SAHA ANTOR

Published:
2020-09-01 10:39:27 BdST

মেডিক্যাল এডুকেশন থাকা উচিত বিশ্ববিদ্যালয়ের অধীনে


 


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
__________________________


মেডিক্যাল এডুকেশন থাকা উচিত ছিল বিশ্ববিদ্যালয়ের অধিনে তাহলে শিক্ষায় আসত বহুমাত্রিকতা, বহু স্বজাতীয় বা সম্পর্কযুক্ত বিষয়ের ( allied subjects ) ঘটত সম্মিলন যেমন ক্লাইমেট হেলথ , পরিবেশ বিজ্ঞান , হেলথ ইকোনমিক্স , এপি ডেমিও লজি , এন্ত্রপলজি , এডুকেশন সায়েন্স,সমাজ বিজ্ঞান , মনো বিজ্ঞান । আর তখন গবেষণার কদর বাড়ত আর গুরুত্ব পেত । এছাড়া আমাদের দেশের হেলথ ফোকাস কি ? নিরাময়ি না প্রতিরোধক ? করোনা আসার পর নিশ্চয় নীতি নির্ধারকরা নতুন ভাবে স্বাস্থ্য সেবা আর শিক্ষা সম্বন্ধে ভাববেন ।আমরা অনেক পুরানো গত শতাব্দীর চিকিৎসা শিক্ষা অনুসরন করছি এখন ও । আর এতদিনে কারিকুলামে তেমন উল্লেখ যোগ্য পরিবর্তন ঘটেনি । ইতি মধ্যে সারা পৃথিবীতে বদলে গেছে আমরা বদলাতে পারিনি । পৃথিবী এগিয়ে গেলেও আমরা স্থবির থাকায় পিছিয়ে গেছি । এজন্য যে মালয়েশিয়ার ছাত্র পরতে আসত তারা এখন স্বাস্থ্য সেবার রোল মডেল । ভূটান , নেপাল আমাদের থেকে খুব পিছিয়ে নেই ।
আমাদের প্রাচীন কারিকুলাম আর স্বাস্থ্য শিক্ষার মান অবনতির জন্য আমাদের ডাক্তার দের একাত্তরে উন্নত দেশে যে রকম অভ্যর্থনা ছিল এখন তা একেবারেই অনুপস্থিত । এতে জ্ঞান বিজ্ঞান গবেষণা আর প্রযুক্তি বিনিময় আর যাকে আমরা টেকনোলজি ট্রান্সফার বলি তা ব্যহত হচ্ছে আর এতে আমাদের আপ ডে টিং হচ্ছেনা জেসব অগ্রগতি হচ্ছে তা আমরা হাতে কলমে শিখে প্রয়োগ করার সুযোগ পাচ্ছিনা । ধারাবাহিক ভাবে এরকম অবহেলা আর ভ্রান্ত নীতির জন্য এমন হল ।
স্বাস্থ্য মন্ত্রনালয়ে স্বাস্থ্য শিক্ষা থাকলে স্বাস্থ্য শিক্ষার আধুনিকীকরণ হবেনা বলে মনে হয় ।কারিকুলামে আসবেনা কাঙ্খিত পরিবর্তন
শিক্ষকতা , গবেষণা জনস্বাস্থ্য এসব বিষয় আকর্ষণীয় না করলে যাদের দেয়া হবে তারা তদবির করে হাসপাতালে পোস্টিং নিয়ে রোগী চিকিতসার দিকে চলে আসবে ।বাক্য ব্যয় আর লেখা লেখি সার হবে কাজের কাজ হবে না , । আমাদের দেশে অচল্যাতন বেশি , ডিগ্রির কদর বেশি , যোগ্যতা আর অভিজ্ঞতা আর জ্ঞানীর কদর কম ।আর বৃদ্ধ হলে এরা বাতিল হয়ে যায় । বয়স ৫০ এর বেশি হলে কোর্টে সাক্ষী দিতে পারবেনা এমন ঔপনিবেশিক আর ব্রিটিশ ভাবধারায় এখন ও অনেকে প্রভাবিত। উন্নত দেশে গেলে দেখবেন বৃদ্ধ অতি বৃদ্ধ অধ্যাপক যারা ইচ্ছুক তাদের সমাদর করে ডিপার্ট মেনটে বসিয়ে রাখে যেমন বাসায় বৃদ্ধ বাবা থাকলে সংসার ঠিক মত চলে । এদেশে বুড়া তাড়াতে পারলে বাচে বলে অনেক করেছেন এবার বাসায় ঘুমান । বিদেশে এতে কার ও চাকুরীতে প্রমোশনের অসুবিধা হয়না ।বৃদ্ধের অবস্থান আলাদা ।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়