Dr. Aminul Islam

Published:
2021-01-22 10:40:16 BdST

বরেণ্য মানবতাবাদী ডা জাফরুল্লাহ সহ সিনিয়র চিকিৎসক ও জীবন রক্ষাকারীদের সবার আগে টিকা দেওয়ার দাবি


 

ডেস্ক 

----------------------

বাংলাদেশের সর্বজন শ্রদ্ধেয় অগ্রগন্য চিকিৎসক,  এশিয়ার নোবেল মেগসাইসাই পুরস্কারবিজয়ী মানবতাবাদী ডা জাফরুল্লাহ চৌধুরী সহ অগ্রগণ্য সিনিয়র চিকিৎসকদের সুস্থতা ও দীর্ঘায়ু র জন্য অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দিতে অনুরোধ জানালেন বরেণ্য সাংবাদিক ব্যাক্তিত্ব শওগাত আলী সাগরসহ বিশিষ্টজনেরা। 

তারা বলেন,

ডা জাফরুল্লাহ চৌধুরী করোনা রোগীদের জীবনরক্ষক হিসেবে নিজের জীবন বাজি রেখে চিকিৎসা দিয়েছেন।  নিজে জনগনের জীবন রক্ষা করতে গিয়ে করোনা ভাইরাসের শিকার হয়ে দীর্ঘদিন লড়াই করে মৃত্যুঞ্জয়ী বীর মুক্তিযোদ্ধা ও চিকিৎসক হিসেবে আজ সবার কাছে সম্মানিত।

তাকে সহ অগ্রগন্য চিকিৎসক ও জীবন রক্ষা কর্মী দের সবার আগে টিকা দেওয়া হোক।

তারা বলেন, সরকারের লোকজন কেন সবার আগে টিকা পাবে। সবার  আগে টিকা পাবে, যারা মানুষের জীবনরক্ষার সৈনিক। 

সবার আগে কারা টিকা পাবেন, উন্নত বিশ্বে তার একটি সর্ব গ্রহণ যোগ্য পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। 

বাংলাদেশেও সেই পদ্ধতি যেন অনুসরণ করা হয়। 

 

চিকিৎসক  অধ্যাপক জাবেদ খান বলেন,  একজন ডাক্তার হিসেবে রাষ্ট্রের কাছে অগ্রাধিকার চাই না। একজন বয়োজ্যেষ্ঠ ডাক্তার হিসেবে কোন সুবিধা চাই না। শুধু  বলব, যারা জীবন রক্ষা কর্মী,  ডাক্তার, পুলিশ, স্বাস্থ্য সেবা কর্মী, মাঠ পর্যায়ের জনসেবা কর্মী সহ উন্নত বিশ্বে প্রচলিত মডেল অনুসরণ করা হোক।

তাতে পেলে অালহাদুলিল্লাহ। না পেলেও অাফসোস করব না। অপেক্ষা করব। সবার সুস্থতা লড়াইয়ে অাছি অাজীবন। 

বরেণ্য সাংবাদিক শওগাত আলী সাগর বলেন, 

বেশি দিন আগের কথা নয়। ফেসবুকের নিউজ ফিডে সরকারের একটি সার্কুলারের ছবি ভাইরাল। কি আছে তাতে? কারা আগে টিকা পাবেন- তার অগ্রাধিকার তালিকা। অবিকল সরকারি সার্কুলার। তাতে টিকার অগ্রাধিকার তালিকায় সরকারের মন্ত্রী, শীর্ষ রাজনীতিবিদ, সরকারি উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন বাহিনীর কর্মকর্তাদের নাম ।
সেই সার্কুলার নিয়ে ফেসবুকে তুমুল বিপ্লব। ‘পৃথিবীর সবদেশেই সম্মুখ সারির লোকদের টিকার অগ্রাধিকার তালিকায় রাখা হয়েছে, আর বাংলাদেশের সরকার নিজেদের লোকদের নিরাপত্তা আগে দেখছে।’- এই জাতীয় বক্তব্য দিয়ে সরকারকে তুমুল ধোলাই হচ্ছে ফেসবুকে। আহা! সেকি বিপ্লব।
কৌতূহলী হয়ে ঢাকার সাংবাদিকদের কাছে তালিকা সম্পর্কে জানতে চাই। তারা নিশ্চিত করেন- এই তালিকাটা ভূয়া। একটা ভূয়া তালিকা করে এভাবে প্রচার চালানো হচ্ছে কেন তা হলে? ’সরকার নিজেদের স্বার্থ দেখছে, জনগনের স্বার্থ দেখছে না- এমন একটি প্রচারনাই সম্ভবত লক্ষ্য ছিলো।
ভূয়া তালিকা নিয়ে সেদিন যারা সরকারের বিরুদ্ধে তুমুল ক্ষোভ ঝেড়েছেন, তারাই এখন প্রধানমন্ত্রী, মন্ত্রীরা কেন আগে টিকা নেবে না- সেই জন্য ক্ষোভ প্রকাশ করছেন। মাত্র কয়েক দিনে তাদের অবস্থান পাল্টে গেলো কেন?
তখন তারা মানুষকে ক্ষেপিয়ে তোলার চেষ্টা করেছেন সরকারের লোকজন কেন আগে টিকা নেবে- প্রচার করে। এখন তারা ক্ষোভ প্রকাশ করছেন- সরকারের লোকজন কেন আগে টিকা নেবে না বলে।কি আশ্চর্য!৷ 

