Ameen Qudir

Published:
2020-04-09 14:22:38 BdST

যারা দিন রাত প্রস্তুতির গলাবাজি করে আজকের হাল করেছেন, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই


ডাঃ এস এম মুইজ্জুল আকবর চৌধুরী
__________________________

যারা দিন রাত প্রস্তুতির গলাগাজি করে মুমূর্ষু করোনা রোগীর চিকিৎসায় অত্যাবশকীয় ব্যবস্থাও করেনি, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি।
এবং
দ্রুততম সময়ে মুমূর্ষু রোগীর চিকিৎসার জন্য কার্যকর পদক্ষেপ বাস্তবায়নের দাবী জানাচ্ছি।

প্রতিরক্ষা সরঞ্জাম ছাড়া যুদ্ধ করা আর আত্মহত্যার করতে যাওয়া একই কথা। সংক্রমণে ভয়াবহ বিস্তারে আক্রান্ত হয়ে করোনা যুদ্ধে প্রতিরক্ষা ছাড়া নিয়োজিত চিকিৎসকদের "আত্মহত্যা" শুধু একা নয়; স্বপরিবারে মা-বাবা, ভাই-বোন,সন্তান, স্ত্রী,আত্মীয় পরিজন সবাইকে আক্রান্ত করে আত্মহত্যা করতে বাধ্য করার সামিল।
চিকিৎসকদের অপরাধের শেষ নাই, আমরা সমাজের নিকৃষ্ট প্রানী! আমাদের ও আমাদের স্বজনদের কথা নাইবা ভাবলেন। কিন্তু আপনারা দ্বায়িত্বশীল(?), নীতিনির্ধারক, জগতের সর্বশ্রেষ্ঠ......আপনারা কি করছেন? আমাদের সাধারণ মানুষের চিকিৎসা সুযোগ ন্যুনতম Emergency Service নিশ্চিত করার জন্য কি পদক্ষেপ নিলেন?

আমরা চেয়েছি, ফ্লু রোগীদের দেখার জন্য সাধারণ একটা প্রতিরক্ষা~ একটা N95 মাস্ক, একটা আই প্রটেক্টর চশমা আর কোভিড রোগী দেখার জন্য TOTAL PPE.. বেসরকারিদের কথা বাদই দিলাম.. সরকারী চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য কি করলেন? হ্যা করেছেন!! সিএমএসডি আমাদের মৃত্যু নিশ্চিত করার জন্য N95 মাস্কএর বদলে সাধারণ মাস্ক, PPE গাউনের বদলে প্লাস্টিকের ব্যাগ দিলেন!!! হটকারিতায় সবাই-কে ছাড়িয়ে গেলেন।।

পৃথিবী ব্যাপি, Test, Test & Test বলছে..
তখন আপনারা শুধু নাম সর্বস্ব রাজধানী কেন্দ্রিক, তাও সীমিত আকারে (!!) করে রাখলেন, কিডের পর্যাপ্ততা নিশ্চিত না করে সংকট তৈরি করে রাখলেন.. আর সারা দেশের স্বাস্থ্য সেবা বিকল করে দিলেন।
এখনো সারা দেশে মাত্র কয়েক জায়গায় TEST
হচ্ছে যা মোটেও যথেষ্ট নয়, সারা দেশে সেবাকার্যে নিয়োজিতদের ন্যুনতম প্রশিক্ষণ পর্যন্ত হয়নি কিন্তু আপনাদের প্রস্তুতি প্রাচ্যের যে কোন দেশ থেকে অনেক বেশি!!

মৌলিক চাহিদা পুরন তো করলেন না বরং মৃত্যু কুপ তৈরি করে রাখলেন। কিন্তু চিকিৎসকরা যুদ্ধ ময়দানেই আছে, সামর্থ্য অনুযায়ী লড়ে যাচ্ছে। আমার স্বীকার করতে দ্বিধা নাই, আপনাদের হটকারিতায় দিকভ্রান্ত হয়েছি, চিকিৎসকরা আতংকিত হয়ে গিয়েছিল ।
তবু বলব, আমরা দ্বায়িত্ব পালন করব, মানুষের পাশে থাকব। আপনাদের হটকারিতা আর ষড়যন্ত্রে শুধু আমাদের নয়, দেশের অনেক ক্ষতি করেছেন। আর না। এবার আপনাদের কাঠগড়ায় দাড়াতে হবে।

অনেক কষ্টের মাঝে ভালো কিছু আছে, তারমধ্যে অন্যতম হলো, করোনা যুদ্ধে পুলিশ বাহিনীর Dedication। তারাও আছেন,সম্মুখ সমরে। স্বাস্থ্যখাতের কেঊ না হলেও মহামারী মোকাবেলায় আছেন নির্ভিক ও দ্বায়িত্বশীল ভূমিকায়, প্রকৃত দেশ প্রেমিক হয়ে। তাদেরও মাস্ক, গ্লাভস ও আই প্রটেক্টরসহ সুরক্ষা প্রয়োজন । পুলিশ বাহিনীর এই Dedication এর প্রতি জানাই অশেষ শ্রদ্ধা।

আর সাংবাদিক ভাইয়েরা যারা বিপদ জেনেও পথে পথে খবর সংগ্রহ করছেন, মানুষের কষ্ট আর সেবার প্রয়োজনীয়তা তুলে ধরছেন, জাতিকে সচেতন করতে নিরলস কাজ করে যাচ্ছেন, মহামারীর এই সময়ে তাদেরকে জানাই অশেষ শ্রদ্ধা।

যারা এই মহামারীতে মিথ্যার পাহাড় গড়ে আমাদের দেশের সাধারণ মানুষের জীবন নিয়ে মরণ খেলায় মেতেছেন , যারা দিনের পরে দিন মিথ্যার কল্পকাহিনী দিয়ে আমাদের আশা-ভরসার শেষ আশ্রয়স্থল বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মনে বিষিয়েছেন তাদের চরম শাস্তি দাবী করছি এবং দ্রুততম সময়ে মুমূর্ষু রোগীর চিকিৎসার জন্য কার্যকর পদক্ষেপ বাস্তবায়নের দাবী জানাচ্ছি আর এই মিথ্যাচার ও ষড়যন্ত্রে আমাদের পেশাগত দ্বায়িত্বে যে অপর্যাপ্ততা হয়েছে তার জন্য লজ্জিত হচ্ছি।

দেশের দ্বিতীয় বৃহত্তম শহর বন্দর নগরী চট্টগ্রামের চিত্র তুলে ধরলাম।সারা দেশের কি হাল করে রেখেছেন একবার ভাবুন।
_______________________

ডাঃ এস এম মুইজ্জুল আকবর চৌধুরী
সহকারী অধ্যাপক, হৃদ রোগ বিভাগ ইন-চার্জ,করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ)
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ

সাংগঠনিক সম্পাদক, বিএমএ চট্টগ্রাম।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়