Dr.Liakat Ali

Published:
2022-08-17 19:21:36 BdST

"পোলিও টিকা হারাম" : পাকিস্তানে ২ জনকে হত্যা


গত কয়েক বছর ধরেই পাক জেহাদি  তালিবানরা  পোলিও টিকাকরণ কর্মসূচির বিরোধিতা করছে। একে হারাম বলে ফতোয়া দিয়েছে। এর আগেও পোলিও-টিমের উপর হামলার ঘটনা ঘটেছে। তাই জনজাতি অধ্যুষিত প্রত্যন্ত এলাকাগুলিতে পুলিশি পাহারায় পোলিও টিকাকরণ কর্মসূচি চালাতে হয়

 

সংবাদ সংস্থা
পেশোয়ার
_____________

শিশুদের পোলিওর টিকা দিতে গিয়ে জেহাদি জঙ্গি হামলার শিকার হল পাক স্বাস্থ্যকর্মীদের কনভয়।
জেহাদি পাকিস্তানি তালেবানরা পোলিওর টিকাকে হারাম বলে ফতোয়া দিয়েছিল। তারই জেরে এই নির্মম হত্যা কান্ড ঘটলো। খুন হলো পোলিও টিকাদান সুরক্ষার ২ পুলিশ।

মঙ্গলবার সকালে পাক খাইবার-পাখতুনখোয়া প্রদেশের ওই ঘটনায় স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই পুলিশকর্মী নিহত হয়েছেন। ঘটনার পিছনে পাক তালিবানের কোনও গোষ্ঠী রয়েছে বলে পুলিশ কর্মকর্তারা জানান।

খাইবার-পাখতুনখোয়া প্রদেশের প্রশাসন জানিয়েছে, আফগানিস্তান সীমান্তের অদূরের দক্ষিণ ওয়াজিরিস্তান এবং তঙ্ক জেলার সীমানায় এই ঘটনা ঘটেছে। দুই বন্দুকধারী জেহাদি  জঙ্গি আচমকা স্বাস্থ্যকর্মীদের একটি দলের উপর হামলা চালায়। জঙ্গিদের গুলিতেই মৃত্যু হয় দুই পুলিশকর্মীর। প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই পাক জেহাদি  তালিবানরা  পোলিও টিকাকরণ কর্মসূচির বিরোধিতা করছে। একে হারাম বলে ফতোয়া দিয়েছে। এর আগেও পোলিও-টিমের উপর হামলার ঘটনা ঘটেছে। তাই জনজাতি অধ্যুষিত প্রত্যন্ত এলাকাগুলিতে পুলিশি পাহারায় পোলিও টিকাকরণ কর্মসূচি চালাতে হয়।


খাইবার-পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী মহম্মদ খান হামলার নিন্দা করে বলেন, ‘‘সন্ত্রাসবাদী শক্তি পাকিস্তানের শিশুদের পোলিও টিকার অধিকার থেকে বঞ্চিত করতে চাইছে। তাদের ষড়যন্ত্র সফল হতে দেব না। প্রাদেশিক পুলিশ প্রধান এবং নিরাপত্তা বাহিনীকে দ্রুত হামলাকারীদের খুঁজে বার করে গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে।’’

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়