SAHA ANTAR

Published:
2021-09-14 08:40:13 BdST

দ্বাদশের নম্বর দেখেই ডাক্তারিতে ভর্তি! বিল পাশ তামিলনাড়ুতে



সংবাদ সংস্থা


ডাক্তারি পড়ার জন্য তামিলনাড়ুর ছাত্র-ছাত্রীদের আর নিট পরীক্ষায় নাও বসতে হতে পারে। ওই কোর্সে ভর্তির জন্য এই সর্বভারতীয় পরীক্ষা থেকে নিজেদের নাম সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছে তামিলনাড়ু। সোমবার দক্ষিণের এই রাজ্যটি এ সংক্রান্ত একটি বিল পাশ করিয়েছে। নতুন বিল অনুযায়ী ছাত্র ছাত্রীরা তাঁদের দ্বাদশের ফাইনাল পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতেই চিকিৎসা নিয়ে কলেজে ভর্তি হতে পারবেন।

বিলটির নাম ‘তামিলনাড়ু অ্যাডমিশন টু মেডিক্যাল ডিগ্রি কলেজ বিল’। দেশে চিকিৎসায় ভর্তির একমাত্র পরীক্ষা নিট-এর মাধ্যমে যাতে রাজ্যের ছাত্র-ছাত্রীদের মান নির্ণয় না করা হয়, তা নিশ্চিত করাই বিলটির লক্ষ্য। তবে চিকিৎসায় ভর্তি নিয়ে কেন্দ্রের যে নীতি, এই বিল তার সম্পূর্ণ বিরোধী। সে ক্ষেত্রে রাষ্ট্রপতি যদি অনুমোদন দেন তবেই নতুন নিয়ম কার্যকর হবে।

 

নিটের প্রভাব খতিয়ে দেখতে গত ৫ জুন একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। তাঁর বক্তব্য ছিল, নিটের দৌলতে ব্যাঙের ছাতার মতো যত্রতত্র কোচিং সেন্টার গজাচ্ছে। এই বিষয়টি এবং নিটের প্রভাব খতিয়ে দেখুক কমিটি।

 

 

সম্প্রতি তামিলনাড়ু প্রশাসন ওই কমিটির রিপোর্ট সামনে এনে জানিয়েছে, নিট পক্ষপাতদুষ্ট। সমাজের উচ্চশ্রেণিতে থাকা পড়ুয়ারাই এই পরীক্ষায় বেশি গুরুত্ব পান। একই সঙ্গে নিম্নবিত্তদের ডাক্তারি পড়ার স্বপ্ন চুরমার করে দেয় এই পরীক্ষা। মেধার থেকে পড়ুয়ার পরিবারের সামাজিক অবস্থানই গুরুত্ব পায় নিট-এ। এরকমই কমিটির বেশ কিছু পর্যবেক্ষণের উপর ভিত্তি করে নিট পরীক্ষা রাজ্যে বাতিল করার সিদ্ধান্ত নেয় তামিলনাড়ু।

তামিলনাড়ু সরকারের এই সিদ্ধান্তে বিজেপি ছাড়া সবক’টি রাজনৈতিক দলই সমর্থন জানিয়েছে। তবে বিল পাশ হলেও তা আইনে পরিণত হতে এখনও ঢের দেরি বলেই মনে করছেন পর্যবেক্ষকেরা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়