ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-19 12:32:53 BdST

মানুষের দেহে পরীক্ষা করা প্রথম করোনা টিকা মডারনা'র : সম্ভাবনা উজ্জ্বল



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
_____________________

ওষুধ কোম্পানি মডারনা গত সোমবার সংবাদ সম্মেলনে বলেন ছোট দলে পরীক্ষা করা হলেও এদের দেহে ভাইরাসের বিরুদ্ধে ইম্মুনিটি তৈরি হবার প্রমাণ মিলেছে ।
আমেরিকার ম্যাসাচুসেটস এর কোম্পানি মডারনা বলছেন টিকা mRNA -1273 নিরাপদ আর মানব দেহে সহনশীল । এর পর অগ্রসর হবে পরের দুটো পর্যায় ধরে যেখানে আরও বেশি মানুষের দেহে এর পরীক্ষা হবে ।
টিকা তিনটি বিভিন্ন মাত্রা ২৫, ১০০ , ২৫০ মাইক্রো গ্রাম মাত্রায় দেয়া হয়েছে ৪৫ জন স্বেচ্ছা সেবিদের আর এদের দেহে শনাক্ত যোগ্য এন্টিবডি মিলেছে ।
গত মার্চে যে ৮ জন পেয়েছেন ২৫ আর ১০০ মাইক্রো গ্রাম এদের শরীরে প্রতিক্রিয়া হয়েছে খুব ভাল এদের দেহে যে পরিমান এন্টিবডি তৈরি হয়েছে তা যারা করোনা রোগ হবার পর সেরে উঠে শরীরে যে পরিমাণ এন্টিবডি অর্জন করেছেন এর চেয়ে অনেক বেশি ।
টিকাতে ব্যবহৃত হয়েছে মেসেঞ্জার আর এন এ আর এজন্য ভাইরাসের প্রয়োজন নাই । এই এন্টিজেন টি সঠিক এন্টিজেন এটি হবে সুরক্ষা গুন সম্পন্ন । গবেষণা আর পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে আমেরিকার ন্যাশন্যাল ইন্স টুট অব হেলথ আর ন্যাশনেল ইন্স টি টুট অব এলারজি এন্ড ইনফেক্সাস ডি জিজেসের এর সাথে সমন্বয় করে ।
তবে গবেষণা ফল এখনও পিয়ার রিভিউ হয়নি বা এখনো মেডিক্যাল জরনেলে প্রকাশিত হয়নি ।
বর্তমানে বাজারে কোন ও টীকা নেই আর ম ডার না আর অন্যান্য অনেক কোম্পানি টিকা উদ্ভাবনের চেষ্টায় রত । কত দ্রুত টিকা আসবে বাজারে তা স্পষ্ট নয় , করোনা ভাইরাস টাস্ক ফোর্সের প্রধান অ্যান্থনি ফসি বলেন ১২ -থেকে ১৮ মাসের আগে নয় ।
অন্তত ৯০ টি সম্ভাব্য করোনা টিকা রয়েছে সারিতে এদের মধ্যে ৬ টি র ইতিমধ্যে হিউম্যান ট্রায়েল হয়েছে নিরাপদ আর কার্যকর কিনা এর প্রমানের জন্য ।

AD..

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়