Dr. Aminul Islam

Published:
2022-02-12 06:29:36 BdST

স্তন ক্যানসার কার্যক্রম ও ডাক্তারদের করণীয়


 

ডা. মোহাম্মদ মহিউদ্দিন
রেডিয়েশন অনকোলজিস্ট, কানাডা
প্রাক্তন সিএমসি

__________________________


স্তন ক্যানসার কার্যক্রম ও ডাক্তারদের করণীয়

আমরা ডাক্তাররা কি করতে পারি?

১।স্তন ক্যানসার এর চিকিৎসা খুবই ব্যায়বহুল ও সময় সাপেক্ষ।বাংলাদেশে স্তন ক্যানসার এর চিকিৎসা বাবদ খরচ হতে পারে ৫ থেকে ৩০ লাখ টাকা অথবা তারও বেশী ।দেশের বাইরে ৪০ লাখ থেকে ১ কোটি টাকা খরচ হতে পারে।

২। বর্তমানে আমাদের দেশে কোন National Breast Cancer Screening Program নাই।অনেক সরকারী মেডিকেল কলেজ হাসপাতাল এ Mammogram মেশিন ( mostly Film Based ) আছে।কিন্তু অরগানাইজড্ Screening Mammogram Program এর জন্য প্রয়োজন Digital Mammogram মেশিন। বেশীর ভাগ মেডিকেল কলেজ হাসপাতাল দক্ষ রেডিওলজিস্ট, হিসটোপ্যাথলজিস্ট, Breast সার্জন এবং অনকোলজিস্ট এর সংখ্যা অনেক সীমিত।

৩।আশা করছি আগামী ৫ বৎসরের ভেতর ৮ টি বিভাগীয় হাসপাতাল এ স্বয়ংসমপূর্ন ক্যানসার ইউনিট এর নির্মানকাজ শেষ হবে এবং আরো দক্ষ জনশক্তি বাড়বে।

৪।Breast Cancer এর চিকিৎসা সময় সাপেক্ষ এবং একটি মালটিডিসিপিল্নারী টিম (MDT)এর সমন্বয় এ ধাপে ধাপে করা হয়ে থাকে।

৫। প্রাথমিক চিকিৎসা শেষ হতে ৪ থেকে ৮ মাস সময় লাগে।

৬।ফলো-আপ সহ হরমোন চিকিৎসা চলতে থাকে ৫-১০ বৎসর।

৭। এই দীর্ঘ মেয়াদী চিকিৎসার জন্য আমাদের প্রয়োজন একটি স্ট্রাকচারড্ Breast Healh Program.

৮। Breast Health Program এর প্রথম ধাপ হলো Screening Mammogram যেখানে একটি নির্দিষ্ট বয়সের (৪০-৫০)মহিলাদের বার্ষিক/দিবার্ষিক Mammogram করা হয়।

৯। Screening Mammogram এ সন্দেহজনক কিছু পাওয়া গেলে, একই দিনে Diagnostic Mammogram, Ultrasound ও Core Biopsy & Clip insertion করতে পারলে ভালো হয়।এই Procedure টা মূলত রেডিওলজিস্ট করে থাকেন।রেডিওলজিস্ট একই দিনে Core Biopsy করলে রোগীদের বিড়ম্বনা কম হয়।
সার্জন ও প্যাথলজিস্টও Core Needle Biopsy করে থাকেন।

১০। তারপর হিসটোপ্যাথলজিস্ট প্রাথমিক রিপোর্ট দেন, যেখানে ক্যানসার এর সত্যতা সহ ER, PR এবং HER-2 স্ট্যাটাস উল্লেখ থাকাটা বাধ্যতামূলক।
সব মেডিকেল কলেজ হাসপাতাল এর প্যাথলজি বিভাগে এই টেস্ট গুলোর ব্যবস্থা থাকা দরকার।বর্তমানে হাতে গোনা কয়েকটি মেডিকেল কলেজে IHC হয়ে থাকে।

