ডা. তারিক অনি

Published:
2021-09-08 08:41:04 BdST

চিকিৎসক জীবনের দুটি কাহিনি


 

ডা. তারিক অনি
____________________

ফেসবুকে আমরা সবাই সাফল্যের সুন্দর গল্প দেই। সেগুলো পড়তে ভালো লাগে। আমি দুটো বাঁশ খাওয়ার গল্প দিচ্ছি। আশা করি এদুটো পড়তেও ভালো লাগবে !

বাঁশ গল্প ১
———————-

এমন ই কপাল গতকাল একদিনে ছয় টা এপেনডিক্স ভর্তি হয়েছে। আমি আর আমার কনসালটেন্ট প্রথম এপেনডিক্স শুরু করেছি। কনসালটেন্ট ক্যামেরা ধরে দাড়িয়ে আছে, আমি অপারেশন করছি। সে আমার টার্ম সুপারভাইজার। সহজ কেস, আমি একটু দ্রুত করছি, সে তেমন কথা বলছে না। হঠাৎ সে কথা বললো।

কনসালটেন্ট: তারিক, তুমি ওয়ার্ড থেকে জুনিয়র কাউকে নিয়ে থিয়েটার করতে হ্যাপি? আমার মনে হয় আমার তোমার সাথে স্ক্রাবড হওয়ার কোন দরকার নেই।

আমি( খুশি হয়ে): হ্যা, হ্যাপি ।সমস্যা নেই । তুমি যে মনে করছো আমি একা আনসুপারভাইজড সার্জারী করতে কম্পিটেন্ট, এটা জেনে খুশি হলাম।

কনসালটেন্ট: না, সেটা না। তোমার অপারেশন করা দেখলে আমার ভয় লাগতে থাকে। তাই আমি চাইনা থিয়েটারে উপস্থিত থাকতে ! এর থেকে রুমে বসে নেটফ্লিক্সে হরর মুভি দেখা ভালো !

থিয়েটার এ উপস্থিত এনেস্থেটিস্ট, রেজিস্ট্রার, নার্স, ওয়ার্ডি সবাই হাসিতে ফেটে পড়লো।

বাঁশ গল্প ২
————————

মাসটেকটমি হচ্ছে। ব্রেস্ট ক্যান্সারের রোগী। এক পাশের ব্রেস্ট কেটে ফেলে দেওয়া হবে। প্রসঙ্গত বলে রাখি, এসব রোগী বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষা-স্ক্যানের পর সার্জারী করা হয় এবং সার্জারীর মূল উদ্দেশ্য থাকে ক্যান্সার ক্লিয়ারেন্স, অর্থাৎ একটা নির্দিষ্ট মার্জিন সহ ক্যান্সারটি সার্জারী করে ফেলে দিতে হয়।

এই রোগীর স্ক্যান আমার দেখা।টিউমার বেশি বড় না। আমি ক্লিয়ারেন্স নিয়ে তাই তেমন চিন্তিত না। পুরো ব্রেস্ট যেহেতু ফেলে দিচ্ছি অবধারিতভাবে টিউমার ক্লিয়ার হয়ে যাবে। আমি বেশ দ্রুতই অপারেশন করছি। কনসালটেন্ট মাঝে মাঝে টুক টাক কথা বলছে। বলতে বলতে আমি একটা ছোট্ট আর্টারী কেটে ফেললাম, পাত্তা দিলাম না। এরপর কি একটা নার্ভের মত পেলাম, সেটাও কেটে ফেললাম। এরপর একজায়গা একটু স্কার টিস্যু ছিল। দ্রুত করার জন্য ডায়াথার্মি রেখে ছুরি নিয়ে এক খোচায় সেটাও উড়িয়ে দিলাম।

কনসালটেন্ট: তারিক, তুমি কসাই এর মত এরকম দ্রুত কাটছো কেন ? রোগী কি তোমার এক্সগার্লফ্রেন্ড ? ডোন্ট কাট লাইক এ বুচার ! স্লো ডাউন !

আমি গতি কমিয়ে দিলাম। এখন দেখে দেখে কাটছি। সুন্দর করে সময় নিয়ে ব্লিডিং পয়েন্টগুলো সিকিউর করছি …

কনসালটেন্ট: কাম অন তারিক! এবার তুমি হোমিওপ্যাথী ডাক্তারের মত কাটা শুরু করেছো। আমরা কি সারারাত ধরে অপারেশন করবো নাকি ? বি এ সার্জন ! স্পীড আপ ম্যান !

আবারো থিয়েটারের সবার অট্টহাসি !!

# লাইফ এজ সার্জিক্যাল রেজিস্ট্রার

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়