Dr. Aminul Islam

Published:
2021-12-07 20:47:27 BdST

চিকিৎসা শিক্ষায় বিশ্ব প্রবণতা : আগামী দিনের ৭ করণীয়


 

 

অধ্যাপক ডা.আবুল বাশার মো. জামালের লেখা একটি গুরুত্বপূর্ণ লেখা পত্রস্থ হল।

অধ্যাপক ডা.আবুল বাশার মো. জামাল
অধ্যক্ষ
মুগদা মেডিকেল কলেজ, ঢাকা
-----------------------
চিকিৎসা শিক্ষা এবং চিকিৎসা বিজ্ঞানের মত এতটা বিশ্বজনীন আর কোন বিজ্ঞানে খুঁজে পাওয়া দুষ্কর। কাজেই আমাদের দেশের চিকিৎসা এবং এর মান নিয়ে যারা চিন্তা-ভাবনা করেন তাদের প্রথম কাজই হল, বর্তমান বিশ্বের কোথায় কি ঘটছে তার খোজ খবর রাখা, বস্তুনিষ্ঠ বিশ্লেষণ করা, যত দ্রুত সম্ভব প্রয়োগ করা এবং গবেষণার মাধ্যমে পিছিয়ে পরা বিষয়গুলো দ্রুত সমাধান করা। ২০১৯ সালে কোরিয়ার সিউলে যে বিশ্ব সমাবেশ হয়ে গেল সেখানে বিশ্বের প্রায় সবগুলো দেশের বোদ্ধা বিশেষজ্ঞ গন কয়েকটা বিষয়ে একমত হয়ে আগামী দিনের করনীয় সম্পর্কে বেশ কিছু সিদ্ধান্ত ঘোষণা করলেনঃ
১। কারিকুলামে কোন কিছু বাড়ানোর পরিবর্তে সবার আগে অনেকটা বাদ দিয়ে প্রয়োজনীয় অংশ টুকু গুরুত্ব দিয়ে উপস্থাপন করতে হবে ।
২। পরীক্ষা গুলোতে যত বেশি সম্ভব লাগসই, প্রায়োগিক বিষয় গুলো বিচার করতে হবে।
৩। সব পরীক্ষায় প্রধান বিবেচ্য বিষয় হবে OSCE, SAQ এবং Formative.
৪। পড়ালেখায় যত বেশি সম্ভব Assignment, Portfolio, On site এবং Ethics, Attitude, Communication Skill, Professionalism, Humanities, Socialism, Economics তুলে আনতে হবে ।
৫। বর্তমানে ফ্লেক্সনার প্রবর্তিত " ইনফ্রমেিটভ" ( যা আমাদের কারিকুলামের ৯০%) শিক্ষা পদ্ধতির কোন সুযোগ নাই , আধুনিক ' ফরমেিটভ' পদ্ধতিও শেষ পর্যায়ে, আমাদের শুরু করতে হবে " ট্রান্সফরমে িটভ' পদ্ধতি যার মুল কথাই হল, " তুমি কি শিখেছ - সেটা গুরুত্বপূর্ণ কিন্তু আমি বিচার করবো বাস্তব ক্ষেত্রে তুমি কি কি করতে পারছ- সেটাই " অর্থাৎ যতটা করে দেখাতে পারছ- আসলে তোমার পারদর্শিতা সেটুকুই ।
৬। মেডিকেল শিক্ষায় লেকচার হল, টিউটোরিয়াল, লাইব্রেরি, রিডিং রুম গুলো দ্রুত জাদুঘরে চলে যাচ্ছে !
৭। চিকিৎসা শিক্ষায় তথাকথিত শিক্ষকের ভূমিকা প্রায় শূন্যের পর্যায়ে চলে যাচ্ছে-- এর জায়গায় চলে আসছে এডুকেশন প্লানার, স্কিল ল্যাব ট্রেইনার, সিমুলেটর এক্সপার্ট, কারিকুলাম প্লানার, কোর্স ডিজাইনার, এসেসমেন্ট এক্সপার্ট, ক্লিনিক্যাল ফেচিলিটেটর, মরাল মোটিভেটর ।
----- টিকে থাকার স্বার্থেই আমাদের ঘুরে দাড়াতে হবে------

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়