ডা শাহাদাত হোসেন

Published:
2022-08-17 19:57:33 BdST

বিএসএমএমইউ-এ প্রথমবারের মত বুক কাটা ছাড়াই অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপন


বুক কাটা ছাড়াই অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপনকারী অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের টিম

 


ডেস্ক /বিএসএমএমইউ সংবাদ সংস্থা
______________________

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বুক না কেটে, অজ্ঞান না করে প্রথমবারের মতো অ্যাওরটিক ভালভ (TAVI) সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে (১৬ আগস্ট ২০২২ খ্রিস্টাব্দ) অ্যাওরটিক ভালভ (TAVI) প্রতিস্থাপনকারী চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান বিষয়টি নিশ্চিত করছেন।
জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হৃদরোগ বিভাগের ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের নেতৃত্বে একদল চিকিৎসক ৮০ বছরের এক বৃদ্ধের বুক না কেটে, অজ্ঞান না করে সফলভাবে অ্যাওরটিক ভালভ (TAVI) প্রতিস্থাপন সম্পন্ন করেন। তিনি বর্তমানে করোনারী ইউনিটে (সিসিইউ) ভর্তি আছেন। ইন্টারভেনশনাল কার্ডিওলজির ধারাবাহিক সফলতা এই চিকিৎসা নতুন এক মাইলফলক হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।
প্রথমবারের মতো অ্যাওরটিক ভালভ (TAVI) সফলভাবে প্রতিস্থাপন করায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের টিমকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়িত্ব নেবার পর বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম বৃদ্ধির সাথে সাথে চিকিৎসাসেবার মানও অনেক বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বর্তমান প্রশাসন চিকিৎসা বিজ্ঞানের সর্বাধুনিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্যশিক্ষা, স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য গবেষণায় যুক্ত করতে বদ্ধপরিকর।
বিএসএমএমইউ-এ প্রথমবারের মত
বুক কাটা ছাড়াই অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপনকারী
অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামানের টিমকে অভিনন্দন জানিয়েছেন ডাক্তার প্রতিদিন সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সুলতানা আলগিন। তিনি বলেন, এটা আমাদের বিএসএমএমইউর দক্ষ ও সেরা চিকিৎসকদের অনন্য সাফল্যের স্বাক্ষর। এসব সাফল্য ও অগ্রযাত্রা বাংলাদেশের চিকিৎসা সেক্টরকে অসাধারণ উচ্চতায় নিয়ে যাচ্ছে। সমৃদ্ধ ও উন্নত করছে দেশের স্বাস্থ্যসেবাকে।

অ্যাওরটিক ভালভ প্রতিস্থাপন সম্পর্কে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান বলেন, অপারেশন মানেই ছুরি-কাচি ব্যবহার। আজ ছুরি কাচি ছাড়া বা বুক না কেটে ৮০ বছরের এক বৃদ্ধের হার্টের অ্যাওরটিক ভাল্ভে সফলভাবে ভাল্ভ প্রতিস্থাপন করে রোগীর জীবন বাঁচাতে সক্ষম হেেয়ছি। আমাদের দেশে অনেকের এ চিকিৎসা নেওয়ার সক্ষমতা নেই। যারা ধনীলোক, তাদের অনেকেই দেশের বাইরে গিয়ে এ চিকিৎসা নিয়ে আসেন।
তিনি বলেন, আমাদের অসচ্ছল জনগণ এ চিকিৎসা পান না। আমি বিশ্বের অন্যতম আধুনিক এই চিকিৎসা পদ্ধতি দেশের প্রতিষ্ঠা করতে চাই। দেশের অসচ্ছল মানুষেরা যেন এ সেবা নিতে পারেন সে ব্যবস্থা সরকার করে দিলে আমরা এ চিকিৎসা সেবাকে অনেক দূর নিয়ে যেতে পারব। জটিল এ পদ্ধতিতে ভালভ প্রতিস্থাপনে সফলতা, এর সমস্যা ও সম্ভাবনা এবং পাশাপাশি ব্যয়বহুল এ চিকিৎসা সাধারণ জনগণের জন্য সহজলভ্য করতে তিনি নতুনদের জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়