SAHA ANTAR

Published:
2021-05-13 05:36:01 BdST

ইদি জলসা আমেরিকায় প্রতি চার জন চিকিৎসকের একজন ভারতীয় বংশোদ্ভূত


 

শওগাত আলী সাগর
প্রধান সম্পাদক
নতুন দেশ, কানাডা
__________________________

আমেরিকায় প্রতি চার জন চিকিৎসকের একজন ভারতীয় বংশোদ্ভূত।কানাডায় কতোজন? সঠিকভাবে জানা সম্ভব হয়নি। তবে ভারতে কোভিড পরিস্থিতির অবনতির পর সোশ্যাল মিডিয়ায় বিশেষ করে টুইটারে তাদের সরব উপস্থিতি চোখে পরছে। কানাডার মেইনস্ট্রিম মিডিয়ায় প্রায় প্রতিদিনই যাদের বিশেষজ্ঞ বক্তব্য প্রকাশিত/প্রচারিত হয়- তাদের অনেককেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতের পরিস্থিতি নিয়ে উচ্চকণ্ঠ থাকতে দেখা যাচ্ছে।
এই চিকিৎসকরা কি করছেন? ভারতকে সহায়তার জন্য, আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণের জন্য গ্লোবাল এলায়েন্স গড়ে তুলেছেন। বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত বিশেষজ্ঞ সব চিকিৎসকরা যোগ দিয়েছেন এই এলায়েন্সে। ভারতের চিকিৎসকরাও তাদের সঙ্গে পরামর্শ করছেন, চিকিৎসা বিষয়ে তাদের মতামত নিচ্ছেন। ’কানাডা- আমেরিকা ডাক্তাররা আমাদের চেয়ে বেশি জানেন নাকি’- এই ধরনের মনোভাব একজন ভারতীয় চিকিৎসকও দেখিয়েছেন বলে চোখে পরেনি।
বিদেশে কর্মরত এইসব বিশেষজ্ঞ চিকিৎসকরা ওয়েবিনার করে জনসাধারনকে সচেতন করার চেষ্টা করছেন। তার বাইরে নিজেরা চিকিৎসা সামগ্রী, অর্থও অন্যান্য সহযোগিতা সামগ্রী সংগ্রহের চেষ্টা করছেন। সবচেয়ে বড় যে কাজটি তারা করছেন, যে যে দেশে আছেন, সেখানে ভারতের জনগনের পাশে দাড়ানোর জন্য সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে দেনদরবার করছেন।
ভিন্ন ভিন্ন দেশে গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থান থাকলে দেশের দু:সময়ে দেশের মানুষের পাশে দাড়ানো যায়- বিদেশে
বসবাসরত ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসকরা ভালোই দেখাচ্ছেন সেটি।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়