেছি, এই কলেজ আমাকে মন্ত্রী বানিয়েছে। আমি যখন মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করি তখনই ঠিক করেছিলাম, আমি আমার ক্যাম্পাসে যাব। আজ আমার সেই ইচ্ছে পূর্ণ হলো- এভাবেই বলছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

গত শনিবার (২৭ জানুয়ারি) সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে আসেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। দুপুরে শাহ আলম বীর উত্তম মিলনায়তনে চট্টগ্রাম মেডিকেল কলেজ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মন্ত্রী হয়ে নিজ ক্যাম্পাসে ফেরার অনুভূতির কথা বললেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী চট্টগ্রাম মেডিকেল কলেজের ১৯৬৭-১৯৬৮ শিক্ষাবর্ষের ১১ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তিনি বলেন, চট্টগ্রাম মেডিক্যাল নিয়ে আমার অনেক স্মৃতি। ক্যাম্পাসে প্রবেশের পর থেকে সেসব স্মৃতি মনে পড়তে থাকে। ছাত্রাবাসে আমি যে কক্ষে থাকতাম, সেই কক্ষে যাই এবং নিজের বিছানায় গিয়ে বসি। কক্ষে থাকা বর্তমান শিক্ষার্থীরা কিছুটা ঘাবড়ে যায়। এরপর আমি তাদের সঙ্গে গল্প করি, তারা ভাবতেই পারেনি আমি যাবো। শিক্ষার্থীরা আমার সঙ্গে ছবি তোলে রাখে। আমি তাদের সঙ্গে সে সময়ের অভিজ্ঞতা শেয়ার করি।

তিনি বলেন, ক্যাম্পাসের অনেক পরিবর্তন হয়েছে। আমাদের সময় স্টুডেন্ট অনেক কম ছিল, হাসপাতালে রোগীও কম ছিল। তখন তো চট্টগ্রাম মেডিক্যাল অনেক খোলামেলা ছিল, পরিবেশটাও দারুণ ছিল। কিন্তু এখন অনেক পরিবর্তন হয়েছে ছাত্রদের সংখ্যা বাড়ছে, নতুন নতুন স্থাপনা হয়েছে, বেশ ঘনবসতি।

তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে আমার ছাত্র জীবনের কয়েকজন বন্ধু-বান্ধবীর সঙ্গে দেখা হয়েছে। তাদের সঙ্গে গল্প করলাম। এরপর আমি শ্রেণীকক্ষ ও লেকচার গ্যালারিতে যাই এবং ঘুরে ঘুরে দেখি। এক অন্যরকম অনুভূতি। মনে হয় ছাত্র জীবনেই ফিরে গিয়েছিলাম।

এর আগে ৩২ শয্যার আইসিইউ উদ্বোধন এবং চীনের অর্থায়নে নির্মিতব্য বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সাইট ও নির্মাণাধীন ক্যানসার হাসপাতালের সাইট, ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শন করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোঃ আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার ও হাসপাতাল পরিচালক শামীম আহসান।

অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগের সহস্রাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা, চিকিৎসক, শিক্ষক, নার্স, স্বাস্থ্যকর্মী ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়