ডা. সোহানা শারমিন

Published:
2023-08-26 18:17:13 BdST

ওভারটাইমের চাপ সইতে না পেরে তরুণ ডাক্তারের আত্মহত্যা


ছেলে তাকাশিমা শিঙ্গোর ছবি হাতে মা জুনকো তাকাশিমা। ছবি: এপি

 

 

ডেস্ক/

 

 

এক মাসে ২০০ ঘণ্টার বেশি ওভারটাইম করার ধকল সহ্য করতে না পেরে জাপানের ২৬ বছর বয়সি এক ডাক্তার আত্মহত্যা করেছেন বলে অভিযোগ করেছে তার পরিবার।

তাকাশিমা শিঙ্গো নামের ওই ডাক্তার কোবে শহরের একটি হাসপাতালে আবাসিক চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন।

সরকারি সম্প্রচারকারী এনএইচকে জানিয়েছে, গত মে মাসে আত্মহত্যা করেন তাকাশিমা।


এনএইচকে রিপোর্ট করেছে, তাকাশিমার পরিবারের আইনজীবীদের তথ্যমতে, তিনি মৃত্যুর আগের মাসে ২০৭ ঘণ্টার বেশি ওভারটাইম করেছিলেন। এছাড়া তিন মাস তিনি একদিনও ছুটি পাননি।

 


অবশ্য তাকাশিমার কর্মস্থল কোনান মেডিকেল সেন্টার এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু গত জুনে জাপান সরকারের শ্রম পরিদর্শন কর্তৃপক্ষ বলেছে, দীর্ঘ কর্মঘণ্টার জন্য কাজ-সংক্রান্ত কারণেই তাকাশিমা আত্মহত্যা করেছেন।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে তাকাশিমার মা জুনকো তাকাশিমা বলেন, আত্মহত্যার আগে তার ছেলেকে কর্মক্ষেত্রে কঠিন সময় পার করতে হয়েছিল। এর জেরে তিনি অবসাদ ও হতাশায় আক্রান্ত হন।

জুনকো বলেন, মৃত্যুর আগে তাকাশিমা বলেছিলেন, কর্মক্ষেত্রে তাকে কেউ সাহায্য করতেন না।

এ ঘটনায় জাপানের স্বাস্থ্যসেবা খাতের কর্মীদের যে বিপুল চাপ নিয়ে কাজ করতে হয়, সে বিষয়টি আবার আলোচনায় উঠে এসেছে। একই সঙ্গে এ ঘটনা দীর্ঘদিন ধরে অতিরিক্ত কাজের সংস্কৃতিতে জর্জরিত দেশটিতে পরিবর্তনের দাবি জোরালো করেছে।

জাপানের স্বাস্থ্য, শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, দেশটি দীর্ঘদিন ধরে ক্রমাগত অতিরিক্ত কাজের সংস্কৃতির সঙ্গে লড়াই করেছে। দেশটির বিভিন্ন খাতের কর্মীরা অতিরিক্ত সময় কাজ করা, সুপারভাইজারদের বিপুল চাপ এবং প্রতিষ্ঠানের উদাসীনতার ব্যাপারে অভিযোগ করে আসছেন

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়