Ameen Qudir

Published:
2017-02-16 18:33:27 BdST

স্বাস্থ্যসেবা আইন: সচিবালয়ের মত পাস নিয়ে ঢুকতে হবে


অধ্যাপক ডা নোমান চৌধুরী
___________________________________


সচিবালয়ের মত করে পাশ ইস্যু করে রোগীর লোক হাসপাতালে ঢুকতে দেয়ার ব্যবস্থা করতে হবে। এই পাশ প্রতি রোগীর জন্য ১জন পুরুষ এবং ১জন মহিলার বেশী নয়। এই পাশ ইস্যু করবেন সেই ওয়ার্ডের অধ্যাপক বা তার অবর্তমানে সহযোগী অধ্যাপক। উপজেলায়/ জেলায় সংশ্লিষ্ট বিভাগের প্রধান গন/ RMO.

 

২। প্রতিটি হাসপাতালে রেল-পুলিশ, ইন্ডাস্ট্রিয়াল-পুলিশ ইত্যদির মত নিজস্ব "হাসপাতাল পুলিশ" থাকবে; তাদের ৪-৮ সদস্য বিশিষ্ট একটি স্থায়ী ক্যাম্প হাসপাতালে সবসময় কর্তব্য রত থাকবে। চিকিৎসক আক্রান্ত হবার সাথে সাথে তারা ব্যবস্থা নিবে।

 

৩। অবহেলা সংক্রান্ত রোগীর লোকদের যে কোন অভিযোগ থাকলে সেখানে কর্মরত পুলিশের কাছে লিখিত জিডি করে রাখতে পারবে। পরে বি,এম,ডি,সি বরাবর পুলিশ সেটা পাঠিয়ে দিবে ব্যবস্থা নেয়ার জন্য।


৪। অবহেলা বা ভুল চিকিৎসা র অভিযোগে কোন পুলিশ কোন ডা: কে এরেস্ট করার কোন ক্ষমতা থাকবে না। বি,এম,ডিসি কর্তৃক 'ইচ্ছাকৃত ভুল চিকিৎসা হয়েছে" মর্মে প্রত্যায়ন পত্র দাখিলের পর ডা: কে বিচারের আওতায় নিতে হবে।

তারপর ডা: কোর্ট থেকে জামিন এনে স্বাভাবিক কাজকর্ম করতে থাকবে। বিচারিক আদালতে দোষী হলে শাস্তি হবে, অনধিক ৬ মাসের জেল। আপিল ও জামিনযোগ্য অপরাধ হবে এটা।


_________________________

অধ্যাপক ডা. নোমান চৌধুরী । দেশের স্বনাম খ্যাত লোকসেবী চিকিৎসক। শিক্ষক। সুলেখক।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়