SAHA ANTAR

Published:
2022-11-01 11:42:43 BdST

ভিকারুননিসা নূন স্কুল ও কলেজে দুই হাজার শিক্ষার্থী নিয়ে ‘মেন্টাল হেলথ অ্যাওয়ারনেস প্রোগ্রাম’


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক এবং সাইকোথেরাপি উইং প্রধান , ওসিডি ক্লিনিক ও জেরিয়াট্রিক ক্লিন

 

ডেস্ক
______________

 

বাংলাদেশের শীর্ষস্থানীয় বিদ্যা শিক্ষালয় ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের  দুই হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে গত রোববার অনুষ্ঠিত হয় ‘মেন্টাল হেলথ অ্যাওয়ারনেস প্রোগ্রাম’। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক এবং সাইকোথেরাপি উইং প্রধান , ওসিডি ক্লিনিক ও জেরিয়াট্রিক ক্লিনিক এর কনসালটেন্ট ডা. সুলতানা আলগিন। এ ছিল এক আনন্দঘন উৎসব মুখর অনুষ্ঠান। পুরো শিক্ষাঙ্গনে ছিল চিকিৎসাশিক্ষা সচেতনতা উৎসবের আমেজ।

বর্তমান সময়ে শিক্ষার্থীদের মধ্যে বিষণ্নতা, পড়াশোনায় অমনোযোগিতা, পারিবারিক চাপ, ইন্টারনেটে আসক্তি, খাদ্যতালিকায় জিংকের প্রয়োজনীয়তাসহ কিশোর-কিশোরীদের মনোজগতের বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠানে আলোচনা করা হয়।

 

 

আলোচনা শেষে দুটি সেশনে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। তাঁরা শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যও যে সমান গুরুত্বপূর্ণ—এ বিষয়ে বিশেষভাবে আলোকপাত করেন। শিক্ষার্থীদের পড়াশোনা, ঘুম, খাদ্যাভ্যাস, ব্যায়াম—সবকিছুতে নিয়মানুবর্তিতা মেনে চলতে পরামর্শ দেওয়া হয়। নিরুৎসাহিত করা হয় অপ্রয়োজনে রাত জেগে মুঠোফোন ব্যবহার করা ও ফাস্ট ফুড গ্রহণে।

অধিকাংশ শিক্ষার্থীর মধ্যে পড়াশোনায় মনোযোগের অভাব, ভালো ফলের জন্য পরিবারের চাপ, সামাজিক চাপ, উচ্চতা, গায়ের রং, ওজন ইত্যাদি নিয়ে পারিপার্শ্বিক মন্তব্য, শিশুদের ওপর মা–বাবা ও পারিবারিক সমস্যার প্রভাব, একাকিত্ব, করোনা–পরবর্তী মানসিক সমস্যা, মুড সুইং, অতিরিক্ত দুশ্চিন্তা, মুঠোফোনের প্রতি মাত্রাতিরিক্ত আসক্তি ইত্যাদি থেকে মুক্ত হওয়ার বিষয়ে জানার আগ্রহ দেখা গেছে।

 

ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের অধ্যক্ষ কামরুন নাহার, শাখাপ্রধান সঙ্গীতা ইমাম, মোহসিন তালুকদার ও ওয়াহিদা জাফর এ ধরনের সময়োপযোগী ও সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জানানোর পাশাপাশি ভবিষ্যতেও শিক্ষক ও অভিভাবকদের নিয়ে এমন অনুষ্ঠান আয়োজনের আহ্বান জানান।সকেএফ ফার্মাসিউটিক্যালস ও জিংক সাপ্লিমেন্ট প্রিপারেশন জিংক বি ব্র্যান্ডের সৌজন্যে আয়োজনটি হয়।

এসকেএফ ফার্মাসিউটিক্যালসের বিপণন বিভাগের প্রধান খালিদ মাহমুদ তাঁর বক্তব্যে কোভিড–পরবর্তী সময়ে শিশুদের মানসিক স্বাস্থ্যের বিকাশ, রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিসহ বেড়ে ওঠার প্রতিটি ধাপে জিংকসহ অন্যান্য ভিটামিন ও খনিজ উপাদানসমৃদ্ধ সুষম খাদ্যের ভূমিকার ওপর আলোকপাত করেন।

অনুষ্ঠান শেষ হয় শিক্ষার্থীদের মনোমুগ্ধকর দেশাত্মবোধক গান পরিবেশনের মাধ্যমে। বিজ্ঞপ্তি

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়