ডেস্ক

Published:
2022-01-12 07:42:19 BdST

২০ চিকিৎসকের প্রেষণ বর্ধিতকরণের আবেদন নামঞ্জুরএমডি, এমএস বা এমফিল ফাইনালে উত্তীর্ণ চিকিৎসকরা থিসিস করার জন্য অতিরিক্ত শিক্ষাছুটি পাবেন না


 

সংবাদ দাতা

_____________

এমডি, এমএস বা এমফিল কোর্সের ফাইনাল পর্বে উত্তীর্ণ চিকিৎসকরা থিসিস করার জন্য অতিরিক্ত শিক্ষাছুটি পাবেন না। এ অবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা কোর্সে অধ্যয়নরত ২০ চিকিৎসকের প্রেষণ বর্ধিতকরণের আবেদন নামঞ্জুর করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) স্বাস্থ্য শিক্ষা বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তাতে বলা হয়, ‘উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত স্মারকের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, প্রেষণ বর্ধিতকরণের বিষয়ে দেশের অভ্যন্তরে স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষা ও তদুদ্দেশ্যে প্রশিক্ষণ সম্পর্কিত প্রেষণ নীতিমালা-২০২১ এর ৪ অনুচ্ছেদের বিধান নিম্নরূপ:

এমডি, এমএস বা এমফিল কোর্সের ফাইনাল পর্বে উত্তীর্ণ শিক্ষার্থীরা থিসিস সম্পন্ন করার জন্য অতিরিক্ত কোন শিক্ষা ছুটি বা প্রেষণ পাবেন না। তারা কর্মরত থেকেই থিসিস সম্পন্ন করতে পারবেন। চিকিৎসকরা নিবন্ধিত প্রতিষ্ঠানের অনুমোদিত প্রটোকল অনুযায়ী নির্দিষ্ট গাইড বা সুপারভাইজারের তত্ত্বাবধানে থিসিস সম্পন্ন করে পরীক্ষায় অংশগ্রহণের শর্তসমূহ পূরণ সাপেক্ষে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

প্রেষণ নীতিমালার বর্ণিত বিধানানুযায়ী বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস) কর্তৃক প্রেরিত এফসিপিএস কোর্সে প্রেষণে থাকা ১২ জন চিকিৎসকের এফসিপিএস পরীক্ষার প্রস্তুতি ও ডিজার্টেশন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃক প্রেরিত জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) অধ্যয়নরত জুলাই ২০২০ সেশনের ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রেষণে থাকা আটজন চিকিৎসকের কোর্স সম্পন্ন করার জন্য প্রেষণ মেয়াদ বর্ধিতকরণের আবেদন বিবেচনার সুযোগ না থাকায় এবং নিজ কর্মস্থলে কর্মরত থেকে পরীক্ষায় অংশগ্রহণ ও থিসিস সম্পন্ন করার সুযোগ থাকায় প্রেষণ বর্ধিকরণের আবেদন নির্দেশক্রমে নামঞ্জুর করা হলো এবং পরবর্তীতে এরূপ প্রেষণ বর্ধিতের আবেদন প্রেরণে নির্দেশক্রমে নিরুৎসাহিত করা হলো।’

বিসিপিএসের সভাপতির কাছে পাঠানো নির্দেশনার অনুলিপি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বিএসএমএমইউর রেজিস্ট্রার ও সচিবের একান্ত সচিবসহ সংশ্লিষ্ট সকলের কাছে পাঠানো হয়েছে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়