Ameen Qudir

Published:
2017-02-05 15:38:02 BdST

ডাক্তার : সেবাধর্ম যাদের আজন্ম পাপ


 



ডা.বেলায়েত হোসেন ঢালী
_______________________

 

 


মাহীনের বাবা সাগীর সাহেব বাচ্চাকে নিয়ে গতকাল ডা.জাহেদ, দুঃখীত ডা.ঢালীর চেম্বারে আসল।বাচ্চাকে দেখানো শেষ।আমিও (ডা.ঢালী) প্রেসক্রিপশন লিখলাম,উনাকে ঔষধ খাওয়ার নিয়ম ঠিকমত বুঝিয়ে দিলাম এবং অনেক উপদেশ দিলাম (সাগীর সাহেবের অনুরোধে)।
তারপর সাগীর সাহেব আমাকে অনুরোধ করলেন উনার বড় বাচ্চার জন্যে কৃমির ঔষধ ও ভিটামিন লিখে দিতে (প্রেসক্রিপশন এর উল্টাদিকে) ।কী আর করা! একটা প্যাডে লিখে দিলাম।


কিছু মনে করবেন না বলেই-
নিজের সমস্যার কথা বলা শুরু করলেন।আমি আনমনে শুনতে লাগলাম আর উনি বলেই যাচ্ছেন ।ঐদিকে চেম্বারের বাহিরে রোগীদের হৈ চৈ শোনা যাচ্ছে, সাথে বোনাস হিসেবে বাচ্চাদের চিল্লাচিল্লি আর কান্না,কেউ একজন বলছে একজন রোগী এতসময় নিলে আমরা কখন ঢুকব।এদিকে ভদ্রলোকের কোনও প্রতিক্রিয়া নেই।সে তার নিজের কথা বলেই যাচ্ছে,বলেই যাচ্ছে ।এবার আমি তাকে থামালাম,ভাই আজ আর না,আর একদিন বাইক্কা আলাপ করতে আসবেন।

এবার ভিজিট দেবার পালা।ডা.সাহেব ভিজিট কত দেব? আমি বললাম, ২০০০ টাকা দেন।বেটা তেলে বেগুনে জ্বলে উঠল,কী বলেন,আপনার ভিজিট তো ৫০০টাকা? আমি বললাম, জ্বী ভাই, আমার ভিজিট ৫০০ সেটা ঠিক আছে,কিন্তু আপনি তো ৩/৪ টা রোগী দেখার সময় শেষ করলেন, সেজন্যেইতো ২০০০টাকা।তাছাড়া মাহীনের ভিজিট ৫০০ + প্রেসক্রিপশন ও ঔষধ বুঝিয়ে দেয়া ৫০০ + বড় বাচ্চার ঔষধ লিখা ৫০০ + আপনার পরামর্শ ফি ৫০০ টাকা=মোট ২০০০ টাকা।

এবার আমাকে সরাসরি এসএসসি পরীক্ষার প্রশ্ন ( রিপিট) করল,আপনারা এত লোভী কেন?

আমি বললাম,ভাই দুনিয়াতে সবারই লোভ আছে।যেমন আপনার আছে।কী বললেন? আমি বললাম, আপনি নিজেকেই প্রশ্ন করুন,কেন? আপনি সুযোগ বুঝে বড় বাচ্চা এবং আপনার চিকিৎসা বিনা পয়সায় সেরে ফেলার লোভ করতে পারেন,কেবল আমরা করলেই দোষ!
যতদোষ নন্দঘোষ।

আমি লোভী, হা,আমি সত্যিই লোভী।
কারন, আমি আমার- জীবন,যৌবন,সংসার,সুখ,হাসি,আরাম,আয়েশ,পরিবার পরিজন, চাওয়া পাওয়া সবকিছু বিসর্জন দিয়ে মহান এই পেশায় নিজেকে নিয়োজিত করেছি,সমাজের একজন সচেতন ব্যক্তি হিসেবে নিজের আরাম ও ঘুমকে বিসর্জন দিয়ে অসহায় ও অসুস্থ মানুষের পাশে থেকে তাদেরকে সেবা দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছি,তাদের হাসিমুখ দেখব বলে অনেক মেধা ও পরিশ্রম দিয়ে তাদের সুস্হতায় নিজেকে তাদেরই একজন ভেবে প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছি।
আর এই প্রাপ্তিটুকুর জন্যেই আমি এত লোভী, প্রয়োজনে আরও লোভী হতে চাই।কারন রোগীদের মুখে হাসি দেখলে আমি হাসি,ওদের কষ্টে আমি ব্যথিত হই,ওদেরকে সুস্হ করে তোলা আমার প্রত্যাশা, ওদের পরিবার পরিজনের হাসি ও ভালবাসায় স্বেচ্ছায় প্রদানকৃত ফি বা পারিশ্রমিকই আমার প্রাপ্তি।তাই আমি এত লোভী।


সবাই ভাল থাাকুন,সুস্হ্য থাকুন এবং নিরাপদে থাকুন।
পেশার মানকে সমুন্নত রাখতে সবাই জাগ্রত থাকুন।
_______________________________


ডা.বেলায়েত হোসেন ঢালী
শিশুরোগ বিশেষজ্ঞ
শেভরন ক্লিনিকাল ল্যাব
পাঁচলাইশ, চট্রগ্রাম।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়