Ameen Qudir

Published:
2020-04-08 17:10:12 BdST

জনগণের ট্যাক্সের টাকায় পড়ে ডাক্তার! অন্যরা কার টাকায় পড়ে? দেখুন প্রমাণ কি বলছে !


 

ডা. হাসান নিটোল
__________________

প্রায় সময়ই দেখা যায়, আমার নন-মেডিক্যাল বন্ধু-বান্ধব,আত্মীয় সজন,পাড়া প্রতিবেশী এবং অতিশয় জ্ঞানপাপী পাবলিক ডাক্তারদের গালি গালাজ করে বিমলানন্দ লাভ করেন। এতে আমার কোন আফসোস নেই,বরং ভালোই লাগে।আর এই দুর্যোগের সময় তো তাদের আসলে অন্য কোন গুরুত্বপূর্ণ কাজ ও নেই।কিন্তু একটা জিনিস তারা হয়তো ভুল জানেন,বা ইচ্ছে করেই ভুল বলেন। সেটা হল....
"জনগণের ট্যাক্সের টাকায় ডাক্তার হইয়া তোমরা ঠিকমতো দায়িত্ব পালন করনা,১ জন ডাক্তার এর পিছনে সরকারের লক্ষ লক্ষ টাকা ভর্তুকি দিতে হয়।তবেই নাকি একজন ডাক্তার বের হয়।"

আচ্ছা ঠিকাছে, কোথায় কোথায় যেন আমাদের পেছনে টাকা খরচ হয়? উত্তর আশা করছি।

একজন পাবলিক ভার্সিটি,বুয়েট /অন্যান্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রের পিছনে সরকারের বাতসরিক খরচ নিচে সংযুক্ত। মেডিক্যাল কলেজগুলো পাবলিক ভার্সিটির আন্ডারেই থাকে সবসময়। আমাদের পরিক্ষা নেয়,সার্টিফিকেট দেয় ভার্সিটি। তাহলে খরচটা কোথায় বেশি হল???
এবার আসি আমরা হোস্টেল এ কি সুযোগ-সুবিধা পাই...


আপনারা জানলে অবাক হবেন,যে কোন লেভেলের সরকারি হল/হোস্টেলের চাইতে প্রতিটি মেডিকেল হোস্টেলের ছাত্র ছাত্রীরা অত্যন্ত মানবেতর জীবনযাপন করে,পড়াশোনার চাপের কথা আমি বলছিনা,শুধুমাত্র ডাইনিং এর অবস্থা যদি আপনারা বুঝতেন তাহলেও গলা দিয়ে একটা বাক্য ও বলতেন না।জানেন কি সেই ডাইনিং এও আমাদের ই বাপের টাকায় মেস সিস্টেমে খেয়ে বাচতে হয়? আর তার জন্য আমাদের খাবার খরচ লাগে আপনাদের ৩গুণ (এটা কিন্তু বাপের টাকা)।

ওকে,এবার আসি পড়াশোনার খরচ এ....
ভর্তি ফি থেকে শুরু করে প্রতিটি পরিক্ষার ফি আমরা যা পরিশোধ করি তা,আপনাদের চেয়ে কয়েকগুণ বেশি। আমাদের শ্রদ্ধেয় শিক্ষকগণ বেতন পান আপনার ভার্সিটির শ্রদ্ধেয় শিক্ষকগণ এর চেয়ে কম,চাকরির সুযোগ সুবিধা কম,সময়কাল কম,প্রমোশন কম।
আমাদের স্যাররাই একইসাথে সরকারি হাসপাতালে সেবা দেন,অপারেশন করেন,রাউন্ড দেন,রোগী দেখেন,এর জন্য কি বাড়তি কোন ভাতা বা সুবিধা পান? উত্তর হল না।তাহলে আমার পড়াশোনার পিছনে সরকারের বাড়তি খরচ কোথায়?? উত্তর আশা করছি?
তাই জেনে রাখুন,
*সরকারি ডাক্তার বের হয় সরকারি হাসপাতালে জনগণের সেবা নিশ্চিত করার যে সিস্টেম, তার বাই প্রোডাক্ট হিসেবে, এক পয়সা ও সরকারের বাড়তি খরচ করে নয়।।।আমি আশা করিনা আপনারা বুঝতে পেরেছেন,,,, আর হ্যাঁ, প্রাইভেট মেডিকেল থেকে পাশ করা ডাক্তাররাও কিন্তু আপনাদেরকে সরকারি হাসপাতালে সেবা দেন সমানতালে, ভুলে যাবেন না,তারা কিন্তু আপনার বাপের ট্যাক্সের টাকায় ডাক্তার হননি, এটা আশা করি। ধন্যবাদ।।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়