SAHA ANTAR

Published:
2020-12-26 19:36:02 BdST

যে ৫ কারণে পরবর্তী জন্মে আর ডাক্তার হতে চাই না


 


ডা. সাদাত হোসাইন
____________________________

এই রুপসী বাংলায় আবার যদি জন্মগ্রহণ করি , তবে আমি আর ডাক্তারি পড়বো না। বাংলাদেশে আর ডাক্তারদের দরকার নেই। বাংলাদেশে দরকার মাস্তান, পেশী পলিটিক্যাল পান্ডা,   ঘুষখোর । আবার জন্ম নিলে আমি পুলিশ হবো। তারপর যারা ডাক্তার হবে , তাদের ঘাড় ধরে জেলে পুরে দেব মানুষকে চিকিৎসা দেওয়ার অপরাধে।
আমি বিশাল দাড়ি রেখে স্বাস্থ্য অধিদপ্তরের পিওন ড্রাইভার হবো। পান চিবোবো, পাঁচ ওয়াক্ত নামাজ পড়বো। আর টেবিলের তলে ঘুষ নেব।
যে কারণে ডাক্তার হবো না , তার পাঁচ কারণ বলি।
১. বাংলাদেশে আর ডাক্তার মেডিকেল কলেজ দরকার নাই। ডাক্তার দরকার নাই। তারচেয়ে টোটকা মৌলবী , ওঝা, কবিরাজ বেশী দরকার। এখানে ফু দিয়ে সবরকম বালা মুসবত ভাল করা যায়।
২. বাংলাদেশে যদি একান্তই ডাক্তার দরকার হয় , সাউথ ইন্ডিয়া থেকে ডাক্তার নার্স এনে চিকিৎসা করানো ভাল। তখন দেশের মানুষ আর লাখ লাখ টাকা খরচ করে সাউথ ইন্ডিয়া যাবে না। মামুনুল-আজহারীর ওয়াজ আর সাউথ ইন্ডিয়ার হিন্দি ডাবড মালায়লম মুভি বেশী বেশী দরকার। দেখে দিন কাটাবে। ঘরের কাছে সাউথ ডাক্তার দেখাবে। জনগনের টাকা খরচ হবে না। সরকারের রেমিটেন্স ডলার পুলে ফেঁপে উঠবে।

৩. বাংলাদেশে ডাক্তার দরকার নাই। রোগীদের জন্য ওষুধের ফার্মেসীই যথেষ্ট। দরকারে ফার্মেসী দেবো।

৪. বাংলাদেশে এমবিবিএস সার্জন দরকার নাই। তার চেয়ে এইটপাশ সার্জনই যথেষ্ট । তারাই চিকিৎসা দেবে।
৫. বাংলাদেশে মানসিক রোগের ডাক্তার দরকার নাই। এই দেশে ভায়োলেন্ট রোগীকে ঘুমের ইনজেকশন দিয়ে কন্ট্রোল করলে হত্যার দায়ে জেলে যেতে হয়।
এর চেয়ে ঝাঁড় ফুঁক, টোটকা, দোয়া দরুদ , তাবিজ , মন্ত্রই এই দেশের মানুষের জন্য প্রকৃত ও উত্তম চিকিৎসা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়