Ameen Qudir

Published:
2017-02-07 19:23:41 BdST

পদত্যাগই শোভন ও নান্দনিক : দুর্বল তদারকির সুযোগে ষড়যন্ত্রকারীরা এটা ঘটিয়েছে


ডা. বাহারুল আলম
_________________

নিয়ম না মানার দায়ভার প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগের, শিক্ষা মন্ত্রণালয়ের এবং সংশ্লিষ্ট মন্ত্রীর। সঠিক আদেশ ও দুর্বল তদারকির সুযোগে ষড়যন্ত্রকারীরা এ ঘটনা ঘটিয়েছে।

সঠিক তদারকি না করে কেবল বিশ্বাসের উপর নির্ভর করাই হল- দুর্বলের সংস্কৃতি। প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগ যত দুর্বল হবে, ষড়যন্ত্রকারীরা ততই সুযোগ নিতে থাকবে। তার উৎকৃষ্ট উদাহরণ, বাংলাদেশ ব্যাংকের ডলার চুরি।

রাজনীতি থেকে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে শক্তিশালী দর্শন থাকা প্রয়োজন। মাননীয় শিক্ষামন্ত্রী সেটি নিশ্চয়ই জানেন কিন্তু অনুসরণ করেন নি। তাই প্রশ্নপত্রে ও শিশু-কিশোরদের পাঠ্যপুস্তকে ঘটিত ঘটনা অবশ্যম্ভাবী হয়ে উঠেছে। এর সম্পূর্ণ দায় এবং দায়ভার প্রজাতন্ত্রের সরকারের ও তার রাজনীতির। এ দায় শিক্ষামন্ত্রী কোনভাবে এড়াতে পারেন না। তার দৃষ্টিগোচরের সাথে সাথে সংবাদ সম্মেলনের মাধ্যমে বক্তব্য দিয়ে চিকিৎসক সমাজ ও জাতিকে ব্যাখ্যা প্রদান করে আশ্বস্ত করা, প্রশ্নপত্র প্রত্যাহার ও পরীক্ষা বাতিলের কঠোর সিদ্ধান্ত প্রয়োজন ছিল।

রাষ্ট্রের নির্বাহী বিভাগের তদারকি ও সিদ্ধান্তের দুর্বলতার দায়ভার চিকিৎসকসহ অপরাপর পেশাজীবী মর্যাদা বিসর্জন দিয়ে কেন নিবে ? এমনই প্রেক্ষাপটে পৃথিবীতে রাষ্ট্র/প্রজাতন্ত্রের মন্ত্রীরা পদত্যাগ করে । পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতে এ উদাহরণ ভুরি ভুরি। শিক্ষামন্ত্রী ব্যর্থতার গ্লানি নিয়ে পদত্যাগ করাই হবে শোভন ও নান্দনিক।
কিছু পরাজয় আছে জয়ের চেয়েও অনেক বড়। শিক্ষামন্ত্রী পরাজিত হয়েই তার সরকার ও রাজনীতিকে জয়ী করবেন।

________________________

লেখক ডা. বাহারুল অালম । প্রখ্যাত পেশাজীবী নেতা ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়