ডা শাহাদাত হোসেন

Published:
2022-06-14 07:26:03 BdST

মরিচ পুড়িয়ে নাকে দেওয়া কোন চিকিৎসা নয়, অপচিকিৎসা


ডা. সাঈদ এনাম (এমবিবিএস- ডিএমসি, এম ফিল-সাইকিয়াট্রি) সহকারী অধ্যাপক (সাইকিয়াট্রি) সিলেট মেডিকেল কলেজ।


ডা. সাঈদ এনাম
__________________________

মরিচ পুড়িয়ে নাকে দেওয়া কোন চিকিৎসা নয়, হতে পারেনা!
মাথাব্যথা, মাঝেমধ্যে অজ্ঞান হওয়া, রাত্রে সাদা অশরীরী ছায়া দেখা ,ভয় পাওয়া ইত্যাদি লক্ষন নিয়ে বেশ কয়েক মাস যাবৎ যুঁথি ভুগছিলেন। যুঁথি ক্লাস টেন এর মেধাবী ছাত্রী ছিলেন কিন্তু এ সমস্যার জন্যে তার পড়াশোনা ইদানীং প্রায় বন্ধ হবার উপক্রম।
যুঁথির মা বাবা এই প্রথম যুঁথিকে নিয়ে সাইকিয়াট্রিস্ট এর শরণাপন্ন হলেন। এর আগে তারা তাকে কবিরাজ, ভন্ড পীর, ভন্ড সাধু, ভন্ড মোল্লার দ্বারা চিকিৎসা বা নির্যাতন করিয়েছেন।
এদের কেউ কেউ ব্রেইনের চিকিৎসক দেখাতে বলেছেন আবার কেউ কেউ যুঁথিকে চিকিৎসার নামে বা ভুত-প্রেত তাড়ানোর নামে যুঁথিকে নানান ভাবে শারিরীক নির্যাতন করেছেন। এমন কি শুকনো মরিচ পুড়িয়ে তার ধোঁয়া যুঁথি'র নাকে দিয়েছেন। এতে বেশীর ভাগ সময় সে অজ্ঞান হয়ে পড়েছিলো।
মানসিক বা ব্রেইনের রোগের চিকিৎসার নামে নাকে মরিচ পুড়িয়ে ধোঁয়া দেয়া, ঝাড়ু দিয়ে মারপিট করা এগুলো স্রেফ ভণ্ডামি। চিকিৎসার নামে কোন ভন্ড সাধু, মোল্লা, গুণি, কবিরাজ, বাউন্ডুলে বাউল এরকম করে তাহলে সেই ভন্ড'কে তাৎক্ষণিক বেঁধে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে সোপর্দ করুন।
আর এসব ভন্ডামী চিকিৎসা যারা বিশ্বাস করে মার্কেটিং বা প্রচার প্রচারণা করে তাদেরকেও চিনে রাখুন। এসব অপচিকিৎসা গ্রামে গঞ্জে, ঝোপজঙ্গলে বা পুরোতন বট গাছের গোড়ায় লাল পতাকা বা কাপড় টানিয়ে, আসন বানিয়ে ভন্ডবাজ'রা করে থাকে।
যুঁথিকে তার ব্রেইন বা মানসিক রোগের জন্যে ডোপামিন রিসেপ্টর ব্লকার (এন্টিসাইকোটিক) দেওয়া হলো। এবং তার অভিভাবকদের মানসিক রোগ সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হলো। তারা বিষয়টি বুঝলেন।
যুঁথি'র মা বাবা তাদের ভুল বুঝতে পারলেন। তারা ভবিষ্যতে যদি কোন ভন্ড বা টাউট'কে এরকম মরিচ পোড়া দিতে দেখেন তাহলে সেই ভন্ডকে বেঁধে আইনের হাতে সোপর্দ করবেন।
যুঁথি নিজেও কথা দিলেন, আর যদি কোন ভন্ড তাকে মরিচ পুড়া দিতে আসে তাহলে সে নিজেই ভন্ডটার নাকে সে মরিচ পোড়া পুরে দিবে।
(লিখা যুঁথি ছদ্মনাম হিসেবে ব্যবহৃত হয়েছে)
ডা. সাঈদ এনাম
(এমবিবিএস- ডিএমসি, এম ফিল-সাইকিয়াট্রি)
সহকারী অধ্যাপক (সাইকিয়াট্রি)
সিলেট মেডিকেল কলেজ।
ফেলো, আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন
এসোসিয়েট মেম্বার, রয়েল কলেজ অব সাইকিয়াট্রিস্ট ইংল্যান্ড
রয়েল অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড কলেজ অব সাইকিয়াট্রিস্ট।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়