Dr.Liakat Ali

Published:
2022-12-09 19:21:49 BdST

৫ সরকারি মেডিকেল কলেজে অধ্যক্ষ নেই, ৪টিতে উপাধ্যক্ষ নেই,৪২ শতাংশ শিক্ষকও নেই


ফাইল ছবি

 

সংবাদ সংস্থা
____________

বাংলাদেশের ৩৬টি সরকারি মেডিকেল কলেজের মধ্যে পাঁচটিতে অধ্যক্ষ নেই। ৪টিতে উপাধ্যক্ষ নেই। ৪২ শতাংশ শিক্ষক নেই।
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এই তথ্য দেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (গবেষণা, প্রকাশনা ও পাঠ্যক্রম উন্নয়ন) ডা  হুমায়ুন কবীর তালুকদার। বাংলাদেশে ভবিষ্যতে স্বাস্থ্য জনবল তৈরিতে মেডিকেল শিক্ষার কৌশল নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

অধ্যাপক ডা. হুমায়ুন কবীর তালুকদার বলেন, ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৩৫২ শতাংশ। তবে প্রতিষ্ঠান বেড়েছে ঢাকাকেন্দ্রিক। দেশের প্রায় অর্ধেক মেডিকেল কলেজ ঢাকা শহরে বা তার আশপাশে। তিনি বলেন, সরকারি হোক বা বেসরকারি হোক, চিকিৎসাপ্রতিষ্ঠানগুলো ঠিকমতো চলছে না। কারণ, জনবল বা শিক্ষকের ঘাটতি চলছে। সরকারি পাঁচটি মেডিকেল কলেজে অধ্যক্ষ নেই, চারটি মেডিকেল কলেজে উপাধ্যক্ষ নেই। বিভিন্ন ধরনের ৪২ শতাংশ শিক্ষকের পদ খালি। অন্যদিকে ৪০ থেকে ৬০ শতাংশ বেসরকারি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ও মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল চলছে না। এসব প্রতিষ্ঠানে যত আসন আছে, ভর্তির সময় তত আবেদন পড়ে না।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শারফুদ্দিন আহমেদ চিকিৎসা শিক্ষা কমিশন ও স্বাস্থ্য কমিশন করার প্রস্তব দেন।

 

 স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়েছে। শিশুমৃত্যু হার, মাতৃমৃত্যুর হার কমেছে। এসব অগ্রগতি জাদুর বলে হয়নি। অবকাঠামো, জনবল ও পরিকল্পনা ছিল বলেই বাংলাদেশ স্বাস্থ্য খাতে উন্নতি করতে পেরেছে।

#

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়