SAHA ANTAR

Published:
2024-01-21 23:30:03 BdST

জৈন্তাপুর ট্রাজেডি এবং চিকিৎসা কেন্দ্রের নিরাপত্তা ও ৯ দফা দাবি 


লেখক


ডা. আজাদ হাসান
________________

যে কোন মৃত্যুই দুঃখজনক। জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় নিহতদের মৃত্যুতে দুঃখ প্রকাশ করছি এবং শোক জানাচ্ছি।

তবে উক্ত রোগীদের হাসপাতালে মৃত্যু ডিক্লেয়াের পর জৈন্তাপুর উপজেলা হাসপাতালে ঘটে যাওয়া নারকীয় ঘটনা এবং রাজনৈতিক ছত্রছায়ায় হাসপাতাল এবং স্টাফ কোয়ার্টারে সংঘটিত পৈশাচিক তান্ডব এবং অগ্নি সংযোগের মত সন্ত্রাসী কার্যকলাপ যে কোন বিবেকবান মানুষকে নাড়া দিবে। এই ঘটনার নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। এই ঘটনার আমি তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সেই সাথে কিছু কিছু পত্রিকা উক্ত সন্ত্রাসী কর্মকান্ডের ঘটনাটি আমুল চেপে যেয়ে কেবল সড়ক দূর্ঘটনায় ৪জন ছাত্রলীগ কর্মী নিহত হওয়ার খবর প্রচার করেছে। যে সব পত্রিকা এ ধরনের আংশিক খবর ছেপেছেন তাদের প্রতি ধিক্কার জানাচ্ছি।

চিকিৎসক এবং নার্সসহ সকল স্বাস্থ্য কর্মীদের নিরাপ - -ত্তার বিষয়টি রাষ্ট্র, মিডিয়া এবং রাজনীতিবিদরা বারং- বার উপেক্ষা করে গিয়েছে।চিকিৎসা সেবা খাতের সাথে এমন বৈমাত্রেয় আচরণ ভবিষ্যতে কখনো ভালো ফল বয়ে আনবে না।

প্রসংগত উল্লেখ্য, আমাদের দেশে উপজেলা হাসপাতাল সমূহ হলো প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্র। অর্থাৎ প্রাথ - -মিক চিকিৎসা সেবা কেন্দ্র। বিশেষায়িত চিকিৎসার জন্য রোগীকে বিশেষায়িত হাসপাতাল বা স্পেশালিষ্ট হাসপাতালে বা টারসিয়ারি কেয়ার হাসপাতালে রেফার্ড করতে হবে। আর স্বাস্থ্য সেবার এই দুই স্তরের মাঝে সেতু বন্ধন তৈরী করবে সেকেন্ডারী কেয়ার হেলথ সেন্টার বা জেনারেল হাসপাতাল সমূহ।

দুঃখজনক হলেও সত্য আমাদের দেশে সরকারী ভাবে স্বাস্থ্য সেবার ক্ষেত্রেও এখনো এমন ব্যবস্থা এখনো গড়ে উঠে নাই।

সাধারণ মানুষের ধারণা, সরকারী হাসপাতাল মানেই সেখানে তারা হাসপাতালের সব ধরনের চিকিৎসা প্রাপ্য হবেন। কিন্তু চিকিৎসা সেবার ক্ষেত্রে যে প্রাইমারী, সেকেন্ডারী এবং টারশিয়ারি কেয়ার সার্ভিস বলে যে চিকিৎসা বিভিন্ন স্তর আছে সেটা অনেকেই বুঝতে চান না।

প্রসংগত উল্লেখ্য, প্রত্যাশা এবং প্রাপ্তির মাঝে যখন গ্যাপটি বেশী হয়, ততই হতাশার সৃষ্টি হয়। হতাশার থেকে ক্ষোভ জন্ম নেয়। আর পুঞ্জিভূত ক্ষোভের বহিঃ -প্রকাশ ঘটে সন্ত্রাস- এর মাধ্যমে। যদিও কোন যুক্তিতে কখনোই সন্ত্রাসী কর্মকাণ্ড সমর্থন যোগ্য নয়।

