SAHA ANTAR

Published:
2022-03-08 07:49:53 BdST

ভারতবর্ষের বেসরকারি মেডিক্যাল কলেজগুলির অর্ধেক আসনে সরকারি কলেজের হারে ফি নেওয়া হবে


প্রতীকী ছবি

 

সংবাদ প্রতিদিন / ডেস্ক:

শেষ পর্যন্ত ভারতবর্ষের মেডিক্যাল পড়ুয়াদের (Medical Student) জন্য বড় সিদ্ধান্ত নিল দিল্লী কেন্দ্র সরকার । সরকারের তরফে জানিয়ে দেওয়া হল, এবার থেকে বেসরকারি মেডিক্যাল কলেজগুলির (Private Medical Collage) অর্ধেক আসনে সরকারি কলেজের হারে ফি নেওয়া হবে। সোমবার টুইট করে একথা জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) দপ্তর PMO।


উল্লেখ্য, ইউক্রেনের (Ukraine) খারকভ শহরে রুশ হানায় প্রাণ হারিয়েছেন মেডিক্যালের ভারতীয় ছাত্র নবীন শেখারাপ্পা জ্ঞানাগোদার (Naveen Shekharappa Gyanagoudar)। নবীনের বাবা অভিযোগ করেছিলেন, এমবিবিএসের (MBBS) প্রবেশিকা পরীক্ষায় ভাল নম্বর পেলেও দেশে ডাক্তারি পড়ার সুযোগ পাননি নবীন। তিনি অভিযোগ করেছিলেন, এদেশে বেসরকারি কলেজে মেডিক্যাল পড়তে হলে কোটি টাকা ডোনেশন দিতে হয়। এরপর এদিনের কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন সকলেই। পাশাপাশি সরকার মনে করছে, নয়া সিদ্ধান্তের ফলে দরিদ্র ও মধ্যবিত্ত পড়ুয়ারা উপকৃত হবে।PMO-এর টুইটে দাবি করা হয়, কিছুদিন আগেই এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল সরকার।

 

সোমবার জন ঔষধি দিবসে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সেখানে তিনি বলেন, “কিছুদিন আগে সরকার আরেকটি বড় সিদ্ধান্ত নিয়েছে, যার সুবিধা পাবে দেশের দরিদ্র ও মধ্যবিত্ত পড়ুয়ারা। আমরা সিদ্ধান্ত নিয়েছি বেসরকারি মেডিক্যাল কলেজের অর্ধেক আসনে সরকারি মেডিক্যাল কলেজের ফি নেওয়া হবে।”

এছাড়াও নিজের ভাষণে প্রধানমন্ত্রী দাবি করেন, দেশের স্বাস্থ্য পরিকাঠামোকে আরও শক্তিশালী করা হচ্ছে। তিনি অভিযোগ করেন, স্বাধীনতার এতগুলি দশক পরেও দেশে একটি মাত্র এইমস (AIIMS) ছিল। কিন্তু আজ দেশে ২২টি এইমস রয়েছে। মোদি জানান, দেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে মেডিক্যাল কলেজ খোলার লক্ষ্য রয়েছে সরকারের। এদিকে জানা গিয়েছে, আগামী শিক্ষবর্ষ থেকেই কেন্দ্রের নয়া সিদ্ধান্ত কার্যকর হবে।

 

প্রসঙ্গত, ইউক্রেনের ঘটনা ছাড়াও সাম্প্রতিককালে দেশজুড়ে ফি বৃদ্ধি নিয়ে মেডিক্যাল পড়ুয়ারা আন্দোলন চালাচ্ছিলেন। এদিনের সিদ্ধান্তের ফলে আন্দোলনরত পড়ুয়া ও অভিভাবকদের ক্ষোভ প্রশমিত হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

 

সোমবার প্রধানমন্ত্রী বলেন, "কিছুদিন আগে সরকার আরেকটি বড় সিদ্ধান্ত নিয়েছে, যার সুবিধা পাবে দেশের দরিদ্র ও মধ্যবিত্ত পড়ুয়ারা।"
এছাড়াও নিজের ভাষণে প্রধানমন্ত্রী দাবি করেন, দেশের স্বাস্থ্য পরিকাঠামোকে আরও শক্তিশালী করা হচ্ছে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়