২.

বরেণ্য সাংবাদিক শওগাত আলী সাগর বলেন,

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ বলেছেন, ‘পয়লা টিকাটা প্রধানমন্ত্রীর নেয়া উচিত। পাবলিকলি টেলিভিশনের সামনে টিকা উনি নিলে লোকের আস্থা জন্মাবে। পাশাপাশি প্রত্যেক মন্ত্রীর জেলা শহরে গিয়ে সবার আগে টিকা নেয়া উচিত। তাহলে লোকের আস্থা জন্মাবে এবং তাদের বুঝিয়ে বলা যাবে।’
করোনার টিকার ব্যাপারে জনগনকে বুঝিয়ে বলার জন্য প্রধানমন্ত্রী, মন্ত্রীদের টিকা নিতে হবে কেন? কোন বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে ডা, জাফরুল্লাহ এই প্রেসক্রিপশন করছেন?
করোনার টিকা বিজ্ঞানের আবিষ্কার। এ নিয়ে কোনো কথা বলতে হলে অবশ্যই বিজ্ঞানের তথ্য উপাত্তের ভিত্তিতেই বলতে হবে। যেহেতু এটি একটি নতুন বিষয়, সেই হেতু সাধারন জনগনের মধ্যে এ নিয়ে দ্বিধা সংশয় থাকাটা স্বাভাবিক। অতীতের যে কোনো টিকার ক্ষেত্রেই এই পরিস্থিতি হয়েছে। বিজ্ঞানীদের দায়িত্ব তথ্য উপাত্তের ভিত্তিতে সেই সংশয় দুর করা।একজন বিশেষজ্ঞ হিসেবে ডা. জাফরুল্লাহর দায়িত্বও সেটা।
বিজ্ঞানী, চিকিৎসকরা বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে কথা বলেন। অনেক রাজনীতিকই যুক্তিবিহীন সস্তা বাকোয়াজ করেন। ডা, জাফরুল্লাহ একজন চিকিৎসক। কিন্তু টিকা নিয়ে তার প্রেসক্রিপশনটি চিকিৎসক সুলভ নয়। করোনার মতো একটি স্পর্শকাতর মহামারীর টিকা নিয়ে মানুষের মনে অবৈজ্ঞানিক চিন্তা থেকে উৎসারিত সংশয়কে তিনি উসকে দেয়ার চেষ্টা করছেন!
একজন বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবেই কেবল নয়, বয়সের বিবেচনায় টিকা প্রাপ্তির আন্তর্জাতিক অগ্রাধিকার তালিকায় যারা স্থান পাচ্ছেন ডা. জাফরুল্লাহ সেই ক্যাটাগরিতে পরেন। তিনি বরং নিজে টিকা নেয়ার আগ্রহ প্রকাশ করে সাধারন মানুষকে উজ্জীবিত করতে পারতেন। কিন্তু তিনি সেটি করেননি।
মন্ত্রী প্রধানমন্ত্রী বিজ্ঞান নয়। করোনা রাজনীতির উপাদান নয়। করোনার টিকা নিয়ে বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে কথা বলা উচিৎ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়