স্বাস্থ্য সেবা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে যা করণীয় তা হলোঃ
১) সব রোগীকে চিকিৎসার জন্য প্রথম প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে যেতে হবে। সে জন্য প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলোতে লোকবল, লজিস্টিক, ইনভেস্টিগেশন ফ্যাসিলিটিজ নিশ্চিত করতে হবে।
২) প্রাইমারী হেলথকেয়ার সেন্টার থেকে সেকেন্ডারী হেলথ কেয়ারে এবং সেকেন্ডারী হেলথ কেয়ারে থেকে টারশিয়ারি কেয়ার হাসপাতালে কার্যকর রেফারাল সিস্টেম গড়ে তুলতে হবে।
৩) জেলা হাসপাতাল গুলোকে সেকেন্ডারি কেয়ার হাসপাতাল হিসেবে চিকিৎসার কেন্দ্র বিন্দুতে পরিণত করতে হবে।
৪) জেলা হাসপাতাল গুলোকে চিকিৎসার কেন্দ্র বিন্দুতে পরিণত করতে নিম্নলিখিত পদক্ষেপ সমূহ নিতে হবেঃ
ক)স্পেশালিষ্ট পদ বৃদ্ধি করতে হবে।মেডিসিন, সার্জারী, অবস্ এন্ড গাইনী, পিডিয়াট্রিক্স, অর্থোপেডিক্স সার্জারী, এনেস্থিসিয়া, রেডিওলজি এন্ড ইমেজিং বিভাগের মত ব্যস্ত ডিপার্টমেন্ট সমূহে নূন্যতম ৪-৬ জন করে স্পেশা - -লিষ্ট পদ সৃষ্টি করতে হবে এবং পদায়ন করতে হবে।
খ) প্রতিটি জেলা হাসপাতালে ইমার্জেন্সি বিভাগের জন্য ৫-৬ জন মেডিক্যাল অফিসারের পোস্ট তৈরী করতে হবে এবং আনুপাতিক হারে অন্যান্য স্টাফের (দক্ষ নার্স এবং সাপোর্টিং স্টাফ) পোস্ট তৈরী করতে হবে,পোস্টিং দিতে হবে।
গ) ইমার্জেন্সী সার্ভিসের মান বৃদ্ধি করতে দক্ষ জনবল তৈরী করতে কর্মকর্তা এবং স্টাফদের নিয়মিত প্রশিক্ষণ এর ব্যবস্থা করতে হবে।
ঘ) ল্যাব, রেডিওলজি ইত্যাদি ফ্যাসিলিটিজ বৃদ্ধি করতে হবে।
ঙ) ভৌত অবকাঠামো উন্নয়ন করতে হবে।
চ) লজিস্টিক সাপ্লাই বৃদ্ধি করতে হবে।
৫) চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের নিরাপদ কর্মস্থলের নিশ্চয়তা নিশ্চিত করতে হবে।
৬) চিকিৎসক এবং নার্সসহ সকল স্বাস্থ্য কর্মীদের নিরাপত্তার জন্য আলাদা আইন করতে হবে। এবং দোষী ব্যক্তিদের শাস্তি নিশ্চিত করতে হবে।
৭) ইতিপূর্বে যেসব চিকিৎসক সন্ত্রাসী আক্রমনের শিকার হয়ে মৃত্যু বরণ করেছেন সেগুলোর সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার করতে হবে।।
৮) হাসপাতালের নিরাপত্তা নিশ্চিত করতে অবিলম্বে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৫ সদস্য বিশিষ্ট আনসারের নিরাপত্তা টীম নিয়োগের পদক্ষেপ নেয়ার জোর দাবী জানাচ্ছি। তাছাড়া জেলা সদর হাসপাতাল সমুহে ২৫-৩০ সদস্য বিশিষ্ট আনসারের নিরাপত্তা টীম নিয়োগের দাবী জানাচ্ছি। প্রতিটি মেডিক্যাল কলেজে সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে একটি করে অস্থায়ী পুলিশ ক্যাম্প এবং প্রয়োজনীয় সংখ্যক আনসার নিয়োগের দাবী জানাচ্ছি।
৯) সম্প্রতি জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সংগঠিত সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার দাবী করছি এবং পুলিশের উপস্থিততে কিভাবে এই ঘটনা ঘটলো তারও তদন্ত সাপেক্ষে বিচার দাবী করছি।

সিওমেক-২১

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়