Ameen Qudir

Published:
2020-04-10 10:53:58 BdST

শ্রদ্ধেয় আব্দুল্লাহ্ স্যার, সালাম জানবেন


 

ডা. আতিকুজ্জামান ফিলিপ

___________________

শ্রদ্ধেয় আব্দুল্লাহ্ স্যার,
সালাম জানবেন।

আপনি দেশের প্রধানমন্ত্রীর সচিব মর্যাদার সবচেয়ে কাছের চিকিৎসক প্রতিনিধি।
চিকিৎসক হিসেবে আপনার যশখ্যাতি শুধু আপনার ছাত্রদের মাঝেই না বরং সারাদেশের সকল মানুষের মাঝেই ছড়িয়ে আছে।
আছে সর্বজনগ্রাহ্য গ্রহনযোগ্যতা।

আপনি আপনার গ্রহনযোগ্যতাকে কাজে লাগিয়ে করোনা মহামারির এই চরম দুঃসময়ে এইদেশের মানুষ ও চিকিৎসক সমাজের জন্য যা যা করতে পারতেন তা কি করছেন, নিজেকে কি এই প্রশ্ন একবারও করেছেন?

রাষ্ট্রের প্রধান নির্বাহীর কাছে এই মুহুর্তে আপনার যতটুকু এক্সেস তার সিকি অংশও কোন চিকিৎসক বা চিকিৎসকনেতার এখন নেই!
আর যদি থাকতোও তবুও তাদের বিশ্বাস করতাম না কারন তারা দেশের মানুষ ও পেশার স্বার্থ নিয়ে নয় বরং তেলের ড্রাম নিয়ে হাজির হতো প্রধান নির্বাহীর কাছে!

স্যার,
আপনি তো রাজনীতিক নন।
আপনি কেন প্রকৃত সত্যটা তুলে ধরছেন না!?
 

যে হাসপাতালগুলোকে করোনা হাসপাতাল ঘোষনা করা হয়েছে সেগুলোতে সত্যিকারার্থেই WHO নির্দেশিত সকল ইকুয়েপমেন্ট ও জনবল আছে কি-না বা থাকলেও সেগুলো যথাযথ ফাংশনিং কি-না আপনি সরেজমিনে গিয়ে কেন সেগুলো পরখ করছেন না!?

 

যেসব করোনা হাসপাতালে আমাদের করোনাক্রান্ত চিকিৎসকরাই (সীমাহীন অব্যাবস্থাপনা ও চিকিৎসক ছাড়া অন্যান্য প্রয়োজনীয় সাপোর্টিং স্টাফ ও ননফাংশনিং ইকুইপমেন্টের কারনে) পর্যাপ্ত সেবা পাচ্ছেন না সেখানে একজন সাধারন রুগির ভাগ্যে কি হতে পারে তা তো সহজেই অনুমেয়!

এই চরম অব্যাবস্থাপনার খবরগুলো কেন আপনি সরেজমিনে ঘুরে এসে প্রধান নির্বাহীকে জানাচ্ছেন না!?

প্রতিদিন টেস্টের মাধ্যমে যতগুলো পজিটিভ কেস আসছে তাদের সকলের কন্টাক্ট ট্রেসিং বের করে সেইসব কন্টাক্টের সকলের টেস্ট করা হচ্ছে কি-না সেই খবরগুলো সরেজমিনে খোঁজ নিয়ে প্রকৃত চিত্র কেন রাষ্ট্রের প্রধান নির্বাহীর কাছে তুলে ধরছেন না!?
 

দেশের প্রত্যান্তাঞ্চলে যেসব চিকিৎসকরা রুগিসেবা দিচ্ছেন বা স্যাম্পল কালেকশন করছেন তারা সত্যিকারার্থেই পর্যাপ্ত সংখ্যক পিপিই পাচ্ছেন কি-না সেগুলো সরেজমিনে খোঁজ নিয়ে প্রধান নির্বাহীকে কেন জানাচ্ছেন না!?

আপনিও কেন লাখ লাখ পিপিই আছে বলে মনে মনে সন্তুষ্টি নিচ্ছেন! চরম অব্যাবস্থাপনার কারনে সেগুলো জায়গামতো এবং পর্যাপ্ত হারে পৌঁছাচ্ছে কি-না আপনি কেন সেগুলোর খোঁজ নিয়ে প্রধান নির্বাহীকে জানাচ্ছেন না!?

কোন কোন চিকিৎসক এবং কয়জন চিকিৎসক ময়দান ছেড়ে পালিয়ে গেছেন কেন সেগুলো খোঁজ নিয়ে প্রধান নির্বাহীকে জানাচ্ছেন না!?

স্যার,
আপনি তো মন্ত্রী না, আপনি তো আমলা না কিংবা আপনি তো এমপি হতে চান না তাহলে তো প্রধান নির্বাহীর কাছে আপনার কোন আড়ষ্ঠতা থাকার কথা না!

বুক টান করে প্রকৃত চিত্রটা তুলে ধরেন স্যার।
জাতি আপনাকে আজীবন মনে রাখবে।

স্বাস্থ্যখাতের অব্যাবস্থাপনার প্রকৃত চিত্র তুলে না ধরেন এবং তার জন্য এই রাষ্ট্র যদি কার্যকারী পদক্ষেপ নিতে ব্যার্থ হয় এবং তার জন্য যদি হাজার হাজার প্রাণ ক্ষয় হয় তাহলে ইথারে ভেসে বেড়ানো সেইসব হারিয়ে যাওয়া প্রানের আত্মাগুলো আপনাকে কি শান্তিতে ঘুমুতে দেবে স্যার?
________________________

ডা. আতিকুজ্জামান ফিলিপ।
সহ-তথ্য ও গবেষণা সম্পাদক ,স্বাধীনতা চিকিৎসক পরিষদ
যুগ্ম-সাধারণ সম্পাদক, চিকিৎসক পরিষদ, বিএসএমএমইউ।
Doctor ,t Bangabandhu Sheikh Mujib Medical University
Former Secretary General বাংলাদেশ ছাত্রলীগ দিনাজপুর মেডিকেল কলেজ শাখা ,দিনাজপুর।
Studied MBBS. at Dinajpur Medical College, Dinajpur

 

ডা. আতিকুজ্জামান ফিলিপ লিখিত এউ খোলাপত্র ডা. আবদুল্লাহ স্যারের প্রতি শ্রদ্ধা ও ভালবাসায় ভরপুর; তেমনি গভীর আবেগ ও দাবিতে লিখিত। তদুপরিও সার্বিক বিবেচনায় কিঞ্চিৎ সম্পাদিত । বা/স

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়