Dr. Aminul Islam

Published:
2022-08-19 20:35:06 BdST

চট্টগ্রাম মেডিকেল কলেজ: এফসিপিএস কোর্স অনুমোদন : প্রতি বছর  ৪০ শিক্ষার্থী নেওয়া হবে


 


সংবাদ দাতা
________________


ফেলো অব কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস (এফসিপিএস) ডিগ্রির কোর্স চালুর অনুমোদন পেয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক)। প্রতি বছর ৪টি বিষয়ে ৪০ জন উচ্চতর চিকিৎসা শিক্ষার্থীকে এফসিপিএস কোর্সে নিয়ে প্রয়োজনীয় শিক্ষা ও প্রশিক্ষণ দেবে চমেক।
পরবর্তীতে এসব শিক্ষার্থী বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান এন্ড সার্জন- বিসি পিএস এর নিয়মিত ২ পর্বের পরীক্ষায় অংশ নিয়ে বাংলাদেশের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ চিকিৎসা ডিগ্রি এফসিপিএস অর্জন করতে পারবেন।

বুধবার (১৭ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের   এক চিঠিতে অনুমোদনের বিষয়টি জানানো হয়।

চিঠিতে বলা হয়, চলতি বছরের জুলাই শিক্ষাবর্ষ থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে মেডিসিন, সার্জারি, পেডিয়াট্রিক্স এবং অবস্ অ্যান্ড গাইনির প্রতিটি কোর্সে প্রতিটি সেশনে ১০ জন শিক্ষার্থী (৫ জন সরকারি ও ৫ জন বেসরকারি) নিয়ে এফসিপিএস কোর্স চালুর লক্ষ্যে অনুমোদন দেওয়া হলো।

জানা গেছে, এ ডিগ্রি চালু করতে চমেক কর্তৃপক্ষ গত ১৯ জানুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় বরাবর চিঠি দেয়। এর প্রেক্ষিতে এ ডিগ্রি চালুর বিষয়ে সম্মতি দিয়েছে মন্ত্রণালয়।


প্রতিষ্ঠার পর থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস, বিডিএস ছাড়াও স্নাতকোত্তর পর্যায়ে ৪০টি বিষয়ে এমডি, এমএস, এমফিল, ডিপ্লোমা ও এমপিএইচ কোর্সও চালু রয়েছে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়