ডাক্তার প্রতিদিন

Published:
2020-11-09 04:07:47 BdST

এটা সরকার বিরোধী ছিলো না: কেউ একটি ঢিলও মারে নি: তাহলে কেন হামলা


 


_____________________

ডা. রাজীব দে সরকার
_______________________

পৃথিবীর বহুদেশে বহুবার চিকিৎসক এবং মেডিকেল শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে। অনেক বার অনেক দেশেই হাসপাতালে রোগীর সেবা প্রদান থেকে বিরত থেকেছেন বহু চিকিৎসক।
দেওয়ালে পিঠ ঠেকে গেলে যে কোন পেশাজীবীরাই অপেশাদার আচরণ করেন, এটাই ইথাস বলে।
এমনকি নিজেদের স্বার্থে নয়, বরং অন্য কোন বৃহত্তর স্বার্থে কিংবা জাতীয় স্বার্থেও রাজপথে নেমেছে পৃথিবীর বহু দেশের চিকিৎসক এবং মেডিকেল শিক্ষার্থীরা।
এদেশের রাজপথ এখনো শহীদ ডাঃ মিলন এর রক্তে ভেজা।
১৯৯০ এর এই "নভেম্বর" মাসেই রাজপথে দেশের সুন্দর আগামীর জন্য প্রাণ দিয়েছিলেন আমাদের অগ্রজ চির শ্রদ্ধাভাজন ডাঃ মিলন।
আজকের তারিখটিও অবশ্য মনে রাখার মতো।

 


আজ ৮ নভেম্বর।
আজকের দিনে স্বাধীন বাংলাদেশের মাটিতে সাদা অ্যাপ্রোন পরা মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পেটানো হয়েছে। পুলিশের লাঠিতে আহত হয়েছে শহীদ ডাঃ মিলন এর অনুজেরা। শহীদ ডাঃ মিলনের রক্তে ভেজা রাজপথে "লাঠিচার্জ" করা হয়েছে ভবিষ্যতের চিকিৎসকদের উপর।
এটা সরকার বিরোধী কোন আন্দোলন ছিলো না। পুলিশকে কেউ কোন উস্কানিও দেয়নি। পুলিশের উপর কেউ একটি ঢিলও মারে নি। অথচ "লাঠিচার্জ" এর মতো অ্যাকশনে যাওয়া হয়েছে।
হয়তো এই আন্দোলনের প্রয়োজন ছিলো না। হয়তো চিকিৎসকদের নীতিনির্ধারকরা আরো কোমলভাবে বিষয়টি সুরাহা করতে পারতেন। হয়তো নিজের সন্তানকে ডাক্তার বানানোর স্বপ্ন দেখা পুলিশেরই কোন উর্ধ্বতন কর্তা কিংবা প্রশাসনের কোন উর্ধ্বতন কোন কর্তা আদেশ দিতে পারতেন, "ওদের থেকে রাস্তা থেকে সরাও, কিন্তু গায়ে হাত তুলো না"
চাইলেই আমরা মানবিক হতে পারতাম। কিন্তু এমনটা হয় নাই।
আমি আন্দোলনকারীদের স্বপক্ষে বলছি না। আন্দোলনের স্বপক্ষেও বলছি না।
কিন্তু আজ যারা পুলিশের লাঠিচার্জের শিকার হলেন, আজ যেসব মেয়ে শিক্ষার্থীকে রাজপথে জামা ধরে টানা-হ্যাচড়া করা হলো, আজ যে সকল শিক্ষার্থী তাদের অগ্রজ চিকিৎসকদের সহমর্মিতা পেলো না; আজ যাদের গায়ের "সাদা অ্যাপ্রোন" ছেড়া হলো,
এদের একজনও যদি "চিকিৎসক" হয়ে বের হয় এবং বাংলাদেশের মাটিতেই যদি পড়ে থাকে,
এদের মনের জখম কীভাবে শুকাবে, ভেবে রেখো প্রিয় স্বদেশ!
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী তাঁর কন্ঠে চিকিৎসকদের নিয়ে একটি মূল্যায়ন করে গেছেন। সেই মহামানবের বাণীটি বুঝতে আমাদের হয়তো "হাজার বছর" লাগবে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়