Dr. Azad Hasan

Published:
2021-10-09 06:04:50 BdST

ইউনানী কোম্পানির ড্রাগ লেখার আগে, এমবিবিএস হিসেবে নিজের বিবেকের কাছে প্রশ্ন করুন


 

ডা. আজাদ হাসান
_____________________

আমার কাছে যখনই কোনো ইউনানী কোম্পানির রিপ্রেজেন্টেটিভ এসে তাদের প্রোডাক্ট প্রোমোট করতে চেয়েছেন আমি সাফ জানিয়ে দিয়েছি~
★ আপনাদের প্রোডাক্ট-এর উপর আমার কোনো পড়াশুনা নেই, সুতরাং যেই ঔষধ (প্রোডাক্ট) সম্পর্কে আমার জ্ঞান নেই, আমি আপনাদের সেই প্রোডাক্ট কখনো আমার রোগীদের জন্য প্রেসক্রাইব করতে পারবো না।
★ যে সব রিপ্রেজেন্টেটিভ একটু বাকপটু তারা বলতেন, আপনি এগুলো আপনার রোগীদের দিয়ে দেখতে পারেন।
এক্ষেত্রে আমার সাফ জবাব ছিলো, আমি রোগীর উপর এক্সপেরিমেন্ট করার জন্য অথরাইজড না। বিএমডিসি আমাকে রোগীদের চিকিৎসা দেয়ার জন্য রেজিষ্ট্রেশন দিয়েছে, রিসার্চ করার জন্য নয়। সেটা যাদের কাজ আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারেন। তাছাড়া আমি আপনাদের প্রস্তুতকৃত ঔষধের ফার্মাকোডাইনামিক্স, ফার্মাকোকাইনেটিক্স, প্লাজমা হাফ লাইফ, এমআইসি, সাইড ইফেক্ট, ইন্ডিকেশন- কন্ট্রাইন্ডিকেশন এসব কিছুই জানি না। সুতরাং আমার পক্ষে আপনার ঔষধ প্রেসক্রাইব করে রোগীদের সাথে প্রতারণা করা সম্ভব নয়।
★ কোনো কোনো মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ তখন তাদের ছাপানো লিটারচার ব্যাগ হতে বের করে, তাদের প্রডাক্ট-এর সাফাই গাইতে চেষ্টা করেছেন। তাদের প্রতি আমার জবাব ছিলো এগুলো তো আপনাদের ছাপানো কাগজ, আপনি আপনার ঔষধের যে গুণাগুণের কথা বলছেন তা কোনো আন্তর্জাতিক মেডিক্যাল জার্নালে ছাপা হয়ে থাকলে সেই রেফারেন্স নিয়ে আসেন। সেখানে কতজন রোগীর উপর কতদিন যাবৎ এই ঔষধের স্ট্যাডি করা হয়েছে, তাতে কতজন সুস্থ হয়েছেন, কতজন কোনো উপকার পায় নাই, এসব বিষয়ে পূর্ণাংগ তথ্য সহ আমাকে নেক্সড্ ভিজিটে জানাবেন। তা হলে আমি বিবেচনা করে দেখতে পারি আপনাদের ঔষধ প্রেসক্রাইব করা যায় কিনা (?)
★ তাছাড়া যে ঔষধ আমি কখনো আমার নিজের জন্য রিকমেন্ড করবো না কিংবা আমার পরিবারের সদস্য কিংবা আত্মীয় স্বজনের চিকিৎসার জন্য প্রেসক্রাইব করতে পারবো না, তা আমি কখনোই আমার রোগীর জন্য লিখতে পারবো না।
কেননা, একজন রোগী তাঁর অসুস্থতার সময়, তাঁর অসহায়ত্বের সময়, একজন চিকিৎসকের উপর সম্পূর্ণ বিশ্বাস এবং আস্থা রাখেন, তাঁর এই আস্থা এবং নির্ভরতার সাথে কখনো বেইমানী করা আমার পক্ষে সম্ভব না।

আমার এসব কথা শোনার পর সংশ্লিষ্ট মার্কেটিং রিপ্রেজেন্টেটিভ প্রথম দু' এক মাস ঘোরাঘুরি করে পরে নিজেই কেটে পড়তো।

তাই সকল সম্মানিত চিকিৎসকদের প্রতি বিশেষ অনুরোধ অনুগ্রহ করে সব ধরনের লোভ লালসার উর্ধে উঠে নিজের বিবেককে জাগ্রত করুন, নিজের বিবেক- এর কাছে প্রশ্ন করুন কোনটা উচিত আর কোনটি অনুচিত (?) কোনটি নৈতিক এবং কোনটি অনৈতিক। তাহলেও সব অমিমাংসিত প্রশ্নের জবাব পেয়ে যাবেন। কোন অনৈতিক সমঝোতস হয়তো আপনাকে সাময়িক ভাবে সুবিধা দিতে পারবে কিন্তু তার দীর্ঘ মেয়াদী এফেক্ট একদিন আপনার বিবেককে ক্ষত-বিক্ষত করবে, আপনাকে নিদারুন মানসিক যন্ত্রণায় নিপতিত করবে। সুতরাং আমাদের সবাইকে এখনই সচেতন হতে হবে। সামান্য প্রলোভনের কাছে এতদিনের অর্জিত শিক্ষা ও আদর্শ এবং আজন্ম লালিত নীতি ও নৈতিকতাকে কখনোই বিসর্জন দেয়া সমুচিত হবে না।।

Dr. Azad Hasan
SOMC-21

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়