Dr.Liakat Ali

Published:
2022-01-16 16:30:31 BdST

লেটারাল এন্ট্রি কাম্য নয়


লেখক

 


ডা. আজাদ হাসান
_____________________

স্বাস্থ্য ক্যাডার সার্ভিসে প্রমোশনের মাধ্যমে উচ্চতর পদ সমূহ পূরণ করা উচিৎ। যদি উক্ত পদে উপযুক্ত যোগ্যতা সম্পন্ন যোগ্য ক্যান্ডিডেট পাওয়া না যায়, কেবল মাত্র সে ক্ষেত্রে ল্যাটারাল এন্ট্রির বিষয়টি বিবেচনা করা যেতে পারে। তা না হলে যে সমস্যা হয় তা হলোঃ

১) যারা বিসিএস কোয়ালিফাই করে গ্রামে চাকুরী করে, ডিপার্টমেন্ট পরীক্ষা, সিনিয়র স্কেল পরীক্ষা এবং পোস্ট - গ্রাজুয়েশন পরীক্ষা পাস করে প্রমোশনের অপেক্ষায় আছেন, তাদের প্রতি অবিচার করা হবে।

২) চাকুরীতে সিনিয়রিটি নির্ধারণের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হবে।

৩) বেতন বৈষম্য তৈরী হবে।

৪) ক্যাডার সার্ভিসের নিয়মিত প্রমোশনের ধারাবাহিকতা লঙ্ঘিত হবে।

৫) বর্তমানে যারা পোস্ট গ্রাজুয়েশন কোর্স করছেন ভবিষ্যতে তাদের জন্য প্রমোশনের সুযোগ সংকুচিত হয়ে পড়বে।

সাম্প্রতিক সময়ে বেশ কিছু পদে ল্যাটারাল এন্ট্রির মাধ্যমে বেশ কিছু উচ্চতর পদে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে এবং আবারো আরো কিছু বিশেষজ্ঞ চিকিৎসক পদে নিয়োগ প্রক্রিয়াধীন আছে বলে শোনা যাচ্ছে।

আপদকালীন সময়ে বিশেষ বিবেচনায় বিশেষ বিশেষ ডিপার্টমেন্টে জনবল ঘাটতি নিরসনে বিশেষজ্ঞ পদে নিয়োগ দিলেও সেটা যেনো নিয়মিত প্রাকটিসে পরিণত না হয় সেদিকে লক্ষ্য রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

সুতরাং সর্বাবস্থায় ল্যাটারাল এন্ট্রির আগে নিয়মিত প্রমোশনের জন্য আবেদন আহবান করা উচিৎ বলে আমি মনে করি। সেই সাথে ডিপিসি-র মাধ্যমে নিয়মিত ভাবে প্রমোশন প্রক্রিয়া ধারাবাহিক ভাবে পরিচালনা করার অনুরোধ রাখছি।

ডা. আজাদ হাসান

সিওমেক-২১।।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়