১১। ডায়গনোসিস কনফার্ম হওয়ার পর MDT মিটিং এ সিদ্ধান্ত নেওয়া হয় কোন ধাপে চিকিৎসা শুরু হবে।MDT কমপক্ষে প্রতি দুসপ্তাহ পর পর হওয়া বান্চনীয়।Cancer এর Stage অনুযায়ী Surgery অথবা Neo-Adjuvant Chemo followed by Surgery and Radiation অথবা Surgery, Radiation ও হরমোন থেরাপি শুরু করা হয়।মোটকথা এই সমস্ত Process issue Co-ordinate করার জন্য Breast Health Program টা খুবই জরুরী।
MDT মিটিং নিয়মিত ভাবে অনন্ত ৮ টি ডিভিশনাল মেডিকেল কলেজে শুরু করা দরকার।

১২।রোগী, সার্জন , মেডিকেল অনকোলজিস্ট,রেডিয়েশন অনকোলজিস্ট, প্যাথলজিস্ট ও রেডিওলজিস্ট এর সাথে যোগাযোগ এবং রোগীর এপয়ন্টম্যান সমন্বয় করার জন্য একটি পোস্ট ৮ টি ডিভিশনাল মেডিকেল কলেজ হাসপাতাল এ Creat করা দরকার।এই পোস্ট এর নাম হলো Breast Health Navigator,একজন মিড লেভেল এর নার্স এই কাজের জন্য উপযুক্ত ।

১৩। এই মুহূর্তে মেডিকেল কলেজ হাসপাতাল এ শুরুটা Mammogram দিয়ে করা যেতে পারে ।প্রতিটি মেডিকেল কলেজ হাসপাতাল এর কয়েকজন চিকিৎসক (বিশেষ করে নারী চিকিৎসক)এই Breast Health Program (BHP) এর Initiative এবং ওনারশীপ নিলে ভাল হয়।

১৪। প্রথম ধাপে প্রতিটি হাসপাতাল এর অন্তত ৫০ জন নারী চিকিৎসক (যাদের বয়স ৪৫ এর উপর ) নিজেদের Mammogram টা সরকারী হাসপাতাল এ করতে পারেন।এই ব্যাপারে Radiology Department এর সাথে পরামর্শ করলে ভালো হয়।

১৫। নিজের Mammogram করতে গেলে আপনি বুঝতে পারবেন Radiology Department এ কি কি সুযোগ সুবিধা আছে , কি কি নাই এবং আপনারা নিজেরা কি কি Help Radiology Department কে করতে পারবেন।
এই যেমন ধরুন আপনার Mammogram টা বুকিং করা,রিপোর্ট Type করা, Report Issue করা,পজিটিভ হলে Diagnostic Mammogram এর জন্য রোগীকে আবার ডাকা এবং সংরক্ষন করার কোন ব্যবস্থা আছে কিনা।
উনাদের প্রয়োজনীয় লোকবল ( এডমিন সাপোর্ট ,টাইপিস্ট ইত্যাদি ) এবং Professional Mammogram Technician আছে কিনা ইত্যাদি ইত্যাদি।
সংগত কারনে মহিলা Mammogram Technician থাকাটা বান্চনীয় বলে আমি মনে করি।

১৬। আমরা জানি যেকোন Programm শুরু করতে গেলে Funding আত্যাবশ্যকীয়।৫০ জন চিকিৎসক যদি ৫০০০ টাকা করে Contribute করেন তাহলে ২লক্ষ্য পন্চাশ হাজার টাকার একটা Fund সব মেডিকেল কলেজ হাসপাতাল এ শুরুতেই হয়ে যায়।তারপর ধীরে ধীরে যখনএই ফান্ড কোটি টাকায় পরিনত হবে তখন Breast Health Program এর ২য় ধাপ শুরু করা সহজ হবে।

১৭। আমাদের যেহেতু জাতীয় ক্যানসার রেজিস্টিরি নেই , সেই ক্ষেত্রে অনন্ত হাসপাতাল ভিত্তিক ক্যানসার রেজিস্টিরি চালু করা দরকার।

১৭। আসুন আর দেরী না করে আজকেই ভাবুন আপনার Mammogram এর কথা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়