ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-27 15:52:34 BdST

করোনাপ্রতিরোধে খাবার এবং পানীয় নিয়ে কিছু বিভ্রান্তির উত্তর



মেজর  ডা.  খোশরোজ সামাদ

________________________

রোজাকে সামনে রেখে খাবার ও পানীয় নিয়ে কিছু বিভ্রান্তির উত্তর
১।বেশী পানি পান করলে কি করোনা থেকে মুক্তি পাওয়া যায়?
শরীরে প্রকাশিত বা লুকানো করোনা ভাইরাস থাকলে এবং বেশী করে পানি / পানীয় পান করলে প্রসাব / ঘাম দিয়ে করোনা ভাইরাস 'Flash' বা বেড়িয়ে যাবার কোন প্রমাণ নেই। তবে সুস্থ জীবনের জন্য দৈনিক অন্তত ৮ গ্লাস পানি পান করা উচিৎ।

২।ফ্রোজেন খাবার/ ফ্রীজে রাখা খাবার/ আইসক্রিম জাতীয় খাবার খেলে করোনা সংক্রমণের ঝুঁকি কি বাড়ায়?
না, এরও কোন প্রমাণ নেই। তবে সাধারণ ঠান্ডা লাগার যাতনা পরিহার করতে চাইলে আইসক্রিম / ঠান্ডা পানীয় পরিহার করা উচিৎ।এ ছাড়া দীর্ঘ দিন ফ্রোজেন / ফ্রীজে রাখা খাবারের চেয়ে টাটকা খাদ্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩।লেবুর সরবত যথেষ্ট পান করলে কি করোনা সংক্রমণ থেকে বাঁচা যায়?
এমন কোন প্রমাণ নেই। তবে লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন' সি ' আছে। এটিও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে ভিটামিন সি শরীরে জমা থাকতে পারে না। তাই একবারে বেশী মাত্রায় ভিটামিন সি জাতীয় খাদ্য যেমন কমলা,মাল্টা আমলকি, হরতকি,টাটকা শাকসব্জী খাবার গ্রহণ করবার বদলে দৈনিকই স্বাভাবিক মাত্রায় ভিটামিন সি জাতীয় খাদ্য খাওয়া উচিৎ।

৪।কাঁচা হলুদ / মধু / কালোজিরা / থানকুনি পাতা / আম বা বিশেষ কোন ফল খেলে কি করোনা সংক্রমণ থেকে বাঁচা সম্ভব?
না,এমন কোন প্রমাণ নেই। তবে এই জাতীয় খাদ্য শরীরের সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এই সকল খাদ্যের প্রত্যেকটির এক বা একাধিক বিশেষ খাদ্যগুণ আছে।

৪।মুরগি বা পশুজাতীয় খাদ্য যেমন গরু, খাসী,ডিম, দুধ ইত্যাদি খেলে করোনা সংক্রমণের আশংকা কি আছে?
না, এমন কোন প্রমাণ নেই। COVID-১৯ খাদ্য বা পানি বাহিত রোগ নয়। তাই,করোনা ভাইরাস বিশেষ কোন খাবার দিয়েই মানুষের শরীরে ঢুকতে পারে না। তবে এই সব খাবার রোগাক্রান্ত কোন বিক্রেতা / ব্যক্তি স্পর্শ করবার পর সেটি নীরোগ ব্যক্তি স্পর্শ করলে করোনা ভাইরাস শরীরে প্রবেশ করতে পারে। সে ক্ষেত্রে হাতে গ্লাভস পরে ভাল করে প্রচুর পানিতে এই সকল খাবার ধুয়ে ফেললে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকা যায়।এ ছাড়া কাঁচা বা অল্প সিদ্ধের চেয়ে ভাল করে যথাযথ সময় নিয়ে রান্না করে খাওয়া উত্তম।

মেজর ( ডা.) খোশরোজ সামাদ
ক্লাসিফাইড স্পেশালিষ্ট, ফার্মাকোলজি
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়