Dr. Aminul Islam

Published:
2020-06-21 16:00:33 BdST

৭২ ঘন্টার মধ্যে ডাক্তারদের জন্য আলাদা হাসপাতালের আলটিমেটাম বিএমএর



ডেস্ক
_________________

  করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসায় ৭২ ঘণ্টার মধ্যে মানসম্পন্ন হাসপাতাল বরাদ্দের শক্ত দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন:বিএমএ।

শনিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের কাছে চিঠি দিয়ে এ দাবি জানিয়েছে সংগঠনটি।

বিএমএর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব মো. এহতেশামুল হক চৌধুরীর স্বাক্ষরে এ চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়, আগামী ৭২ ঘণ্টার মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বা দেশের অন্য কোনো হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে। অন্যথায় পরবর্তীতে উদ্ভুত যেকোনো পরিস্থিতিতে আপনার মন্ত্রণালয় ও অধিদপ্তর দায়ী থাকবে।

এতে বলা হয়, গত ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিরন্তর ও নিবিড়ভাবে চিকিৎসা দিয়ে যাচ্ছেন।
মানহীন পিপিই, মাস্ক, জোড়াতালি দিয়ে অবৈজ্ঞানিকভাবে দ্রুত তৈরি করা কোভিড আইসিইউ, অপর্যাপ্ত ট্রেনিং, রোগীদের খামখেয়ালিপনা, স্বল্প পরিসরে কোভিড, নন-কোভিড চিকিৎসার কারণে রোগ ছড়িয়ে পড়েছে।
চিঠিতে বলা হয়, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী স্বল্পতা, থাকা-খাওয়ার অব্যবস্থাসহ এসব বিষয়ে অধিদপ্তর ও মন্ত্রণালয়ের নির্লিপ্ততা, উদাসীনতা, অদূরদর্শীতা, সমন্বয়হীনতার কারণে এখন পর্যন্ত ১১০০ চিকিৎসকসহ ৩৫০০ স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। ৪৪ জন চিকিৎসক এবং নার্সসহ ৮ জন স্বাস্থ্যকর্মী মৃত্যুবরণ করেছেন। যাদের মধ্যে অনেক জ্যেষ্ঠ অভিজ্ঞ চিকিৎসক রয়েছেন।

বলা হয় , মন্ত্রণালয়ের এহেন আচরণে আমরা ক্ষুব্ধ ও মর্মাহত। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এত বহুলাংশ আক্রান্ত ও মৃত্যু আজ পর্যন্ত কোনো কোভিড-১৯ সংক্রমিত দেশে ঘটেনি।

বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত সংবাদকর্মী, পুলিশ, আইনজীবীসহ অনেকের চিকিৎসার জন্য আলাদা ব্যবস্থা রাখার বিষয়টি নজরে আসার বিষয়টি উল্লেখ করে বিএমএর অভিযোগ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন প্রথম সারির যোদ্ধা চিকিৎসকদের জন্য কোনো ব্যবস্থা নেওয়ার আগ্রহ নেই।

এ বিষয়ে বিএমএর মহাসচিব মো. এহতেশামুল হক চৌধুরী মিডিয়াকে বলেন, বর্তমান পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তারা স্বাস্থ্যমন্ত্রীকে এই চিঠি দিয়েছেন।
তিনি বলেন,
আজকে যেটা হয়েছে অব্যবস্থাপনার জন্য, ব্যর্থতার জন্য হয়েছে। এত পরিমাণ চিকিৎসক পৃথিবীর কোনো দেশে মারা যায়নি। আরও চিকিৎসক আক্রান্ত হলে কিভাবে চিকিৎসা দেবে, কারা দেবে? চিকিৎসকরা সঠিক চিকিৎসা না পেলে আরও অসুস্থ হবে, এভাবে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে।

______________INFORMATION___________

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়