SAHA ANTAR

Published:
2021-03-06 08:47:35 BdST

চিকিৎসকদের সংগঠনকে ‘বিদেশি এজেন্ট’ বলল রাশিয়া সরকার



ডেস্ক
-------------------
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির সঙ্গে জড়িত একটি মেডিকেল ট্রেড ইউনিয়নকে ‘বিদেশি এজেন্ট’ বলে অভিহিত করেছে দেশটির সরকার। কিন্তু সংগঠনটি তারপরও চিকিৎসক ও হাসপাতালকর্মীদের সমর্থন দিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব পরিস্থিতিতে চিকিৎসকদের সুরক্ষা দিতে দেশটির ব্যর্থতা ও প্রাদুর্ভাবের তীব্রতা কমাতে না পারার অভিযোগ তোলায় দ্য অ্যালায়েন্স অব ডক্টরস নামে চিকিৎসকদের সংগঠনটিকে সমালোচনার মুখে পড়তে হলো।

এই জোটের নেতৃত্বে আছেন আনাস্তাসিয়া ভাসিলয়েভা, তিনি নাভালনির ব্যক্তিগত চিকিৎসক। গত জানুয়ারিতে নাভালনির মুক্তির দাবিতে এক বিক্ষোভে অংশ নেওয়ায় চক্ষু বিশেষজ্ঞ ভাসিলয়েভাকে আটক করা হয়। তাঁর বিরুদ্ধেও অন্যদের মতো করোনার বিধিনিষেধ ভাঙার অভিযোগ আনা হয়।

বিচারবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এএফপির কাছে পাঠানো এক বিবৃতিতে এই সংগঠনকে বিদেশি এজেন্ট বলে অভিহিত করা হয়। রাশিয়ায় দেশবিরোধী আচরণের ক্ষেত্রে এ শব্দ চয়ন করা হয়। এ ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানকে নিবিড় নিরীক্ষার জন্য তাদের কর্মীদের ও অর্থায়নের কাগজপত্র জমা দিতে হয়।

 

বিচারবিষয়ক মন্ত্রণালয় অভিযোগ করেছে, এই ইউনিয়নে বিদেশে থেকে অর্থায়ন করা হয় এবং রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে এটি জড়িত।

২০১৮ সালে চিকিৎসকদের এই সংগঠনের জন্ম। করোনা সংক্রমণের শুরুতে সুরক্ষাসামগ্রীও টেস্টিং কিটের স্বল্পতার কারণে তারা সরকারকে সতর্ক করেছিল এবং বলেছিল, সরকারি কর্মকর্তারা স্বাস্থ্যকর্মীদের মৃত্যুর বিষয়টিকে তেমন গুরুত্ব দিচ্ছেন না।

দ্য অ্যালায়েন্স অব ডক্টরসের মুখপাত্র আলেকজান্দ্রা জাকহারোভা বলেন, রাশিয়ার ৪২টি অঞ্চলে এই টেড্র ইউনিয়ন পরিচালিত হয়। বিদেশ থেকে তাদের কোনো তহবিল আসে না। বিদেশি এজেন্ট হিসেবে আখ্যায়িত করা হলেও তারা তাদের কাজ চালিয়ে যাবে উল্লেখ করে আলেকজান্দ্রা বলেন, অনেক চিকিৎসক এখনো কঠিন পরিস্থিতির মধ্যে আছেন। তাই চিকিৎসকদের দেওয়া সহায়তা বহাল থাকবে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়