SAHA ANTAR

Published:
2022-02-23 02:03:17 BdST

ওপার বাংলায় ১৭টি মেডিক্যাল কলেজে স্নাতকোত্তরে ৬৫০টি সিট বাড়ানো হচ্ছে


প্রতীকী ছবি

 

ক্ষীরোদ ভট্টাচার্য/ সংবাদ প্রতিদিন : পশ্চিম বঙ্গ রাজ্যের মেডিক্যাল পড়ুয়াদের জন্য সুখবর। মেডিক্যাল কলেজগুলিতে স্নাতকোত্তরের সিট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার (State Government of West Bengal)। প্রাথমিকভাবে ১৭টি মেডিক্যাল কলেজের ৬৫০টি সিট বাড়ানো হচ্ছে ।

স্বাস্থ্যভবন থেকে প্রকাশ করা বিবৃতিতে জানানো হয়েছে এই খবর। যেখানে জানানো হয়েছে সেন্ট্রাল স্পনসরড স্কিমের (Centrally Sponsored Scheme) আওতায় রাজ্যের মেডিক্যাল কলেজগুলির আসনসংখ্যা বাড়ানো হচ্ছে। এই আসন সংখ্যা বাড়ানোর জন্য কী কী প্রযুক্তি ও বায়ো মেডিক্যাল সামগ্রী প্রয়োজন সেই সংক্রান্ত একটি রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে। আর তা নিয়ে আগামী ২৫ ফেব্রুয়ারি বৌঠকের মাধ্যমে আলোচনা করা হবে।

স্বাস্থ্যভবনের প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী প্রথম দফায় ডায়মণ্ড হারবার, রামপুরহাট, পুরুলিয়া, রায়গঞ্জ, কোচবিহার কলেজে স্নাতকোত্তর স্তরের কোর্স চালু করার কথা ভাবা হয়েছে। এর জন্য যা যা প্রয়োজন সবই রাজ্য সরকারের পক্ষ থেকে করা হবে বলে জানা গিয়েছে। উন্নতমানের ফ্যাকাল্টিরও চিন্তাভাবনা করা হচ্ছে। যাতে জেলার স্বাস্থ্য পরিষেবার মান আরও উন্নত করে তোলা যায়।


এর পাশাপাশি সাগরদত্ত হাসপাতাল, মালদা, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের সীমিত সংখ্যার স্নাতোকত্তর সিটের কথাও জানানো হয়েছে। কলকাতার মেডিক্য়াল কলেজ, ন্যাশনাল মেডিক্যাল কলেজ, আর জি কর, এনআরসের পাশাপাশি মেদিনীপুর, বাঁকুড়া উত্তরবঙ্গের মেডিক্যাল কলেজগুলির স্নাতকোত্তরের পড়াশোনার জন্য নতুন পাঠ্যক্রমের কথাও ভাবা হচ্ছে বলে খবর।

করোনা (Coronavirus) কালে স্বাস্থ্য ব্যবস্থার গুরুত্ব সারা বিশ্ব বুঝেছে। শুরু থেকেই স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির চেষ্টা করে চলেছে রাজ্য সরকার। বিভিন্ন কলেজের স্নাতকোত্তরের এই আসনগুলি বাড়ানোয় রাজ্যের পড়ুয়ারা যেমন উপকৃত হবেন, তেমনই তাঁরা রোগীদের খেয়াল রাখার কাজেও সাহায্য করতে পারবেন বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়