Dr. Aminul Islam

Published:
2021-06-08 12:29:59 BdST

মমতাদিদির তেলেভাজা শিল্প এবং ডাক্তারদের খাসা লাভের খতিয়ান


 


ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
__________________

অনেকে দিদি র তেলেভাজা শিল্প লইয়া অনেক কটাক্ষ করিতেছে , কিন্তু ইহার পশ্চাতে যে সুগভীর চিন্তার প্রতিফলন হইতেছে তাহা কেহ লক্ষ্য করিতেছে না । আসুন এই ব্যাপারে একটু বিস্তারিত আলোচনা করিয়া দেখি

১) তেলেভাজা শিল্প হইলে সরিষার তেলের চাহিদা প্রচুর বাড়িয়া যাইবে , সেই চাহিদা র জন্য অর্থনীতির সাধারণ ধারণা অনুযায়ী প্রচুর যোগান লাগিবে , তাই প্রচুর তেল কল স্থাপিত হইবে বাংলায় তাহাতে অনেক নতুন কর্মসংস্থান তৈরী হইবে ।

২) সেই তেলকল গুলিতে সরিষা সরবরাহের জন্যে প্রচুর সরিষা লাগিবে , বাংলায় সরিষা চাষ বৃদ্ধি পাইবে , প্রচুর চাষী উপকৃত হইবে , বাংলার হাল ফিরিয়া যাইবে ।

৩) বাঙ্গালী ঐতিহাসিক ভাবেই পেটরোগী , তেলেভাজা খাইয়া তাহারা ডাক্তার দেখাইবে , তাহাতে ডাক্তার দিগের আয় বৃদ্ধি পাইবে , ঔষধের দোকানদারের ও আয় বৃদ্ধি হইবে , আয় বৃদ্ধি হইলে তাহারা বেশী করিয়া আয়কর দিবে , ইহা ছাড়া ঔষধ ও বেশী বিক্রি হইলে ঔষধ কোম্পানি গুলি বাংলায় বিনিয়োগ লইয়া উৎসাহিত বোধ করিবে ।ঔষধ শিল্পে এই বাংলার শিল্পের শ্মশানভূমিতে লগ্নীর প্লাবন আসিবে।

৪) বাঙ্গালী পেটের রোগে ভুগিলে তাহারা কম খাদ্য গ্রহণ করিবে , তাহাতে খাদ্যের চাহিদা কমিয়া যাইবে , চাহিদা কমিলে আপনা আপনি খাদ্যদ্রব্যের দাম কমিয়া যাইবে।
অর্থাৎ মুল্যবৃদ্ধি রোধে তেলেভাজা মডেলের আগমন হইবে

৫) তেলেভাজার ব্যাবসায়ী রা ৪-৫ তলা বাড়ি বানাইলে নির্মাণশিল্প যে উন্নতির চরমসীমা লাভ করিবে তাহা তো বলাই বাহুল্য
ইহা ছাড়া তেলেভাজা শিল্পের জন্যে কোনো জমি লাগে না !!!
অর্থনীতির এই নতুন সম্ভাবনা র দরজা খুলিয়া দেওয়ার জন্যে আমাদের মুখ্যমন্ত্রীর নিকট গোটা বিশ্বের ঋণী থাকা উচিত।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়